Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ রুশ পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে, রাজনীতিতে ভিন্ন মোড়

হঠাৎ রুশ পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে, রাজনীতিতে ভিন্ন মোড়

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ দুই দিনের সফরে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা আসছেন। এই প্রথম কোনো রুশ পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফর করবেন। তার সফর নিয়ে বাংলাদেশের কূটনৈতিক অঙ্গনে চলছে ব্যাপক প্রচারণা।

তৎকালীন সোভিয়েত ইউনিয়ন মুক্তিযুদ্ধে পুরোটা সময় বাংলাদেশকে সমর্থন করেছিল। তবে স্বাধীনতার পর গত ৫২ বছরে মস্কোর কোনো প্রতিনিধি ঢাকা সফর করেননি। নির্বাচনকে সামনে রেখে পশ্চিমারা যখন নানামুখী তৎপরতা চালাচ্ছে, এমন এক সময়ে ঢাকায় আসছেন আমেরিকা-বিরোধী অবস্থান নেওয়া রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

কূটনৈতিক সূত্র জানায়, ঢাকা সফরে সের্গেই ল্যাভরভ রাজনৈতিক, অর্থনৈতিক, প্রতিরক্ষা, বাণিজ্য ও বিনিয়োগ, কারিগরি সহযোগিতাসহ দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। দুই পক্ষের আলোচনায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, রাশিয়া-ইউক্রেন যু/দ্ধ পরিস্থিতি ও এর প্রভাব এবং রো/হিঙ্গা ইস্যু গুরুত্বপূর্ণ হবে।

বিকালে তিনি জাকার্তা থেকে ঢাকায় আসবেন, সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন সের্গেই ল্যাভরভ বলেও সূত্রে জানা গেছে। পরদিন ৮ সেপ্টেম্বর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে বিকেলে জি-টোয়েন্টি সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ৯ ও ১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে যোগ দেবেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, ঢাকা সফরকালে ল্যাভরভ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গেও বৈঠক করবেন। দুই দেশের সম্পর্কের বিভিন্ন ইস্যু ছাড়াও বাংলাদেশের আসন্ন নির্বাচন এবং রাশিয়া-ইউক্রেন যু/দ্ধ নিয়ে আলোচনা হতে পারে।

প্রসঙ্গত, গত বছরের এপ্রিলে ইউক্রেনের সঙ্গে যু/দ্ধের পর থেকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বিশ্বের বিভিন্ন দেশে সফর করছেন। এরপর থেকেই রাশিয়া তার বাংলাদেশ সফরে আগ্রহ দেখাচ্ছে। ঢাকায় রাশিয়ান দূতাবাস রাজনৈতিক পর্যায়ে এই সফরে নিয়মিত আগ্রহ দেখায়।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *