Friday , September 20 2024
Breaking News
Home / National / ৩৩ বছরেও কথা রাখেনি পাকিস্তান, অবশেষে চুক্তি বাতিল করলো বাংলাদেশ

৩৩ বছরেও কথা রাখেনি পাকিস্তান, অবশেষে চুক্তি বাতিল করলো বাংলাদেশ

বাংলাদেশ-পাকিস্তান প্রতিবেশী দুই দেশ। ১৯৭১ সালের মহান ষুদ্ধে পর থেকে এখন পর্যন্ত বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক গড়ে উঠেনি। তবে সম্পর্তি দেশটি বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে আপ্রান ভাবে কাজ করছে। তবে দেশটির সঙ্গে ৩৩ বছর আগে ২টি কন্টেইনার জাহাজ সরবরাহ চুক্তি ছিল। দীর্ঘ সময় পেরিয়ে গেলেও পাকিস্তান সেই চুক্তি রক্ষা করেনি। অবশেষে বাংলাদেশ সেই চুক্তি বাতিল করে দিয়েছে।

চুক্তি হওয়ার পর ৩৩ বছর পেরিয়ে গেলেও দুটি কন্টেইনার জাহাজ সরবরাহ করেনি পাকিস্তান। তাই পাকিস্তানের সঙ্গে থাকা চুক্তিটি বাতিল করলো মন্ত্রিসভা। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে পাকিস্তান থেকে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জন্য দুটি কন্টেইনার জাহাজ ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার গৃহীত সিদ্ধান্ত বাতিলের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এই অনুমোদনের কথা জানান। তিনি বলেন, পাকিস্তান থেকে বাংলাদেশ শিপিং করপোরেশনের জন্য দুটি কন্টেইনার কেনার জন্য ১৯৮৮ সালের ১৩ অক্টোবর মন্ত্রিসভা পাকিস্তানের সঙ্গে ৫০ মিলিয়ন ডলারের একটি চুক্তি করা হয়েছিল। আজ পর্যন্ত তারা দেয়নি, কিছু হয়নি। মন্ত্রিপরিষদ সচিব বলেন, পাকিস্তান সরকার তাদের কারাচি শিপইয়ার্ডকে ৮ দশমিক ৮৫ মিলিয়ন ডলার দিয়ে দিয়েছিল। আমরাও টাকা দেইনি। চু্ক্তিটির এতদিন হওয়ার পরেও কিছু হয়নি বলে মন্ত্রিসভা চুক্তিটি বাতিল করে দিয়েছে।

বর্তমান সময়ে পাকিস্তানের থেকে নানা বিষয়ে বাংলাদেশ এগিয়ে রয়েছে। দেশটি অর্থনৈতিক ভাবেও সংকটে ভুগছে। এমনকি বৈদেশিক মোটা অঙ্কের অর্থে জর্জরিত দেশটি। তবে দেশটির বর্তমান সরকার প্রধান ইমরান খান চলমান সকল সংকট নিরসনের লক্ষ্যে নিরলস ভাবে কাজ করেছেন। এবং এক্ষেত্রে তিনি গ্রহন করেছেন নানা ধরনের পদক্ষেপ।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

One comment

  1. True fact… Good job welcome

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *