Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ বিদেশি দূতাবাসগুলোতে চিঠি দিল বিএনপি, জানা গেল কারণ

হঠাৎ বিদেশি দূতাবাসগুলোতে চিঠি দিল বিএনপি, জানা গেল কারণ

২৮ অক্টোবর ঢাকায় গণসমাবেশকে ঘিরে স/হিংস ঘটনা, চলমান হরতাল-অবরোধ, অগ্নিসংযোগ, ভা/ঙচুর, বি/স্ফোরণ ও গু/প্তহত্যার বিবরণ তুলে ধরে বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাসকে চিঠি দিয়েছে বিএনপি। চিঠিতে দলটি এসব ঘটনার জন্য সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দায়ী করে আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছে।

বলা হয়েছে, সারা দেশে অ/গ্নিসংযোগ ও ভা/ঙচুরের ঘটনা ঘটাচ্ছে ক্ষমতাসীন দল। আওয়ামী লীগের দুর্বৃত্তরা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় স/ন্ত্রাসের রাজত্ব কায়েম করার ঘৃণ্য উদ্দেশ্যে প্রতিদিন নৈরাজ্যে লিপ্ত হচ্ছে। তারা গণপরিবহনে অগ্নিসংযোগ চালিয়ে যাচ্ছে এবং আইনশৃঙ্খলা বাহিনী নীরব দর্শকের ভূমিকা পালন করছে। দুর্বৃত্তরা অ/গ্নিসংযোগ করে ঘটনাস্থল থেকে সহজেই পালিয়ে যায়। তবে প্রত্যক্ষদর্শীদের মতে, বেশিরভাগ ঘটনাই ঘটছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতিতে বা বড় পুলিশ চেকপোস্টের কাছে।

চিঠিতে আরও বলা হয়, বাংলাদেশ এখন যু/দ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। এই নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থার মধ্যে বিরোধী দলের সদস্যরা যে কোনো ধরনের স/হিংসতা বা অ/গ্নিসংযোগে লিপ্ত হবেন এমন দাবি সর্বত্র হাস্যকর। বরং আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক উপস্থিতির উদ্দেশ্য হতে পারে আওয়ামী স/ন্ত্রাসীদের নিরাপত্তা নিশ্চিত করা। তারা নিরাপদে যানবাহনে অ/গ্নিসংযোগ করতে পারে, মানুষের জীবনের ক্ষতি করতে পারে এবং রাষ্ট্রীয় নৈরাজ্যের পরিবেশ সৃষ্টিতে ভূমিকা রাখতে পারে।

আরও বলা হয়, তাদের এসব কর্মকাণ্ড বারবার প্রমাণিত হয়েছে, তারা বিভিন্ন সময়ে গণমাধ্যমে এসেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে, কীভাবে রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য দুর্বৃত্ত আওয়ামী লীগের নেতা-কর্মীরা বাসে অগ্নিসংযোগ করে। ২০১৪ সালে বাসে আ/গুন দিতে গিয়ে হাতেনাতে ধরা পড়ে ছাত্রলীগের ৩ সদস্য। ২০১৫ সালের ২২ ফেব্রুয়ারি ক/কটেল ও পেট্রোল বো/মাসহ ছাত্রলীগের ২ সদস্যকে গ্রেফতার করা হয়। ২০১৫ সালের ৬ ফেব্রুয়ারি কুমিল্লায় পে/ট্রোল বো/মাসহ গ্রেপ্তারের কয়েক ঘণ্টা পর দুই যুবলীগ কর্মীকে ছেড়ে দেয় পুলিশ।

দূতাবাসে পাঠানো চিঠিতে আরও বলা হয়, ২০১৪ সালে বিরোধী দলের আন্দোলনের সময় আওয়ামী লীগের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ তার নিজস্ব বিহঙ্গ পরিবহনে পেট্রোল দিয়ে আ/গুন দেওয়ার নির্দেশ দেন। এছাড়াও আগুনে ১১ জনের মৃ/ত্যু হয়েছে। ২০০৬ সালের নভেম্বরে আওয়ামী লীগ ট্রেন ও বাসে আ/গুন দেয়, পরিবহন শ্রমিকদের ওপর হা/মলা করে এবং মানুষ হ/ত্যা করে। শেরাটনের সামনে বারুদ দিয়ে বাসে আ/গুন দেওয়াসহ এর অসংখ্য নজির রয়েছে। অথচ আওয়ামী লীগ তাদের বিদ্বেষপূর্ণ-বিভেদমূলক রাজনৈতিক লাভের জন্য স/হিংসতা ব্যবহার করছে। আওয়ামী লীগ মানুষ হ/ত্যা, জনগণের সম্পদ ধ্বং/স, ষ/ড়যন্ত্রমূলকভাবে বিরোধী দলের ওপর দোষ চাপানো এবং বিভিন্ন দল ও মতকে মিথ্যা মামলায় দ/মন করার ভ/য়ংকর রাজনীতি লালন করে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *