Friday , September 20 2024
Breaking News
Home / International / ১০ প্রতিষ্ঠান ও ৪ ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

১০ প্রতিষ্ঠান ও ৪ ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্য নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইরানে ড্রোন তৈরির সরঞ্জাম সরবরাহ করার জন্য ১০ কোম্পানি এবং ৪ ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। আল জাজিরা এ খবর দিয়েছে।

যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্য ও ইউক্রেন যুদ্ধে মনুষ্যবিহীন বিমান (ইউএভি) ব্যবহার করার অভিযোগ করেছে। মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট বলছে, তেহরানে সংবেদনশীল যন্ত্রপাতি সরবরাহের জন্য বেশ কিছু বিদেশি কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

ইরান, মালয়েশিয়া, হংকং এবং ইন্দোনেশিয়া ভিত্তিক এজেন্ট, ফ্রন্ট কোম্পানি এবং লজিস্টিক ব্যবসা নিষিদ্ধ করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে রিংটি ইরান ভিত্তিক একটি গবেষণা ও উন্নয়ন ইনস্টিটিউটের জন্য কয়েক হাজার ডলার মূল্যের বিদেশী সরঞ্জাম সংগ্রহ করেছে যা সাইবার যুদ্ধের সরঞ্জাম এবং অস্ত্র তৈরি করে। মার্কিন প্রশাসন ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্য ও রাশিয়ার সন্ত্রাসী মিত্রদের ইউএভি সরবরাহের অভিযোগ করেছে।

মার্কিন বিচার বিভাগ মঙ্গলবার ইরানের কথিত প্রধান নেতা হোসেইন হাতেফি আরদাকানির বিরুদ্ধে একটি অভিযোগপত্র প্রকাশ করেছে। আরদাকানির বিরুদ্ধে অবৈধভাবে মার্কিন তৈরি মাইক্রোইলেক্ট্রনিক্স ইরানে ক্রয় ও রপ্তানির ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে।

অভিযোগ অনুযায়ী, আর্দাকানি এবং তার সহযোগীরা সংবেদনশীল সরঞ্জাম রপ্তানির উপর মার্কিন নিয়ন্ত্রণ এড়াতে বিদেশী সংস্থাগুলিকে ব্যবহার করেছিল। তার সঙ্গীদের মধ্যে রয়েছেন চীনা নাগরিক গ্যারি লাম।

ওয়াশিংটন দীর্ঘদিন ধরে ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়াকে অস্ত্র ও ড্রোন সরবরাহ করার জন্য তেহরানকে অভিযুক্ত করে আসছে। ২০২২ সাল থেকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। তবে ইরান রাশিয়াকে ড্রোন সরবরাহের অভিযোগ অস্বীকার করে আসছে।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে, রাশিয়া ইউক্রেনের শহর এবং অবকাঠামো আক্রমণ করতে ইউএভি ব্যবহার করছে। কিয়েভ বলেছে যে তারা ইউক্রেনে রাতারাতি আক্রমণ করা ১৯ টি ড্রোনের মধ্যে ১৮ টি ধ্বংস করেছে।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *