Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হাতিয়ার ভাসানচরে চীনের রাষ্ট্রদূতের আটকা পড়ার কারণ জানালেন ওসি মুহাম্মদ ইমদাদুল হক

হাতিয়ার ভাসানচরে চীনের রাষ্ট্রদূতের আটকা পড়ার কারণ জানালেন ওসি মুহাম্মদ ইমদাদুল হক

নোয়াখালী ‍ঘুরতে গিয়ে চীনা রাষ্ট্রদূত আটকা পড়ে যায় প্রকীতির এক অৎভূত জালে। এই নিয়ে শুরু হয় নানা ধরনের সড়গোল। তবে সেটি বেশিক্ষন স্থায়ী হয়নি। ঢাকায় ( Dhaka ) নিযুক্ত চীনের ( China ) রাষ্ট্রদূত লি জিমিং রো/ হিঙ্গা ( Hinga ) ক্যাম্প পরিদর্শন শেষে ফিরে এসে নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে আটকা পড়েছেন। শুক্রবার (৩ জুন ( June )) দুপুর ১টার ( 1 p.m. ) দিকে জাহাজটি ভাসানচর ( ship floating ) থেকে ছেড়ে বৈরী আবহাওয়ায় ফিরে আসে।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ইমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বৃহস্পতিবার দুপুর ( Thursday noon ) ২টার দিকে নৌবাহিনীর ( Navy ) একটি জাহাজে ভাসানচরে পৌঁছান তিনি। শুক্রবার (৩ জুন ( June )) তার ভাসানচর ত্যাগ করার কথা ছিল। তিনি জানান, দুপুর ১টার ( 1 p.m. ) দিকে জাহাজটি ভাসানচর ( ship floating ) থেকে ছেড়ে যায়। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে রাষ্ট্রদূত বহনকারী জাহাজটি ১ ঘণ্টা পর ফিরে আসে।

ভাসানচর রোহিঙ্গা ( Hinga ) ক্যাম্পের দায়িত্বে থাকা অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন ( Mohammad Moazzem Hossain ) জানান, শুক্রবার তাদের ভাসানচর ছাড়ার কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে তা করা সম্ভব হয়নি। আবহাওয়ার উন্নতি হলে শনিবার সকালে ( Saturday morning ) ভাসানচর ত্যাগ করার কথা রয়েছে তার।

তিনি আরও জানান, রাষ্ট্রদূত লি জিমিং বিভিন্ন বয়সের রোহিঙ্গাদের সঙ্গে তাদের সুযোগ-সুবিধা, জীবনযাত্রার মান এবং ভাসানচরের সার্বিক পরিস্থিতি নিয়ে মতবিনিময় করেন। তারা রাষ্ট্রদূতকে বলেন, কক্সবাজারের চেয়ে ভাসানচর অনেক ভালো।

এদিকে ভাসানচরে অবস্থানরত এফডিএমএনদের সাংস্কৃতিক ও মানসিক উৎকর্ষ সাধনের লক্ষ্যে ক্যাম্প ভাসানচর ইনচার্জ অফিসের প্রত্যক্ষ তত্ত্বাবধানে এবং এনজিও ও আইএনজিও’র সার্বিক সহযোগিতায় গত ডিসেম্বরে শুরু হয় ৬টি রোহিঙ্গা ফুটবল দল।

৮টি রো/ হিঙ্গা দল নিয়ে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা বৃহস্পতিবার বিকেলে ৬১ নম্বর ক্লাস্টার সংলগ্ন ফুটবল মাঠে অনুষ্ঠিত হয়। ফাইনাল খেলায় ড্রিম ফুটবল ক্লাব ব্রাদার্স ইউনিয়ন ফুটবল ক্লাবকে ৬-৫ গোলে পরাজিত করে।

চীনের রাষ্ট্রদূত লি জিমিং রোহিঙ্গা ফুটবল খেলা উপভোগ করেছেন। পরে তিনি প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন।

ভাসানচর ক্যাম্প ইনচার্জ মো. নৌবাহিনীর ওআইসি রশিদ আহমেদ, এনএসআই ভাসানচরের উপ-পরিচালক মোঃ আবু নোমান সরকার, এসিআইসি আহসান হাবীব, এপিবিএন সহকারী পুলিশ সুপার শহিদুল ইসলাম, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কে এইচ তাসফিকুর রহমান, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এসময় ভাসানচর থানার মুহম্মদ ইমদাদুল হক, ডিজিএফআই সিনিয়র ওয়ারেন্ট অফিসার ফারুক উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ বিশ্বের অনেক দেশের কাছ থেকে ঋণ সহয়াত নিয়ে থাকে। তবে চিনের থেকে ঋণ নেওয়া কে কেন্দ্র করে বেশ সমালোচনা মূখে পড়ে বাংলাদেশ সরকার। তবে এই বিষয়ে চিনের রাষ্ট্রদূত বলেন, ‘আমি আপনাকে আশ্বস্ত করতে পারি যে বাংলাদেশ চীনের ঋণে আটকা পড়েনি। চীনের রাষ্ট্রদূত এমন এক সময়ে এই মন্তব্য করলেন যখন সাম্প্রতিক আর্থিক সংকটের মুখে শ্রীলঙ্কার ঋণের ফাঁ/ দে ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। তবে সে বিষয়কে বাংলাদেশের সাথে মিলালে হবে না।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *