Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ২০০১ এ ক্ষমতায় যেতে না পারার পেছনের গোপন কারন প্রকাশ করলেন প্রধানমন্ত্রী

২০০১ এ ক্ষমতায় যেতে না পারার পেছনের গোপন কারন প্রকাশ করলেন প্রধানমন্ত্রী

২০০১ সালে আওয়ামী লীগ ক্ষমতায় যেতে না পারার কারণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সময় মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের নিকট দেশের প্রাকৃতিক সম্পদ বিক্রির জন্য আরেকটা চাপ দিয়েছিল, কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্যাস বিক্রি করার বিষয়ে অকপটে বলে দিয়েছিলেন দেশের এই সম্পদ বিক্রি করা সম্ভব নয়।
প্রস্তাব বাতিল করে দিয়ে তিনি বলেছিলেন, বাংলাদেশের প্রাকৃতিক সম্পদ বাংলাদেশের জনগণের। আমাদের চাহিদা মিটিয়ে কি করা হবে, সে বিষয়ে পর সিদ্ধান্ত নেয়া হবে। এই কারনে তিনি ক্ষমতায় যেতে পারেননি বলে জানিয়েছেন।

২০০১ সালের জাতীয় নির্বাচনের আগের পরিস্থিতির কথা স্মরণ করে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “যুক্তরাষ্ট্র তার নিকট প্রস্তাব দিয়েছিল যে বাংলাদেশকে ভারতের কাছে গ্যাস বিক্রি করতে হবে। কিন্তু আমি তাদের পরিষ্কার বলেছিলাম যে, বাংলাদেশের জনগণ এই গ্যাসের মালিক।” তাই যখন আমার দেশের চাহিদা পূরণ হবে, দেশের উন্নয়ন হবে, ৫০ বছরের গ্যাসের মজুদ নিশ্চিত হবে, তখন আমি উদ্বৃত্ত গ্যাস বিক্রি করব।’

প্রধানমন্ত্রী বুধবার তার কার্যালয়ের শাপলা হলে চলমান বন্যা পরিস্থিতি এবং আগামী ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, শেষ পর্যন্ত তিনি বাংলাদেশের গ্যাসের মজুদ নিশ্চিত করতে গ্যাসের ওপর জরিপ করার জন্য যুক্তরাষ্ট্রের জ্বালানি সচিবকে আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, আমি আমার দেশের সম্পদ রক্ষা করতে চেয়েছিলাম এটাই আমার দোষ ছিল। সে কারণেই আমাকে ক্ষমতা গ্রহণ করা থেকে বিরত রাখা হয়। তিনি আরও বলেন, তিনি জনগণের ভোট কেড়ে নিয়ে ক্ষমতায় থাকতে চান না।

শেখ হাসিনা বলেন, তিনিই সেই ব্যক্তি যিনি সা”মরিক স্বৈরশাসকদের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন, আন্দোলন করেছেন, জেল-জুলুম, বো’/’মা হাম”লা, গ্রে’/’নে”ড হাম”লা ইত্যাদি করেছেন। ‘দেশের উন্নয়ন সম্ভব হয়েছে কারণ আমি গণতন্ত্র রক্ষা করতে এবং এর ধারাবাহিকতা রক্ষা করতে পেরেছি।”

২০০৯ সাল থেকে দেশে যে পরিবর্তন এসেছে তা দেখার আহ্বান জানিয়ে তিনি বলেন, তাদের (বিএনপি) জন্য কান্নাকাটি করে কোনো লাভ নেই। তিনি আরও প্রশ্ন তোলেন, বাংলাদেশে কি বিএনপির যোগ্য নেতা নেই যাকে তারা দলের চেয়ারম্যান করতে পারে?

তিনি বলেন, আওয়ামী লীগ জনগণের দ্বারা গঠিত উপমহাদেশের অন্যতম প্রাচীন দল।

মঞ্চে উপস্থিত ছিলেন প্রবীণ আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমু, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. আহমেদ কায়কাউস প্রমুখ। সংবাদ সম্মেলনটি পরিচালনা করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই সময় দেশের কথা চিন্তা করেছিলেন। তিনি দেশের মানুষের সম্পদ বাইরে বিকিয়ে দিতে চাননি। এরপর অনেকটা অদৃশ্য কারণে আ.লীগ ক্ষমতায় যেতে পারেনি। তিনি জানিয়েছিলেন, বাংলাদেশের পঞ্চাশ বছরের গ্যাস থাকার পর যদি কোন উদ্বৃত্ত থাকে, সেটাই বিক্রি করা যাবে, এ সম্পদ জনগনের, আমি সেই সম্পদ বিক্রি করতে পারি না।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

One comment

  1. মিথ্যা কথার ও একটা কেটাগরি থাকে আল্লাহ ভালো জানেন একজন দায়িত্ব শিল মানুষ কতো মিথ্যা কথা বলতে পারেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *