Friday , September 20 2024
Breaking News
Home / International / ১ লাখের বেশি মানুষ বিক্ষোভ করেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবি জানিয়েছে: ভারতীয় মিডিয়া

১ লাখের বেশি মানুষ বিক্ষোভ করেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবি জানিয়েছে: ভারতীয় মিডিয়া

বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচনকে ঘিরে রাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে। গতকাল সাধারণ সভা করেছে বিরোধী দলগুলো। দিনশেষে শান্তিপূর্ণ সমাবেশ সংঘর্ষে রূপ নেয়। এতে এক পুলিশ ও এক বিক্ষোভকারী নিহত হয়। রোববার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার করা হয়। বিরোধী দলগুলোর সমাবেশ ও ফখরুলের আটকের বিষয়টি উঠে আসে আন্তর্জাতিক গণমাধ্যমে।

ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে বাংলাদেশে বিক্ষোভ করেছে ১ লাখের বেশি মানুষ’ শিরোনামে খবর প্রকাশ করেছে।

বাংলাদেশের প্রধান দুটি বিরোধী দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে এবং একটি নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু ভোটের অনুমতি দেওয়ার জন্য রাজধানী ঢাকায় এক লাখ সমর্থক সমাবেশ করেছে, এনডিটিভি জানিয়েছে।

প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এবং বৃহত্তম ইসলামী দল জামায়াত-ই-ইসলামির শনিবারের সমাবেশটি এ বছর এখন পর্যন্ত সবচেয়ে বড় ছিল, ভারতীয় গণমাধ্যম জানিয়েছে।

এনডিটিভি এএফপিকে উদ্ধৃত করে বলেছে যে সাধারণ নির্বাচনের আগে বাংলাদেশে বিক্ষোভ একটি নতুন মাত্রায় পৌঁছেছে, যা তিন মাস বাকি রয়েছে। ১৫ বছর ধরে ক্ষমতায় রয়েছে শেখ হাসিনা সরকার। বাংলাদেশ এই সময়ের মধ্যে মাথাপিছু জিডিপিতে ভারতকে ছাড়িয়ে গেছে এবং দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির সাক্ষী হয়েছে। তবে এই সরকারের বিরুদ্ধে মূল্যস্ফীতি ও দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

মির্জা ফখরুলের গ্রেপ্তারের খবরও রোববার এনডিটিভিসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম প্রকাশ করে। এনডিটিভির খবরে বলা হয়েছে, তিন মাসের মধ্যে নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের একদিন পর রোববার সকালে কর্তৃপক্ষ বাংলাদেশের প্রধান বিরোধীদলীয় নেতাকে গ্রেপ্তার করেছে।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল এক বিবৃতিতে বলেছে, মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তুলে নিয়ে গেছে। অস্ট্রেলিয়ায় বসবাসকারী আলমগীরের মেয়ে শামারুহ মির্জা এএফপিকে বলেন, “তাকে পুলিশ কর্মকর্তারা আটক করেছে।”

‘প্রধানমন্ত্রীর পদত্যাগের আহ্বানে বাংলাদেশে বিরোধীদের বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ এবং একটি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু ভোটের দাবিতে বিরোধী বিক্ষোভের সময় শনিবার বাংলাদেশে একজন পুলিশ কর্মকর্তা নিহত এবং 100 জনেরও বেশি লোক আহত হয়েছেন, রিপোর্টে বলা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) হাজার হাজার সমর্থক রাজধানী ঢাকায় জড়ো হয়ে সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে থাকলে সংঘর্ষ শুরু হয়। এ সময় পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে।

এ বিষয়ে খবর প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকা। এতে বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে হাজার হাজার মানুষের বিক্ষোভ চলাকালে সহিংসতা ছড়িয়ে পড়ে।

বাংলাদেশে পুলিশ টিয়ার গ্যাস, সাউন্ড গ্রেনেড এবং রাবার বুলেট নিক্ষেপ করে শনিবার বিকেলে বিরোধী সমর্থকদের একটি সমাবেশকে তুমুল রাজনৈতিক উত্তেজনার মধ্যে ভেঙে দেয়, মার্কিন মিডিয়া জানিয়েছে।

নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবি করে আন্দোলনকারীরা।

জার্মান ভিত্তিক সংবাদপত্র ডয়চে ভেলে ‘বাংলাদেশে সরকারবিরোধী বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে৷ এতে বলা হয়েছে যে বাংলাদেশের প্রধান বিরোধী দল ঢাকায় সহিংস সংঘর্ষে অন্তত একজন নিহত হওয়ার পর রোববার দেশব্যাপী হরতাল ডেকেছে।

বাংলাদেশের সাধারণ নির্বাচনের আগে উত্তেজনা বেড়ে যাওয়ায় বিরোধী সমর্থকদের পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়েছে, অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে। এতে বলা হয়, বাংলাদেশের রাজধানীতে বিরোধী সমর্থকদের ছত্রভঙ্গ করতে পুলিশ প্রধান কাঁদানে গ্যাস নিক্ষেপ করেন। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বিশাল সমাবেশ করেছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এপি জানিয়েছে, বিরোধী সমর্থকদের সাথে অন্তত একজন পুলিশ নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে।

ভারতীয় সংবাদ আউটলেট আউটলুক ইন্ডিয়া ‘বাংলাদেশ: সাধারণ নির্বাচনের আগে উত্তেজনার মধ্যে বিরোধী দলগুলি সমাবেশ’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করেছে। ‘প্রধানমন্ত্রী বিরোধী বিক্ষোভে বাংলাদেশ পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করেছে’ শিরোনামে দ্য হিন্দু একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

ব্লুমবার্গ ‘বাংলাদেশের বিরোধী দলের প্রধানমন্ত্রীর পদত্যাগের আহ্বান’ শিরোনামে সংবাদ প্রকাশ করেছে। শনিবার বাংলাদেশের রাজধানীতে পুলিশের সঙ্গে বিরোধী দলের সমর্থকদের সংঘর্ষ হয়েছে বলে জানা গেছে। আগামী বছরের নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবি করেছেন তারা। এতে আগামী দিনে আরও সহিংসতা উসকে দেওয়ার আশঙ্কা রয়েছে।

এ ছাড়া এএফপি, ইয়াহু নিউজ, আরব নিউজ, টাইমস অব ইন্ডিয়াসহ বিশ্বের অধিকাংশ গণমাধ্যম বাংলাদেশের পরিস্থিতিকে গুরুত্বের সঙ্গে সংবাদ প্রকাশ করেছে।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *