Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ ৫ শতাধিক থানার ‘ওসি বদলি’র ব্যাপারে এলো যে তথ্য

হঠাৎ ৫ শতাধিক থানার ‘ওসি বদলি’র ব্যাপারে এলো যে তথ্য

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ছয় মাসের বেশি বর্তমান কর্মস্থলে থাকতে পারবেন না। সবাইকে বদলি হতে হবে। এরই মধ্যে সব প্রক্রিয়া প্রায় শেষ। দু-একদিনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

নির্দেশনায় বলা হয়েছে, ইসির নির্দেশনা অনুযায়ী কতজন ওসিকে বদলি করা হচ্ছে, তা জানতে চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরই মধ্যে বিভিন্ন ইউনিট থেকে বদলি হওয়া সংশ্লিষ্ট থানার ওসিদের তালিকা পুলিশ সদর দফতরে পাঠানো হচ্ছে।

পুলিশ সদর দপ্তর ও নন-ক্যাডার পুলিশ কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, দেশে থানার সংখ্যা ৬৩৬টি। এর মধ্যে মেট্রোপলিটনসহ পাঁচ শতাধিক থানার ওসিকে বদলি করা হচ্ছে। মেট্রোপলিটন পুলিশ ও রেঞ্জ পুলিশের আওতাধীন ৫০০ থানার ওসিকে বদলি করা হচ্ছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) কমিশনার মোজাম্মেল হক বলেন, কেএমপিতে আটটি থানা রয়েছে। এর মধ্যে ইসির নির্দেশনা অনুযায়ী চার থানার ওসিকে বদলির প্রস্তাব পাঠানো হয়েছে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) অতিরিক্ত কমিশনার মো. রাশেদুল হাসান জাগো নিউজকে বলেন, আরএমপিতে ১২টি থানা রয়েছে। এর মধ্যে ছয় থানার ওসি নির্বাচন কমিশনারের বদলির আওতায় আসছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সূত্রে জানা গেছে, ৫০টি থানার মধ্যে অন্তত ৩৩টি থানার ওসিকে বদলি করা হচ্ছে।

রোববার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) একেএম হাফিজ আখতার বদলির বিষয়টি নিশ্চিত করে বলেন, নির্বাচন কমিশনারের নির্দেশনা অনুযায়ী ৫ ডিসেম্বরের মধ্যে ডিএমপির ৩৩টি থানার ওসিকে বদলি করা হবে। দু-এক দিনের মধ্যে বদলির আদেশ জারি হতে পারে। বদলি আইন-শৃঙ্খলার কোনো প্রভাব ফেলবে না।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *