Friday , September 20 2024
Breaking News
Home / International / হঠাৎ জলবায়ু সম্মেলনের মঞ্চে উঠে পড়লেন কিশোরী, আলোচনার ঝড় বিশ্বজুড়ে (ভিডিও)

হঠাৎ জলবায়ু সম্মেলনের মঞ্চে উঠে পড়লেন কিশোরী, আলোচনার ঝড় বিশ্বজুড়ে (ভিডিও)

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জাতিসংঘের জলবায়ু সম্মেলনের মঞ্চে হঠাৎ উঠে পড়লেন এক ভারতীয় মেয়ে। মঙ্গলবার দুবাইতে জাতিসংঘের জলবায়ু সম্মেলন-২০২৩ (COP28) এ সে জীবাশ্ম জ্বালানি বন্ধের আহ্বান জানান। এ সময় তার হাতে একটি ব্যানার দেখা যায়। এতে লেখা দেখা যায়, ‘‘জীবাশ্ম জ্বালানির ব্যবহার শেষ করুন। আমাদের গ্রহ এবং ভবিষ্যৎকে রক্ষা করুন।’’

দুবাইতে জলবায়ু সম্মেলনের মঞ্চে যে মেয়েটি ঝড় তুলেছে তার নাম লিসিপ্রিয়া কাঙ্গুজাম। তিনি ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য মণিপুরের বাসিন্দা। এই ১২ বছর বয়সী মেয়েটি একজন জলবায়ু আন্দোলন কর্মী।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, জীবাশ্ম জ্বালানি ব্যবহারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মঞ্চে দৌড়ে ওঠার পর ছোট একটি বক্তৃতা দেন ওই কিশোরী। শ্রোতারা তার বক্তব্যকে করতালি দিয়ে স্বাগত জানান। পরে তাকে নিরাপত্তারক্ষীরা মঞ্চ থেকে নামিয়ে দেন।

মেয়েটিকে মঞ্চ থেকে সরিয়ে দেওয়ার পর, COP-28 সম্মেলনের মহাপরিচালক মাজিদ আল সুওয়াইদি মেয়েটির সাহসের প্রশংসা করেন এবং দর্শকদের আরও একটি করতালি দেওয়ার জন্য অনুরোধ করেন।

মণিপুরের এই জলবায়ু কর্মী সোশ্যাল মিডিয়া এক্স-এ পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন, ‘‘এই প্রতিবাদের পর তারা আমাকে ৩০ মিনিটেরও বেশি সময় ধরে আটকে রেখেছিল। আমার একমাত্র অপরাধ— জীবাশ্ম জ্বালানিকে বিদায় জানাতে বলা। আজ জলবায়ু সংকটের প্রধান কারণ এটি। এখন তারা আমাকে কপ২৮ থেকে বের করে দিয়েছেন।’’

অন্য একটি পোস্টে লিসিপ্রিয়া কাঙ্গুজাম লিখেছেন, জীবাশ্ম জ্বালানির বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য আমার ব্যাজ কেড়ে নেওয়া হয়েছে। এটার কারণ কি? আপনি যদি সত্যিই জীবাশ্ম জ্বালানির বিরুদ্ধে দাঁড়িয়ে থাকেন, তাহলে অবশ্যই আমাকে সমর্থন করতে হবে। অবশ্যই আমার ব্যাজ ফিরিয়ে দিতে হবে। এটি জাতিসংঘ প্রাঙ্গণে শিশু অধিকারের চরম লঙ্ঘন এবং অপব্যবহার; যা জাতিসংঘের নীতির পরিপন্থী। জাতিসংঘে আমার আওয়াজ তোলার অধিকার আছে।

COP28 সম্মেলনে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করার বিষয়ে একটি বিতর্ক হয়েছে। বিশ্বের প্রায় ২০০টি দেশ এই সমস্যা সমাধানের প্রচেষ্টায় যোগ দিয়েছে। এই বছরের জলবায়ু সম্মেলনে ১৯০টি দেশের প্রায় ৬০ হাজার প্রতিনিধি অংশ নিয়েছেন।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *