Friday , September 20 2024
Breaking News
Home / International / হঠাৎ এক হচ্ছেন মুসলিম নেতারা, বিশ্বকাপের মধ্যেই আকস্মিক কাতার সফরে আমিরাতের প্রেসিডেন্ট,জানাগেল কারন

হঠাৎ এক হচ্ছেন মুসলিম নেতারা, বিশ্বকাপের মধ্যেই আকস্মিক কাতার সফরে আমিরাতের প্রেসিডেন্ট,জানাগেল কারন

কাতারে চলছে ফুটবল বিশ্বকাপ। আর এরই মধ্যে শোনা গেলো ভিন্ন এক খবর।রাজনৈতিক বিরোধের কারণে বয়কটের পর আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান প্রথমবারের মতো কাতার সফর করেছেন।তুরস্কভিত্তিক টিআরটি ওয়ার্ল্ডের খবরে বলা হয়েছে ৫ ডিসেম্বর কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির আমন্ত্রণে আকস্মিক সফরে দোহা সফরে গিয়েছেন তিনি।

এদিকে কাতারের সঙ্গে সৌদি আরব, মিশর ও বাহরাইনের কূটনৈতিক সম্পর্কের উন্নতি হয়েছে। সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি ২০ নভেম্বর কাতারে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। অনুষ্ঠানে দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম উপস্থিত ছিলেন। সংযুক্ত আরব আমিরাত।

“রাষ্ট্রপতি জায়েদ আল নাহিয়ান কাতার সফর করছেন দুই দেশ এবং দেশের জনগণের মধ্যে বিদ্যমান ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে উন্নীত করতে,” সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা ওয়াম জানিয়েছে। শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে কাতার বয়কটের “প্রধান স্থপতি” হিসাবে বিবেচনা করা হয়। ২০১৭ সালে, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর একটি রাজনৈতিক বিরোধের কারণে পূর্ব ঘোষণা ছাড়াই সন্ত্রাসবাদকে সমর্থন করার অভিযোগ এনে কাতারের সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়। সে সময় মিশর, সৌদি আরব, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত কাতারের সঙ্গে আকাশ ও সমুদ্র সীমান্ত বন্ধ করে দেয়।

প্রসঙ্গত, এ দিকে এই ঘটনায় এখন সারা বিশ্বের রাজনৈতিক মহলে চলছে বেশ আলোচনা। বিশেষ করে মুসলিম নেতাদের মধ্যে যে বিভেদ ছিল তা হয়তো মিটতে শুরু করেছে এতদিনে এমনটাই মনে করছেন অনেকেই।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *