Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ বিএনপির শীর্ষ ৫ নেতা বিদেশে, কারন জানালো বিএনপি

হঠাৎ বিএনপির শীর্ষ ৫ নেতা বিদেশে, কারন জানালো বিএনপি

সরকার পতনের দাবিতে চলমান যুগপৎ কর্মসূচির মধ্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের নীতিনির্ধারণী ফোরামের অন্তত পাঁচ সিনিয়র নেতা দেশের বাইরে অবস্থান করছেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও দীর্ঘদিন দেশের বাইরে রয়েছেন। এছাড়া কয়েকজন নেতা দেশে থাকলেও বর্তমানে তারা অসুস্থ।

বিএনপির একাধিক দায়িত্বশীল ও সিনিয়র নেতা জানান, বিএনপির শীর্ষ স্থানীয় নেতারা শারীরিক অসুস্থতার কারণে দেশের বাইরে রয়েছেন। তবে কিছু নেতা রাজনৈতিক প্রয়োজনে দেশের বাইরে থাকলেও পরিস্থিতির কোনো ইতিবাচক অগ্রগতি হয়নি।

দলটির দায়িত্বশীল একটি সূত্র জানায়, সরকার পতনের দাবিতে যুগপৎ আন্দোলনের মাঝেই চিকিৎসার জন্য বিদেশে যান নেতারা। আগামী সেপ্টেম্বর থেকে রাজনৈতিক পরিস্থিতি ও কর্মসূচিমুখী ব্যস্ততা বেশি হওয়ার সম্ভাবনা থাকায় আগে থেকেই শারীরিক পরীক্ষা করতে চান নেতারা।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, গত ২৪ আগস্ট বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। তার সঙ্গে তার স্ত্রী ও মেয়েও যান। গত ২৭ জুন থেকে সিঙ্গাপুরে চিকিৎসাধীন স্থায়ী কমিটির অন্যতম সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। শায়রুল কবির জানান, তিনি আগের চেয়ে অনেক সুস্থ আছেন।

স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস চিকিৎসার জন্য শনিবার (২৬ আগস্ট) সিঙ্গাপুরে যান। একই সঙ্গে দলের গুরুত্বপূর্ণ তিন নেতার সিঙ্গাপুর সফর নিয়েও আলোচনা চলছে।

স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু ইতিমধ্যে থাইল্যান্ডে অবস্থান করছেন। দলের একজন নেতা জানান, তিনিও চিকিৎসার কারণে বিদেশে অবস্থান করছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদ চিকিৎসার কাজে দীর্ঘদিন ধরে দিল্লিতে অবস্থান করছেন। চলতি বছরের মার্চে ভারতের শিলং আদালত তাকে বেকসুর খালাস দেওয়ার কয়েকদিন পর তিনি দিল্লিতে যান। স্ত্রীকে নিয়ে সেখানেই থাকেন তিনি।

বিএনপির স্থায়ী কমিটির ১৪ সদস্যের মধ্যে ছয়জনই এখন দেশের বাইরে। শর্তসাপেক্ষে মুক্তি পেয়ে গুলশানের বাসায় অবস্থান করছেন খালেদা জিয়া, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া অসুস্থ। গত মে মাসে জমির উদ্দিন তার স্ত্রী নূর আক্তারকে হারিয়েছেন। এরপর থেকে তিনি স্থায়ী কমিটির বৈঠকে অনিয়মিত হয়ে পড়েন। রফিকুল ইসলাম মিয়া বহু বছর ধরে শয্যাশায়ী। স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সেলিমা রহমান দলীয় কর্মসূচিতে সক্রিয় রয়েছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেন, আন্দোলন চলছে, সিনিয়র নেতারা দেশের বাইরে থাকায় যুগপৎ আন্দোলন কর্মসূচিতে কোনো প্রভাব পড়বে কি না। একযোগে আন্দোলনের অংশ হিসেবে আজ (শনিবার) দেশের সব বড় শহরে কর্মসূচি চলছে। আমাদের নেতারা নানা কারণে দেশের বাইরে রয়েছেন। এটা আন্দোলন প্রভাবিত করবে না. আমাদের সাংগঠনিক নেতৃত্ব কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

বিএনপির নীতিনির্ধারণী ও যুগপতে যুক্ত গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা আভাস দিয়েছেন, যুগপতের পরের ধাপের কর্মসূচিতে নিম্ন আদালতের সামনে অবস্থান, উচ্চ আদালতের সামনে অবস্থানসহ এ ধরনের কর্মসূচি থাকতে পারে।

একাধিক নেতার মতে, বিএনপিতে হরতাল-অবরোধ নিয়ে আলোচনা চলছে। কঠোর কর্মসূচি দেওয়ার জন্য নীতিনির্ধারকদের ওপর দলের ভেতর থেকে চাপ অব্যাহত রয়েছে। সেক্ষেত্রে বিএনপি হয়তো চূড়ান্ত ধাপে হরতাল, অবরোধ ও ঘেরাও কর্মসূচির কথা ভেবেছে।

বিএনপির স্থায়ী কমিটির একজন প্রভাবশালী নেতা এই প্রতিবেদককে বলেন, আন্দোলনের চড়াই-উৎরাই পেরিয়ে সরকারবিরোধী কর্মসূচি চলবে। সেক্ষেত্রে দেশের নির্বাচনকেন্দ্রিক রাজনীতিতে যুক্তরাষ্ট্রের অবস্থানকেও গুরুত্ব দেওয়া হচ্ছে।

সেলিমা রহমান বলেন, চলতি সপ্তাহে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

দলের পররাষ্ট্র শাখার একাধিক সূত্র জানিয়েছে, আওয়ামী লীগ ও জাতীয় পার্টির সঙ্গে ভারতের ক্ষমতাসীন দলের নেতারা বৈঠক ও আলোচনা করলেও বিএনপির সম্ভাবনা খুবই ক্ষীণ। দিল্লিতে বেশ কিছুদিন ধরে ভারত সরকারের নীতিনির্ধারকদের কাছাকাছি আসার দেনদরবার চললেও ‘উদ্যোক্তা নেতারা’ বেশি একটা সুবিধা করতে সক্ষম হননি। তবে এ নিয়ে উদ্যোক্তা-পক্ষের ‘আত্মতুষ্টি’ আছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেন, না, না (মুচকি হেসে) বিষয়টি আমি জানি না, আর গেলে তো অবশ্যই জানতে পারবেন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *