Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হাদিসুরের পরিবার পাচ্ছে আর্থিক সহায়তা, টাকার পরিমান জানালো শিপিং করপোরেশন

হাদিসুরের পরিবার পাচ্ছে আর্থিক সহায়তা, টাকার পরিমান জানালো শিপিং করপোরেশন

বহু প্রতিক্ষার পর অবশেষে কফিনবন্দি হয়ে ফিরলেন জাহাজ প্রকৌশলী হাদিসুর রহমান। সরকারি সহায়তায় তাকে দেশে ফেরানো হয়েছে। ভাগ্যের কাছে অসহায়ত্ব শিকার করে পাড়ি জমালেন না ফেরার দেশে। ফিরে আসা হলো নিজ গ্রামে, কিন্তু প্রতিবারের ন্যায় হাস্যজ্জল মুখ নিয়ে নয়, কফিনবন্দি হয়ে সাঁজোয়া যানে চড়ে। তার নিথর দেহের আগমনে তার গ্রামে শোকের ছায়া নেমে আসে।

স্বজনরা চিৎকার-চেঁচামেচি করে, যু”দ্ধক্ষেত্রে শহীদ হাদিসুরকে ( Shaheed Hadisur ) বিদায় জানান। মঙ্গলবার ( Tuesday ) (১৫ মার্চ) সকাল ( morning ) ১০টায় জানাযা শেষে বরগুনার বেতাগীর ( Betagir Barguna ) পারিবারিক কবরস্থানে দাদা-দাদীর পাশে হাদিসুরকে দাফন করা হয়। এদিকে হাদিসুরের পরিবারকে প্রায় এক কোটি টাকা সহায়তা ঘোষণা করেছে শিপিং করপোরেশন।
বাড়ির ছেলের আগমনের খবরে হাসিতে ভরে ওঠে, ঠিক উল্টো। মেনে না নেওয়া বাস্তবতার শিকার হয়ে ফিরেছে ঘরের ছেলে। সোমবার (১৪ মার্চ ) রাত সোয়া ১০টার ( ১০টার ) দিকে হাদিসুরের নিথর দেহ বরগুনার বেতাগী থানার হোসনাবাদ ( Hosnabad ) গ্রামে পৌঁছালে, স্বজনদের উপস্থিতিতে পরিবেশ ভারি হয়ে ওঠে।

মঙ্গলবার ( Tuesday ) সকাল ৯.৩০ মিনিটে কফিনটি খালাস করা হয়। রাত ১০টায় বাড়ির পাশের মাঠে জানাজা অনুষ্ঠিত হয়। অস্থায়ী মঞ্চে হাজার হাজার মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এলাকার প্রিয় মুখ হাদিসুর নিথর হয়ে ফিরেছে শুধু পরিবারের কাছে নয়, পরিচিতদের কাছেও। কেউ চিৎকার করেছে বা কেউ নীরবে দাঁড়িয়ে চোখের জল ফেলছে।

জানাজায় অংশ নেন বরগুনা-১ ( Barguna-1 ) আসনের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ( Dhirendra Debnath Shambhu ), বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ( Bangladesh Shipping Corporation ) মহাব্যবস্থাপক ক্যাপ্টেন আবু সুফিয়ান ( Abu Sufyan ), বিআইডব্লিউটিএর ( BIWTA ) প্রিন্সিপাল অফিসার ক্যাপ্টেন আলী রেজা ( Captain Ali Reza ), বরিশাল মেরিন একাডেমির ( Barisal Marine Academy ) কমান্ডিং অফিসার, সুহরিত সালেহীনসহ তার সহকর্মীরা।

সকাল সাড়ে ১০টার দিকে পারিবারিক কবরস্থানে দাদা-দাদির পাশে দাফন করা হয় হাদিসুরকে। এদিকে, শিপিং কর্পোরেশন হাদিসুরের পরিবারকে প্রায় এক কোটি টাকা প্রণোদনা দেবে বলে জানিয়েছেন। দলীয় সমর্থনের পাশাপাশি সরকারের পাশে থাকবেন বলে জানিয়েছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের জেনারেল ম্যানেজার ক্যাপ্টেন আবু সুফিয়ান বলেন, “আমরা হাদিসুরের পরিবারকে প্রায় এক কোটি টাকা প্রণোদনা দেওয়ার কথা ভাবছি। আশা করি এটা সম্ভব হবে। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সৃষ্ট সংকট শুরু হলে, আলভিয়া বন্দরে বাণিজ্যিক কার্যক্রম স্থগিত করা হয়। ২৯ জন নাবিক এবং ক্রু নিয়ে জাহাজটি সেখানে নোঙর করা হয়েছিল। ২ মার্চ, বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে ইউক্রেনে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ বাংলার সমৃদ্ধি এ রকেট আক্র মণ চালানো হয়। জাহাজে আগু”ন ধরে যায়। রকেটটি জাহাজের উপরের দিক ধ্বং”স হয়ে যায়। ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের তৃতীয় প্রকৌশলী হাদিসুর রহমান শহীদ হন।

প্রসঙ্গত, বাংলাদেশের পতাকা থাকা অবস্থায় কেন জাহাজের উপর এমন রকেট নিক্ষেপ করা হল, এটা নিয়ে কোনো দেশের পক্ষ থেকে সদুত্তর পাওয়া যায়নি। এটি নিয়ে বিশ্বের কোনো আন্তর্জাতিক সংগঠনও তেমন কোনো প্রতিক্রিয়া দেখায়নি। এর জন্য দায়ী দেশটির সরকার, বিষয়টিকে দুর্ঘটনা হিসেবে আখ্যায়িত করেছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *