Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ গার্মেন্টস শ্রমিক ধর্মঘট করার ঘোষণা দিল এসএসপি, জানা গেল কারণ

হঠাৎ গার্মেন্টস শ্রমিক ধর্মঘট করার ঘোষণা দিল এসএসপি, জানা গেল কারণ

শ্রমিকদের দাবি না মানা হলে আগামী ১ জানুয়ারি থেকে গার্মেন্টস সেক্টরে শ্রমিক ধর্মঘট করবে সম্মিলিত শ্রমিক ইউনিয়ন (এসএসপি)। এই দাবি না মানা পর্যন্ত কারখানা বন্ধ থাকবে বলেও জানান এসএসপি। এছাড়া রোববার (২৪ ডিসেম্বর) থেকে সব মহলে গণসংযোগ করবে সম্মিলিত শ্রমিক পরিষদ।

শনিবার (২৩ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সম্মিলিত শ্রমিক পরিষদ আয়োজিত গোলটেবিল আলোচনায় এসএসপির প্রধান সমন্বয়ক আ ম ফয়েজ হোসেন এসব কথা বলেন। মজুরি আন্দোলনে শহীদদের হ/ত্যার বিচার, আহতদের সুচিকিৎসা, গ্রেফতারকৃতদের মুক্তি, চাকরিচ্যুতদের পুনর্বহাল, ঘোষিত রায় বাতিলের দাবিতে চূড়ান্ত আন্দোলন-সংগ্রামের প্রেক্ষাপটে পোশাক খাতে ঘোষিত মজুরি বাতিল করে ন্যূনতম মজুরি ২৫ হাজার করার দাবিতে চূড়ান্ত আন্দোলন-সংগ্রামের প্রেক্ষাপটে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

ফয়েজ হোসেন বলেন, গত ১লা ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক সমাবেশ করেছিলাম। এই শ্রমিক সমাবেশে আমরা দাবি তুলেছি। এক মাস পেরিয়ে গেলেও সরকার এ বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি। শ্রমিকদের দাবি পূরণ হয়নি। বিভিন্ন কারখানায় মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনরত চার শ্রমিককে সরকারি বাহিনী গু/লি করে হ/ত্যা করেছে। অসংখ্য শ্রমিককে আহত, মিথ্যা মামলায় ফাঁসানো, গ্রেফতার করা হয়েছে।

এমতাবস্থায় শ্রমিক শ্রেণী কী করতে পারে এমন প্রশ্নে এই নেতা বলেন, আগের ঘোষণা অনুযায়ী দাবি না মানা হলে ১ জানুয়ারি থেকে গার্মেন্টস সেক্টরে শ্রমিক ধর্মঘট শুরু হবে। দাবি না মানা পর্যন্ত কলকারখানা বন্ধ থাকবে। আগামীকাল রোববার থেকে সব মহলে গণযোগাযোগ চলবে। ধর্মঘটকে সর্বাত্মক ধর্মঘটে পরিণত করে সফল করার জন্য সকল রাজনৈতিক দল, ছাত্র, কৃষক ও শ্রমিক সংগঠনের প্রতি আহ্বান।

আলোচনায় আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না প্রমুখ।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *