Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ সতর্ক করল আইএমএফ, জানা গেল কারণ

হঠাৎ সতর্ক করল আইএমএফ, জানা গেল কারণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বাংলাদেশ থেকে অর্থ পাচার হতে পারে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বিশেষ করে দেশে রপ্তানি আয় না এনে এই পাচারের সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বৈশ্বিক ঋণদাতারা।

রপ্তানিকৃত পণ্যের মূল্য এবং দেশে আসা রপ্তানি আয়ের মধ্যে পার্থক্য পর্যালোচনা করতে নভেম্বরে সফরের পর বাংলাদেশ নিয়ে প্রকাশিত প্রতিবেদনে আইএমএফ এই উদ্বেগের কথা তুলে ধরেছে। সংস্থাটি বলছে, এ বছর উল্লেখযোগ্য রপ্তানি আয় এখনো দেশে আসেনি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে বাংলাদেশ থেকে রপ্তানি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেলেও দেশে রপ্তানি আয়ের বড় অঙ্ক আসেনি। এর প্রধান কারণ আসন্ন সংসদ নির্বাচন ঘিরে অনিশ্চয়তা। কারণ অনেক ব্যবসায়ী নির্বাচনী ফলাফল চূড়ান্ত না হওয়া পর্যন্ত রপ্তানি আয়ের আনা স্থগিত রেখেছেন।

আইএমএফের মতে, বৈদেশিক মুদ্রার রিজার্ভে সঙ্কট এবং বিলাসবহুল পণ্য আমদানিতে বাধার কারণে চলতি অর্থবছরে বাংলাদেশের আমদানি প্রায় ১৬ শতাংশ কমেছে। প্রধান অংশীদারদের সাথে বাণিজ্যের প্রবৃদ্ধি মন্থর ছিল, তবে রপ্তানি এর ঘনত্বে শক্তিশালী ছিল। চলতি হিসাবের ক্ষেত্রেও বাংলাদেশ যথেষ্ট অগ্রগতি করেছে।

এত কিছুর পরও এই সময়ে প্রায় ২১০ কোটি ডলার দেশের বাইরে চলে গেছে, অর্থাৎ জিডিপির প্রায় ১০.৫ শতাংশ। বিপরীতে এ সময়ে দেশে যে পরিমাণ বৈদেশিক মুদ্রা এসেছে, তা দেশের জিডিপির প্রায় আড়াই শতাংশ।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *