Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ১ জলাই থেকে রাত ৮টার পর ঢাকা শহর বন্ধের উদ্যোগ, জানা গেল কারন

১ জলাই থেকে রাত ৮টার পর ঢাকা শহর বন্ধের উদ্যোগ, জানা গেল কারন

ঢাকা শহরকে বসবাস যোগ্য করতে বিভিন্ন ধরনের উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। শহরটি যানযটসহ বিভিন্ন সমস্যায় রয়েছে। এগুলো নিরশনের জন্য ঢাকা সিটি করপোরেশন বিভিন্ন পরিকল্পনা করেছে এবং সে অনুযায়ী কাজ করা হচ্ছে। ঢাকা শহরের যানযট নিরশনের জন্য মেট্রোরেল, ফ্লাই ওভার, এলিভেটেড এক্সপ্রেসসহ না প্রকপ্লের কাজ চলছে। আগামী ১ জুলাই থেকে রাত আটপর থেকে ঢাকা শহর বন্ধ সম্পর্কে যা বললেন ঢাকা দক্ষিণ সিটি মেয়র শেখ ফজলে নূর তাপস।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, ১ জুলাই থেকে রাত ৮টার পর ঢাকা শহর বন্ধের ব্যবস্থা নেওয়া হবে। তবে নির্দিষ্ট সময়ের জন্য রেস্টুরেন্ট ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র খোলা থাকবে বলে জানিয়েছেন মেয়র। .
শুক্রবার সন্ধ্যায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেন্দ্রীয় মিলনায়তনে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এবং বুয়েটের আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং (ইউআরপি) বিভাগ আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ডিএসসিসি মেয়র। .সেমিনারে জাতীয় অভিযোজন পরিকল্পনা প্রণয়ন প্রকল্পের টিম লিডার ড. আইনুন নিশাত জাতীয় অভিযোজন পরিকল্পনার বিস্তারিত তুলে ধরেন।

টেকসই নগর ব্যবস্থাপনা নিশ্চিত করতে, অন্যান্য শহরের মতো প্রতিদিন ঢাকা শহরের সব ব্যবসা প্রতিষ্ঠান ও কার্যক্রম শেষ করার জন্য একটি নির্দিষ্ট সময় থাকতে হবে উল্লেখ করে মেয়র বলেন, “আমরা ১ জুলাই থেকে রাত ৮টার পর ঢাকা শহর বন্ধ করার উদ্যোগ নেব। অবশ্য নির্দিষ্ট সময়ের জন্য রেস্তোরাঁ ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র খোলা থাকবে।’

এ সময় ঢাকা শহরে যে কোনো ধরনের ভবন নির্মাণ হলে অবশ্যই সোক-ওয়েল ও সেপটিক ট্যাংক থাকতে হবে। তা না হলে ওইসব স্থাপনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তাপস।

মেয়র বলেন, “সিটি করপোরেশন যে নর্দমাগুলো করেছে সেগুলো শুধু ড্রেনেজ করার জন্য। সেগুলো পয়ঃনিষ্কাশনের জন্য নয়। ঢাকা ওয়াসাই পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা করবে। যেহেতু ওয়াসা পয়োবর্জ্য নিষ্কাশনের ব্যবস্থা করেনি সেহেতু ঢাকাবাসী পয়োবর্জ্যের সংযোগগুলো আমাদের নর্দমা দিয়ে দেয়। যার কারণে এসব ড্রেনের পয়োনিষ্কাশন খালে পৌঁছায়।এর ফলে খালের পানি কালো হয়ে যায়।কিন্তু আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ১লা জুলাই থেকে আমরা কঠোরভাবে নিয়ন্ত্রণ করব।এই সময়ের পর। ঢাকা শহরে কোনো ভবন নির্মাণ হলে অবশ্যই সোক-ওয়েল ও সেপটিক ট্যাংক থাকতে হবে।’

খালগুলো শুধু বৃষ্টির পানি নিষ্কাশনের বদলে পয়োবর্জ্য নিষ্কাশনের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে জানিয়ে মেয়র তাপস বলেন, ‘আমাদের খালগুলোর যে পানি তা দেখলে কারও ভালো লাগবে না। কারণ আমাদের সব পয়োনিষ্কাশন এসব খাল দিয়েই নিঃসৃত হয়। অথচ খালগুলো দিয়ে বৃষ্টির পানি নিষ্কাশনের কথা। সকল পয়োবর্জ্য নিষ্কাশন হয় এসব খাল দিয়ে। অথচ খালগুলো দিয়ে বৃষ্টির পানি নিষ্কাশনের কথা। কিন্তু সেখানে বৃষ্টির পানির সঙ্গে পয়োবর্জ্য যোগ হয়ে খালগুলো পয়োনিষ্কাশনের একটি ব্যবস্থা হয়ে দাঁড়িয়েছে।। ‘

বিআইপির সভাপতি পরিকল্পনাবিদ ফজলে রেজা সুমনের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন বুয়েটের উপাচার্য সত্য প্রসাদ মজুমদার, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহিদ উল্লা খন্দকার, জিআইজেড বাংলাদেশের এ্যাডাপটেশন অব আরবান এরিয়াস টু ক্লাইমেট চেঞ্জ এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর ড. ডানা দে লা ফনটেইন প্রমুখ।

প্রসঙ্গত, ঢাকা শহরকে বসবাস যোগ্য করতে না ধরনের পরিকল্পনা নিয়েছে সরকার। আর এগুলো বাস্তবায়ন করতে না ধরনের উদ্যোগ গ্রহন করবে সিটি করপোরেশনের। আর এসব পরিকল্পনার মাফিক কাজ করতে ১ জুলাই থেকে রাত আটটার পর থেকে শহরের সব কিছু বন্ধ থাকবে নিদিষ্ট কিছু প্রতিষ্ঠান তবে তাদের সময় বেঁধে দেওয়া হবে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *