Friday , September 20 2024
Breaking News
Home / International / ২০২১ সালের মোস্তফা পুরস্কার পেলেন বাংলাদেশি বিজ্ঞানী, পাচ্ছেন ১০ লাখ ডলার

২০২১ সালের মোস্তফা পুরস্কার পেলেন বাংলাদেশি বিজ্ঞানী, পাচ্ছেন ১০ লাখ ডলার

২০২১ সালের মোস্তফা পুরস্কার পেয়েছেন ৫ জন। এই ৫ জনের মধ্যে রয়েছে এক বাংলাদেশী। ইসলামি বিশ্বে বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারের জন্য প্রতি দুই বছর অন্তর অন্তর এ পুরস্কার প্রদান করা হয়। ২০১৫ সালে এই পুরষ্কারের প্রদানের কার্যক্রম শুরু হয়েছে।

মোস্তফা পুরস্কার ২০২১ পেয়েছেন পাঁচ মুসলিম বিজ্ঞানী। এর মধ্যে একজন বাংলাদেশিও রয়েছেন। ইসলামি বিশ্বে বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারের জন্য এ পুরস্কার চালু করা হয় ২০১৫ সালে। ইরানের গণমাধ্যম তাসনিম নিউজ এজেন্সি এ তথ্য জানায়। মোস্তফা পুরস্কার পাওয়া বাংলাদেশি বিজ্ঞানী হচ্ছেন— প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাহিদ হাসান। তার কাজ ‘ওয়েল ফার্মিয়ন সেমিমেটাল’-এর জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়। চার ক্যাটাগরিতে দেওয়া হয় মোস্তফা পুরস্কার। এগুলো হলো— তথ্য এবং যোগাযোগ বিজ্ঞান ও প্রযুক্তি; জীবন এবং চিকিৎসা বিজ্ঞান ও প্রযুক্তি; ন্যানোসায়েন্স ও ন্যানো টেকনোলজি এবং বিজ্ঞান ও প্রযুক্তির সব ক্ষেত্র। বিজয়ীরা ১০ লাখ মার্কিন ডলার করে পাবেন। তাদের ২১ অক্টোবর পুরস্কার দেওয়ার কথা রয়েছে।

পুরস্কার পাওয়া বাকি চারজন হলেন— হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কামরান ওয়াফা, লেবাননের মুহাম্মদ এইচ সায়েগ, মোহাম্মদ ইকবাল চৌধুরী ও ইয়াহইয়া তায়ালাতি। মোস্তফা পুরস্কার শিক্ষা ও গবেষণাকে উৎসাহিত করতে এবং ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোতে কর্মরত বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে আঞ্চলিক সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে চায়। ২০১৫ সালে এ পুরস্কার চালু হয়।

বাংলাদেশি বিজ্ঞানী অধ্যাপক জাহিদ হাসানের এই অর্জন বাংলাদেশের জন্য অত্যান্ত গৌরবের এবং সম্মানের। ‘মোস্তফা পুরস্কার’ চার ক্যাটাগরিতে দেওয়া হয়ে থাকে। প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাহিদ হাসান ‘ওয়েল ফার্মিয়ন সেমিমেটাল’ -এর জন্য পুরষ্কার প্রাপ্ত হয়েছেন।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *