Saturday , September 21 2024
Breaking News
Home / opinion / হাসিনা এই সংকট মোকাবেলার ক্ষমতা রাখেনা, এর কারণ এইটা না যে তার বুদ্ধি কম : পিনাকী

হাসিনা এই সংকট মোকাবেলার ক্ষমতা রাখেনা, এর কারণ এইটা না যে তার বুদ্ধি কম : পিনাকী

ক্ষমতাসীন সরকারের লাগাতার দু/র্নীতি ও লু/টপাটের কারণে অর্থনীতি হু/মকির মুখে পড়েছে। সরকার উন্নয়নের নামে যে সব বড় বড় কথা বলছে উন্নয়ন ঠিকই হয়েছে তবে দেশের নয় তাদের নেতাকর্মীদের। মেগা প্রকল্পের নামে হাজার হাজার কোটি টাকা দু/র্নীতি করে নেতাদের পকেট ভরিয়েছে তার দায় ভোগ করছে নিরীহ জনগণ। দ্রব্যের মূল্যের সীমাহীন বৃদ্ধিতে মানুষ আজ দিশেহারা কিন্তু সরকারের সে বিষয়ে কোন মাথা ব্যাথা নেয় জানান – পিনাকী ভট্টাচার্য। এ বিষয়টি নিয়ে সামাজিক যো/গাযোগ মাধ্যমে একটি স্ট্যা/টাস দিয়েছে পিনাকী ভট্টাচার্য পাঠকদের জন্য হু/বাহু সেটি নিচে তুলে ধ/রা হলো।

হাসিনার পতনে কি রিজার্ভের সংকট মিটবে? না কোন গ্যারান্টি নাই। তবে হাসিনা এই সংকট মোকাবেলার ক্ষমতা রাখেনা। এর কারণ এইটা না যে তার বুদ্ধি কম, সে কম বুঝে। হাসিনার জায়গায় দশজন ইকোনমিকসে নোবেল বিজয়ীকে বসাইলেও এই সংকট মোকাবেলা করতে পারতো না।
কেন?

কারণ খুব সিম্পল। হাসিনার শাসন টিকেই আছে লুটপাটের উপরে। আওয়ামী লীগের কর্মী থেকে মন্ত্রী, আমলা, সেনা অফিসার, পুলিশ, বিডিআর, বিচারপতি, ছাত্রলীগ মিলে একটা বৃহৎ গোষ্ঠীকে লুটপাটের সুযোগ দিতে হয় হাসিনাকে। এরাই বাংলাদেশ থেকে হাসিনার আমলে প্রায় ৫০ বিলিয়ন ডলার পাচার করেছে। মুজিব এদের বলেছিলো, “চাটার দল”।

এই মডেলটা সাস্টেইনেবল না। এটা ভেঙ্গে পড়বে আজ বা কাল। এটা আমি পাচ বছর আগে থেকে বলছি। এটা এখন ভেঙ্গে পড়েছে। আওয়ামী লীগ হটলে যারা আসবে তাদের ক্ষমতায় টিকে থাকতে হলে এই লুটপাটের মডেলটাকে ভেঙ্গে ফেলতে হবে।

এমনিতেই খুবই দুর্বল অর্থনীতি আর জনগনের বিপুল প্রত্যাশার চাপের মুখে পরের সরকার ক্ষমতা নেবে। পরের সরকারের পথ হবে খুব বন্ধুর।

আমাদের রোগ হয়, কখনো সারে কখনো সারেনা। রোগ সারবে এই গ্যারান্টি আছে কিনা এই ভেবে আমরা চিকিৎসা নেবো নাকি নেবোনা এই সিদ্ধান্ত নেই না। তাই হাসিনা গেলে রিজার্ভ বাড়বে কিনা এই চিন্তায় মাথার অবশিষ্ট চুল ফেলার দরকার কী?

যারা ক্ষমতায় আসবে এইটা তাদের চিন্তা করতে দেন। আপনার যদি ফ্যা/সিবাদের বিরুদ্ধে লড়াই করার ইচ্ছা এবং হিম্মত থাকে, লড়াইয়ে যোগ দিন। হিম্মত আর ইচ্ছা না থাকলে আপনার জন্য হাসিনাই ঠিক আছে। আপনাকে ভাসানচরে পাঠায়ে হাসিনারে সেই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বানায়ে দেয়া হবে।

প্রসঙ্গত, দেশের অর্থনৈতিক অবস্থা যেভাবে ভেঙ্গে পড়েছে সেটি ধরা রাখার মতো কোন ব্যবস্থা সরকারের নেই মন্তব্য করেনপিনাকী ভট্টাচার্য। তিনি বলেন, সরকার লাগামহীন ভাবে যে অর্থ পাচার ও দু/র্নীতির রাজত্ব তৈরী করেছে তাতে সংকট থেকে বেরিয়ে আসার সুযোগ নেই।

 

 

About Babu

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *