Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ বিএনপির নেতাদের গ্রেফতার নিয়ে ভিন্ন বার্তা ইইউ মুখপাত্রের, রাজনীতিতে নতুন মোড়

হঠাৎ বিএনপির নেতাদের গ্রেফতার নিয়ে ভিন্ন বার্তা ইইউ মুখপাত্রের, রাজনীতিতে নতুন মোড়

সারাদেশে বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তারে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইইউ পররাষ্ট্র পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল রবিবার (৫ নভেম্বর) সোশ্যাল মিডিয়া এক্স (সাবেক টুইটার) একটি পোস্টে এই উদ্বেগ প্রকাশ করেছেন।

এক্স-এ তিনি লিখেছেন, বাংলাদেশে আট হাজারের বেশি বিরোধীদলীয় নেতা-কর্মীকে গ্রেপ্তার করায় আমি উদ্বিগ্ন। প্রতিটি ক্ষেত্রে ন্যায়বিচার করতে হবে। আমরা সব পক্ষকে স/হিংসতা থেকে বিরত থাকতে উৎসাহিত করি।

তিনি আরও লিখেছেন, “অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য একটি শান্তিপূর্ণ উপায় খুঁজে বের করা খুবই গুরুত্বপূর্ণ – যা গণতন্ত্র, মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতার জন্য সহায়ক হবে।”

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর সরকার পতনের এক দফা দাবিতে বিএনপির মহাসমাবেশকে ঘিরে রাজধানীর কাকরাইল মোড়ে পুলিশের সঙ্গে দফায় দফায় সং/ঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষ বিএনপির সমাবেশ পর্যন্ত ছড়িয়ে পড়ে এবং শেষ পর্যন্ত আবার সং/ঘর্ষের ঘটনা ঘটে। ধাওয়া-পাল্টা ধাওয়া হয় এবং পুলিশ টিয়ারশেল ছুড়ে।

এই ভয়াবহ সং/ঘর্ষে এক পুলিশ ও এক রাজনৈতিক কর্মী নি/হত হন। এ ছাড়া আহত হয়েছেন ৪১ পুলিশ সদস্য ও ২৮ সাংবাদিক। পুলিশ জানায়, ৫৫টি গাড়িতে আ/গুন দেওয়া হয়েছে। বেশ কয়েকটি পুলিশ বক্স পুড়িয়ে ফেলার পাশাপাশি প্রধান বিচারপতির বাসভবনেও হা/মলা চালানো হয়।

এসব ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় বিএনপি নেতাকর্মীদের নামে ৬৬টি মামলা করেছে পুলিশ। বিএনপি মহাসচিব মির্জা ফখরুলসহ দলের অন্তত সাত শীর্ষ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।

এ ছাড়া সাবেক সংসদ সদস্যসহ জেলা ও মহানগর পর্যায়ে অন্তত সাত হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *