Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ বিএনপির আন্দোলন নিয়ে সুর পাল্টালেন মার্কিন মুখপাত্র

হঠাৎ বিএনপির আন্দোলন নিয়ে সুর পাল্টালেন মার্কিন মুখপাত্র

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের সহকারী প্রেস সেক্রেটারি বেদান্ত প্যাটেল বলেছেন, বিএনপির হরতাল-অবরোধে চলমান স/হিংসতা গ্রহণযোগ্য নয়। তিনি বলেন, যুক্তরাষ্ট্র অত্যন্ত গুরুত্বের সঙ্গে এসব ঘটনা পর্যবেক্ষণ করছে। সোমবার (৬ নভেম্বর) নিয়মিত ব্রিফিংয়ে তিনি স্পষ্ট করে বলেন, যুক্তরাষ্ট্র কোনো বিশেষ রাজনৈতিক দলকে সমর্থন করে না।

গত ২৮ অক্টোবর প্রধান বিচারপতির বাড়িতে হা/মলা ও পুলিশকে হ/ত্যা করে স/হিংসতা শুরু করে বিএনপি নেতারা। এরই ধারাবাহিকতায় বিএনপি লাগাতার হরতাল-অবরোধ কর্মসূচি পালন করছে। এসব কর্মসূচিতে অবরোধকারীরা অনেক গাড়িতে আ/গুন দিয়েছে এবং পরিবহন শ্রমিকদের পুড়িয়ে মা/রা হয়েছে। অগ্নিসংযোগসহ স/হিংসতার ঘটনায় বিএনপির অনেক নেতাকর্মী সরাসরি জড়িত বলে ইতিমধ্যে প্রমাণ পেয়েছে পুলিশ।

সহকারী প্রেস সচিব বেদান্ত প্যাটেল বলেন, বাংলাদেশে চলমান রাজনৈতিক স/হিংসতা গ্রহণযোগ্য নয়। এসব ঘটনাকে যুক্তরাষ্ট্র খুবই গুরুত্বের সঙ্গে দেখছে। পাশাপাশি, প্যাটেল আরও বলেছেন যে জানুয়ারিতে অনুষ্ঠিতব্য সংসদ নির্বাচন ঘিরে উদ্ভূত পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে।

তিনি বলেন, “আমরা জানুয়ারিতে অনুষ্ঠেয় বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি প্রতিনিয়ত পর্যবেক্ষণ করছি। যে কোনো স/হিংসতার ঘটনাকে আমরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিই। সরকার, বিরোধী দল, সুশীল সমাজ এবং সংশ্লিষ্ট অন্যান্যদের সঙ্গে নিয়মিত কাজ করছি। আমরা তাদের প্রতি আহ্বান জানাচ্ছি যে, বাংলাদেশের মানুষের মঙ্গল কাজ করার।

বেগম খালেদা জিয়ার সাবেক সহকারী প্রেস সেক্রেটারি মুশফিক ফজল আনসারী বিএনপির পক্ষে প্রশ্ন করলেও বেদান্ত সাফ জানিয়ে দেন, যুক্তরাষ্ট্র কোনো বিশেষ রাজনৈতিক দলকে সমর্থন করে না। অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য ওয়াশিংটন সরকার, বিরোধী দলসহ সংশ্লিষ্ট সব দলের সঙ্গে কাজ করছে।

বেদান্ত প্যাটেল বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না। আমরা কোনো দলের পক্ষ নিচ্ছি না। এই মুহূর্তে আমরা আসন্ন জানুয়ারির নির্বাচন পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। আমরা সরকার, বিরোধীদলীয় নেতা, সুশীল সমাজসহ সব দলের সঙ্গে একসঙ্গে কাজ করার বিষয়ে আলোচনা করছি; যাতে বাংলাদেশের মানুষ উপকৃত হয়।

যুক্তরাষ্ট্র বরাবরই বাংলাদেশে একটি সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচনের আহ্বান জানিয়েছে। এ সংবাদ ব্রিফিংয়ে দেশের মানুষের স্বার্থে সব দলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানানো হয়।

এদিকে সোমবার (৬ নভেম্বর) ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিশেষ দূত এবং ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন।

সাবের হোসেন চৌধুরীর বাসায় প্রায় দুই ঘণ্টাব্যাপী এ বৈঠকে কী আলোচনা হয়েছে তা জানায়নি কোনো পক্ষই।

এর আগে, ৩ নভেম্বর পিটার হাস রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে ‘রুদ্ধদ্বার’ বৈঠক করেন। তাদের আলোচনার বিষয়বস্তু প্রকাশ করা হয়নি।

এছাড়া গত ৩১ অক্টোবর রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে ইসির সঙ্গে বৈঠক করেন মার্কিন রাষ্ট্রদূত। পরে তিনি সাংবাদিকদের বলেন, নির্বাচনকে ঘিরে রাজনৈতিক স/হিংসতা কোনোভাবেই কাম্য নয়। নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোকে নিঃশর্ত সংলাপের আহ্বানও জানান তিনি।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *