Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ সুদের হার নিয়ে দুঃসংবাদ দিল বাংলাদেশ ব্যাংক

হঠাৎ সুদের হার নিয়ে দুঃসংবাদ দিল বাংলাদেশ ব্যাংক

সরকারি ও বেসরকারি খাতে সুদের হার দ্রুত বাড়ছে। গত মঙ্গলবার, ট্রেজারি বন্ডের সুদের হার বেড়ে সর্বোচ্চ ১২ দশমিক ১৭ শতাংশে ওঠেছে। যা ২০১৪ সালের ফেব্রুয়ারির পর সর্বোচ্চ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, মঙ্গলবার ২০ বছর মেয়াদী বন্ডের সুদের হার বেড়ে ১২ দশমিক ১৭ শতাংশ হয়েছে। এমন সুদে সরকার নিয়েছে ৫৩০ কোটি টাকা। গত মাসে ২০ বছরের মেয়াদী বন্ডের সুদ ওঠে ১২ দশমিক শূন্য ৭ শতাংশে। এবং মঙ্গলবার ১৫ বছরের মেয়াদি বন্ডে সুদ উঠেছে ১২ দশমিক শূন্য ৭ শতাংশে । এই সুদের জন্য সরকার নিয়েছে ৩৬২ কোটি টাকা।

গত মাসে এ ক্ষেত্রে সর্বোচ্চ সুদ ছিল ১১ দশমিক ০৬ শতাংশ। সাম্প্রতিক সময়ে বন্ডের সর্বোচ্চ সুদের হার ছিল ৯ জানুয়ারি। ওই দিন সরকার পাঁচ বছর মেয়াদি বন্ডে ১১ দশমিক ৭৫ শতাংশ সুদ ধার্য করে। গত মাসে, বিল এবং বন্ড একসাথে ৩৬৪-দিনের বিলে সর্বোচ্চ ১১ শতাংশ সুদ ওঠেছিল।

এ সময়ে বাজারে তারল্য কমাতে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে কেন্দ্রীয় ব্যাংকের কাছে সরকারের ঋণ কমেছে ৩৪ হাজার ৭০৩ কোটি টাকা। একই সময়ে সরকার বাণিজ্যিক ব্যাংক থেকে নিয়েছে ৩১ হাজার ৬৯২ কোটি টাকা। ফলে প্রথম ছয় মাসে ব্যাংক থেকে সরকারের ঋণ কমেছে ৩ হাজার ১১০ কোটি টাকা।

গত নভেম্বর পর্যন্ত সরকারের ঋণও কমেছে ৩ হাজার ৮৫৯ কোটি টাকা। গত অর্থবছরেও কমেছে ৩ হাজার ২৯৬ কোটি টাকা। গত অর্থবছরে রেকর্ড ৩ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে সরকার।

এর মধ্যে কেন্দ্রীয় ব্যাংক সরাসরি দিয়েছে ৯৭ হাজার ৬৮৪ কোটি টাকা। আর বাণিজ্যিক ব্যাংক থেকে নিয়েছে ২৫ হাজার ২৯৬ কোটি টাকা।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *