Thursday , September 19 2024
Breaking News
Home / Entertainment / হিন্দি ভাষাকে ঘিরে বির্তকে পড়লেন অভিনেতা প্রকাশ রাজ (ভিডিওসহ)

হিন্দি ভাষাকে ঘিরে বির্তকে পড়লেন অভিনেতা প্রকাশ রাজ (ভিডিওসহ)

ভারতে অসংখ্য ভাষার প্রচলন রয়েছে। তবে রাষ্ট্রী ভাবে দেশটির প্রধান ভাষা হিন্দি। প্রতিবছর দেশটিতে বিভিন্ন ভাষায় অসংখ্য সিনেমা নির্মিত হয়ে থাকে। তবে সম্প্রতি এই হিন্দি ভাষাকে ঘিরে বেশ বিপাকে পড়লেন ভারতীয় অভিনেতা প্রকাশ রাজ। ‘জয় ভীম’র নামে সিনেমার একটি ক্লিপকে ঘিরে এমন বির্তকের সৃষ্টি হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভারতীয় অভিনেতা প্রকাশ রাজের ছবি ‘জয় ভীম’র একটি ক্লিপ। সেই ক্লিপ থেকে শুরু হয়েছে বিতর্ক। ছবির মাধ্যমে হিন্দিভাষীদের প্রতি বিদ্বেষ ছড়াচ্ছেন প্রকাশ রাজ- এমনটাই অভিযোগ নেটিজেনদের। কিছুদিন আগে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে ‘জয় ভীম’। এই ছবির তেলুগু ও তামিল ভার্সনে একটি দৃশ্য ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। যেখানে এক ব্যক্তি হিন্দিতে কথা বলার জন্য তাকে চড় মারেন প্রকাশ রাজ এবং তাকে হিন্দিতে নয়, তামিল ভাষায় কথা বলার প্রকাশ রাজ ওই ব্যক্তিকে বলেন, ‘তামিলে কথা বল’। কিন্তু এই ছবি যখন হিন্দিতে ডাবিং করা হয়, সেখানে বদলে ফেলা হয় ছবির সংলাপ। সেখানে দেখা যায়, ছবির ওই চরিত্রকে চড় মেরে প্রকাশ রাজ বলেন, ‘সত্যি কথা বল’। অভিনেতার এই দুই ভিডিওই ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।

সেই ভিডিও শেয়ার করে ক্ষোভ উগরে দেন নেটিজেনরা। হিন্দিভাষীদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়াচ্ছেন অভিনেতা, এমনটাই অভিযোগ বেশ কিছু নেটিজেনের। এক নেটিজেন এই বিষয়ের পরিপ্রেক্ষিতে লেখেন, ‘ভারতে হিন্দু হওয়া ও হিন্দি ভাষায় কথা বলা অপরাধ।’ অন্য এক নেটিজেন লেখেন, এই সংলাপ তামিলনাড়ুতে বসবাসকারী হিন্দিভাষীদের জন্য একধরনের হু/ম/কি। পাশাপাশি তিনি অভিযোগ জানান যে শুধুমাত্র হিন্দিভাষীদের প্রতি বিদ্বেষ দেখানোর জন্যই ইচ্ছে করে দেখানো হয়েছে যে তামিলনাড়ুর এক অফিসে তামিলে নয় হিন্দিতে কথা বলছেন কোনো ব্যক্তি। কেউ লিখেছেন, ‘টাকার জন্য নির্লজ্জভাবে হিন্দি ছবিতে অভিনয় করেন প্রকাশ রাজ।’ মুম্বাইয়ে থাকলে কি মারাঠিতে কথা বলেন প্রকাশ রাজ, প্রশ্ন তুলেছেন আর এক নেটিজেন। ওটিটি প্ল্যাটফর্মে ইতোমধ্যে জনপ্রিয় ‘জয় ভীম’। ১৯৯০ সালে তামিলনাড়ুতে ঘটে যাওয়া এক সত্য ঘটনা অবলম্বনে তৈরি হয়েছে এই ছবি। যেখানে একজন আদিবাসী মহিলার ন্যায়ের জন্য লড়াই করেন এক উকিল।

প্রকাশ রাজ ভারতের দক্ষিন সিনেমার অভিনেতা। তিনি বলিউডে বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন। দর্শক মাঝে তার অভিনীত সিনেমা গুলো বেশ প্রসংশিত হয়েছে। তিনি অভিনয়ের পাশাপাশি সিনেমা পরিচালনা এবং প্রযোজক হিসেবেও কাজ করে থাকেন। তার রয়েছে ব্যপক জনপ্রিয়তা।

About

Check Also

অবশেষে তারেক রহমানের সঙ্গে মৌসুমীর সেই আলোচিত ছবি নিয়ে মুখ খুললেন ওমর সানী

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের সঙ্গে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *