Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হাসিনা সরকারকে বিপাকে ফেলতে বিএনপির ‘হাতিয়ার’ মার্কিন ভিসা নীতি

হাসিনা সরকারকে বিপাকে ফেলতে বিএনপির ‘হাতিয়ার’ মার্কিন ভিসা নীতি

যুক্তরাষ্ট্রের ভিসা নীতিই হাসিনা সরকারকে বিপাকে ফেলতে বিএনপির ‘হাতিয়ার’। এবার আওয়ামী লীগের নেতা-কর্মীসহ প্রায় শতাধিক ব্যক্তির বিরুদ্ধে ভিসা নীতি বাস্তবায়নের দাবি জানিয়েছে খালেদা জিয়ার দল।

বলা ভালো যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে নির্বাচনী কারচুপি ও সহিংসতার অভিযোগ উঠেছে। প্রতিনিয়ত বিরোধীদের ভয়ভীতি দেখানো হচ্ছে বলে অভিযোগ উঠছে। এ নিয়ে মুখ খুলেছে আমেরিকা। সুষ্ঠু নির্বাচনের দাবিতে সহিংসতার অভিযোগে অভিযুক্তদের ভিসা নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে ওয়াশিংটন। ওয়াশিংটনের এই ভিসা নীতিকে আওয়ামী সরকারের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করছে খালেদা জিয়ার দল বিএনপি। বিশ্লেষকদের মতে, রাশিয়া ও চিনের সঙ্গে হাসিনা সরকারের উষ্ণ সম্পর্ক মোটেও সুনজরে দেখছে না বাইডেন প্রশাসন। তাই কলকাঠি নেড়ে আওয়ামি সরকারকে চাপে রাখছে আমেরিকা।

এরই প্রেক্ষিতে অন্তত ডজনখানেক বিষয়ের ভিত্তিতে মার্কিন দূতাবাসে শতাধিক ব্যক্তির নাম-ঠিকানাসহ অভিযোগ দায়ের করেন বিএনপির নেতারা। যেসব ঘটনার পরিপ্রেক্ষিতে এই আবেদন করা হয়েছে তার মধ্যে রয়েছে বিএনপি নেতা শহীদউদ্দিন চৌধুরী এ্যানির গ্রেপ্তার। অভিযোগ, অ্যানিকে আটক করে নির্যাতন করা হয়। এর জন্য ৬ জনকে দায়ী করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে বিএনপির শতাধিক নেতাকর্মীকে। আইনশৃঙ্খলা বাহিনীর ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ করেছে বিএনপি।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে বলে জানিয়েছে বিএনপি। আমেরিকার কাছে নিয়মিত অভিযোগ জানাতে ইতিমধ্যেই একটি সেল তৈরি করেছে বিএনপি। এই সেলের প্রধান হলেন শামা ওবায়দার। এই সেলের প্রধান কাজ হল যখনই কাউকে গ্রেফতার করা হয় বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোনো ব্যবস্থা নেয় তখনই ঘটনার ভিডিও ফুটেজ লিখিত আকারে এবং মার্কিন দূতাবাসে পাঠানো। তবে এ ধরনের অভিযোগের ভিত্তিতে আমেরিকা কোনো পদক্ষেপ নিয়েছে কিনা তা জানা যায়নি।

তবে আমেরিকার পক্ষ থেকে বলা হয়েছে, তারা নিজ উদ্যোগে তথ্য সংগ্রহ করবে এবং বাংলাদেশের ঘটনাগুলো পর্যবেক্ষণ করবে। সম্প্রতি বাংলাদেশ সফরে এসেছেন মার্কিন পররাষ্ট্র দফতরের উপ-সহকারী সচিব আফরিন আখতার। সফর শেষে তিনি বলেন, আগামী তিন মাস বাংলাদেশের ওপর নজরদারি করবে আমেরিকা। সেক্ষেত্রে দেখার বিষয় বিএনপির এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে ওয়াশিংটন কোনো পদক্ষেপ নেয় কি না।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *