Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ১৬৫ জন যাত্রী নিয়ে মাঝআকাশে পৌছাতেই বিমানে আগুন, জানা গেল যাত্রীদের অবস্থা

১৬৫ জন যাত্রী নিয়ে মাঝআকাশে পৌছাতেই বিমানে আগুন, জানা গেল যাত্রীদের অবস্থা

১৬৫ জন যাত্রী নিয়ে রানওয়ে থেকে ঠিক করে ইন্ডিয়া গো একটি বিমান।  সবকিছু ঠিকঠাক চলছিল,  হঠাৎ মাঝ আকাশে বিমানটির পায়লট পড়ে যায়  বিব্রতকর পরিস্থিতিতে। বিমানটির ড্যাশবোর্ডে বিপদের এর্লাম বাড়ি থেকে। তবুও বিমানটি দক্ষ পাইলটরা ঘাবড়ে যায় নি।  কিভাবে বিমানটিকে সফলভাবে অবতরণ করা যায় সেই চিন্তায় চলছিল তাদের মাথায়।

তখন সকাল ১০টা ২০ মিনিট। কলকাতা বিমানবন্দরে এয়ার ট্রাফিক কন্ট্রোল (ATC)-কে একটি বার্তা পাঠানো হয়েছিল যে ইন্ডিগোর একটি বিমান জরুরি অবতরণ করতে চায়। বিমানবন্দরের এয়ারপোর্ট অপারেশনাল কন্ট্রোল সেন্টার থেকে অবিলম্বে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। সিআইএসএফ ফায়ার ব্রিগেড, অ্যাম্বুলেন্স এবং কর্মীরা বিমানবন্দরে প্রস্তুত।

রবিবার সকালে দিল্লি থেকে কলকাতাগামী ইন্ডিগো এয়ারলাইন্সের ফ্লাইটে এ ঘটনা ঘটে। পাইলট কলকাতা ATC-কে জানিয়েছেন যে ককপিটে ফায়ার অ্যালার্ম বেজেছে, কার্গো হোল্ডে ধোঁয়া দেখা যাচ্ছে। এটিসি অবিলম্বে একটি জরুরি অবতরণ পরিষ্কার করে। যাইহোক, কিছুক্ষণ পরে, পাইলট আবার এটিসিকে জানান যে অ্যালার্মটি মিথ্যা। আগুন কোনো সমস্যা নয়। কিন্তু জরুরি অবতরণ ঘোষণা করায় ফ্লাইটটি ১৬৫ জন যাত্রী নিয়ে অবিলম্বে অবতরণ করে।

দিল্লি থেকে কলকাতা যাওয়ার মাঝামাঝি ফ্লাইটের কার্গো হোল্ডে ধোঁয়া দেখা দিয়েছে বলে জানা গেছে, যা আলোড়ন সৃষ্টি করেছে। সকাল ১০টা বাজে ২০ মিনিট। পুরো বিষয়টি এয়ার ট্রাফিক কন্ট্রোলকে জানানো হয়েছে। দুই মিনিটের মধ্যে, অর্থাৎ প্রায় ১০:২২, কলকাতা বিমানবন্দর অপারেশনাল কন্ট্রোল সেন্টার জরুরি অবস্থা ঘোষণা করে। একইভাবে বিমানবন্দরে ফায়ার ব্রিগেড, অ্যাম্বুলেন্স এবং সিআইএসএফ কর্মীরা মোতায়েন রয়েছে।

প্রায় ১০:৩০ a.m. মি., দিল্লি থেকে ইন্ডিগো ফ্লাইট ৬ ২৫১৩ ১৬৫ যাত্রী এবং ৬ কেবিন ক্রু নিয়ে কলকাতা বিমানবন্দরে অবতরণ করে। বিমানটি রানওয়েতে নেমে যাওয়ার পর যাত্রীদের জরুরি দরজা দিয়ে সরিয়ে নেওয়া হয়। নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ এবং বিমানবন্দরের দমকলকর্মীরা বিমানটিকে ঘিরে রেখেছে। জরুরি অবস্থা ২৩:২২ এ শেষ হয়েছিল।

এদিকে নিরাপদে বিমানবন্দরে অবতরণ করলেও যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কেন এমন জরুরী পরিস্থিতি তৈরি হয়েছে তা পুরোপুরি পরিষ্কার নয়, তবে পরে বিমানবন্দরে এসে পুরো বিষয়টি জানতে পেরে তাদের মুখে ভয়ের ছাপ ছিল। তবে এই প্রথম নয়। এর আগে বেশ কয়েকবার বিমানটিকে কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করতে দেখা গেছে।

এই দূর্ঘটনায় এখনো কারো হতাহতির ঘটনা ঘটেনি। তবে বিমানে এমন ঘটনা কেন ঘটে সে বিষয়ে বিমান কৃতিপক্ষ এখোন কোন তথ্য প্রকাশ করেনি। তারা জানিয়েছে,  আমাদের কাছে এই দূর্ঘটনার বিষটি অজানা তবে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কারণ জানা গেলে জানিয়ে দেওয়া হবে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *