Friday , September 20 2024
Breaking News
Home / Politics / হলফনামা থেকে যা জানা গেল মাশরাফির বার্ষিক আয় ও সম্পদের পরিমান

হলফনামা থেকে যা জানা গেল মাশরাফির বার্ষিক আয় ও সম্পদের পরিমান

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আবারো আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। নড়াইল-২ আসনে নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্রসহ হলফনামা জমা দিয়েছেন তিনি।

তার হলফনামা পর্যালোচনা করে দেখা যায়, গত ৫ বছরে মাশরাফির আয় কমলেও সম্পদ বেড়েছে। মাশরাফির রিটার্নিং অফিসারের কার্যালয়ে জমা দেওয়া হলফনামায় বলা হয়েছে, তিনি পেশায় একজন রাজনীতিবিদ। তার বার্ষিক আয় ৮৮ লাখ ৫৪ হাজার ৪৫৮ টাকা। এর মধ্যে শেয়ারবাজার, সঞ্চয়পত্র, ব্যাংক আমানত থেকে ১৪ লাখ ১ হাজার ৯৫৩ টাকা, চাকরি ও বিভিন্ন সম্মাননা বাবদ ২৩ লাখ ৩ হাজার ২০ টাকা এবং অন্যান্য খাত থেকে আয় করেছেন ৫১ লাখ ৪৯ হাজার ৪৮৫ টাকা।

৫ বছর আগে মাশরাফির বার্ষিক আয় ছিল ১ কোটি ৯৯ লাখ ১৮ হাজার ৭০০ টাকা। কৃষি খাত থেকে ৫ লাখ ২০ হাজার, ব্যবসা থেকে ৭ লাখ ২০ হাজার (এমডি, দি ম্যাশ লি.), চাকরি (ক্রিকেট খেলা) থেকে ৩১ লাখ ৭৪ হাজার এবং অন্যান্য খাত থেকে ১ কোটি ৫৫ লাখ ৪ হাজার ৭০০ টাকা।
চলতি বছরের হলফনামা অনুযায়ী, মাশরাফির স্থাবর-অস্থাবর সম্পদ বেড়েছে ২৮ লাখ ১০ হাজার ৫৮০ টাকা। পাঁচ বছর আগে মোট সম্পত্তি ছিল ৯ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ৫১ টাকা (৫০ তোলা স্বর্ণ বাদে)। বর্তমানে তার সম্পত্তি রয়েছে ৯ কোটি ৪২ লাখ ৬৯ হাজার ৬৩১ টাকার।

মাশরাফির অস্থাবর সম্পদ রয়েছে ১ কোটি ৮০ লাখ ৫৪ হাজার ৪০২ টাকা। আর স্ট্যান্ডার্ড চার্টার্ড, সিটি ও ইসলামী ব্যাংকে রয়েছে ১ কোটি ৩ লাখ ৭০ হাজার ৮৬০ টাকা। আর বন্ড, ডিবেঞ্চার, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত ৯টি কোম্পানির শেয়ার রয়েছে ২ লাখ ৫০ হাজার টাকার। আর ডাক, সঞ্চয়পত্রসহ বিভিন্ন ধরনের সঞ্চয়পত্র বা স্থায়ী আমানতে বিনিয়োগ করেছেন ২ কোটি ৪৫ লাখ ৮৩ হাজার ৩৬৯ টাকা। ১ কোটি ৭৫ লাখ ৭ হাজার টাকা মূল্যের একটি গাড়ি, দুটি মাইক্রো ও একটি জিপ রয়েছে।

এছাড়া তার কাছে ১৫ লাখ ৫০ হাজার টাকার ইলেকট্রনিক সামগ্রী ও ১৮ লাখ ৮০ হাজার টাকার আসবাবপত্র রয়েছে। 50 তোলা সোনা আছে। হলফনামায় মাশরাফির নিজের নামে ৩৭ লাখ টাকা মূল্যের ৩ দশমিক ৬১ একর কৃষিজমি স্থাবর সম্পত্তি হিসেবে উল্লেখ করা হয়েছে। ১ কোটি ৮ লাখ টাকা মূল্যের ২ হাজার ৮০০ বর্গফুটের ফ্ল্যাট রয়েছে। এ ছাড়া পূর্বাচলে তার ৮ লাখ ২৪ হাজার টাকার একটি প্লট রয়েছে। ৪৭ লাখ ৫০ হাজার টাকা মূল্যের একটি ছয়তলা বাড়ি রয়েছে। তবে সিটি ব্যাংকে তার ঋণ রয়েছে ৮৯ লাখ ৭ হাজার ৭৭৫ টাকা। হলফনামায় তিনি শিক্ষাগত যোগ্যতা এইচএসসি উল্লেখ করেছেন। তার বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা নেই।

About Zahid Hasan

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *