Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হাতে পদ্মা সেতুর ছবি, পরনে বাংলাদেশ ও পাকিস্তানের পতাকা আঁকানো টি-শার্ট, নেট দুনিয়ায় তোলপাড়

হাতে পদ্মা সেতুর ছবি, পরনে বাংলাদেশ ও পাকিস্তানের পতাকা আঁকানো টি-শার্ট, নেট দুনিয়ায় তোলপাড়

পদ্মা সেতু নির্মাণ হওয়াতে অনেক দেশই বাহবা জানিয়েছেন এবং সেই সাথে বিস্মিতও হয়েছেন অনেকটা। বাংলাদেশ যে পারে সেইটা প্রমাণ করে দিয়ে গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ কারো থেকে কোনোদিক থেকে পিছিয়ে নেই সেইটার প্রমাণ হলো পদ্মা সেতু নির্মাণ। সম্প্রতি জানা গেল পদ্মা সেতু নিয়ে পাকিস্তানের ভাবনা।

অত্যাধুনিক প্রযুক্তির এই সেতুটি তার বৈশিষ্ট্যের কারণে এখন দেশের পাশাপাশি বিদেশেও সবচেয়ে আলোচিত হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে পদ্মা সেতু নিয়ে পাকিস্তানের জনগণ কী ভাবছে? সম্প্রতি ৬ মিনিট ৫৬ সেকেন্ডের একটি ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে এক যুবককে। তার পরনে সাদা টি-শার্ট। টি-শার্টের একপাশে বাংলাদেশের পতাকা, অন্যদিকে পাকিস্তানের পতাকা।

যুবকের হাতে রয়েছে স্বপ্নের বাংলাদেশের পদ্মা সেতুর ছবি। ওই যুবককে এক এক করে অনেক পাকিস্তানিকে জিজ্ঞেস করতে দেখা গেছে সেতুটি কোন দেশের। অনেকে সঠিক উত্তর দিতে পারলেও অধিকাংশ পাকিস্তানি সেতুটির নাম এবং এটি কোন দেশে অবস্থিত তা বলতে পারেননি। তবে সেতুর পানির আকার, সৌন্দর্য ও স্বচ্ছতা বিবেচনা করে অনেকেই উত্তর দিয়েছেন, স্থাপনা কানাডা, আমেরিকা, চীন বা ইউরোপের। কিন্তু পরবর্তীতে বাংলাদেশ প্রতিষ্ঠার কথা জেনে বিস্মিত হন তারা।

স্থাপনা দেখে পাকিস্তানি জনগণ মনে করেন, নিজস্ব পরিচয়ের জন্য ১৯৭১ সালে পাকিস্তান থেকে বাংলাদেশের বিচ্ছিন্ন হওয়ার সিদ্ধান্ত সঠিক ছিল। কারণ আজ পাকিস্তানকে পেছনে ফেলে বাংলাদেশ এগিয়েছে। যদিও অনেকেই মনে করেন, ভারত বাংলাদেশকে পাকিস্তান থেকে আলাদা করতে উসকানি দিয়েছে। কিন্তু পাকিস্তানিরা বলছে ভিন্ন কথা। তারা মনে করেন, ভারতের প্ররোচনায় নয়, নিজেদের অধিকার প্রতিষ্ঠার জন্য রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি লাভ করে।

প্রযুক্তি, রাজনীতি ও আন্তর্জাতিক পরিকল্পনার ক্ষেত্রে বাংলাদেশ আজ শুধু পাকিস্তান নয়, বিশ্বের অনেক দেশকে ছাড়িয়ে গেছে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে বিনিয়োগকারীরাও বাংলাদেশের প্রতি আকৃষ্ট হচ্ছেন। এ জন্য অবশ্য পাকিস্তানি জনগণ বাংলাদেশের দক্ষ সরকারের নেতৃত্বের ভূমিকা তুলে ধরেছে। বাংলাদেশের নিজস্ব অর্থায়নে নির্মিত পদ্মা সেতুর স্থাপত্য দেখে আজ পাকিস্তানিরা ইউরোপের দেশ বলে ভুল করছে। উন্নয়নের এই ধারা অব্যাহত থাকলে ইউরোপের উন্নত দেশে পরিণত হতে বাংলাদেশকে আর অপেক্ষা করতে হবে না বলে মনে করছেন বিশিষ্টজনরা।

প্রসঙ্গত, পদ্মা সেতু মূলত নজর করেছে দেশে বিদেশের অনেকেরই। পদ্মা সেতুর মত এরকম সেতু নির্মাণ করা যেইসেই কোনো বিষয় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক কূট চাল ও ষড়যন্ত্রকে হার মানিয়ে পদ্মা সেতু নির্মাণ করে দেখিয়ে দিয়েছেন।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *