Saturday , September 21 2024
Breaking News
Home / Abroad / হঠাৎই ওমানে গ্রেফতার এক হাজার প্রবাসী বাংলাদেশী,জানা গেলো কারন

হঠাৎই ওমানে গ্রেফতার এক হাজার প্রবাসী বাংলাদেশী,জানা গেলো কারন

বাংলাদেশ থেকে প্রতিবছর হাজারো বাঙালি পারি জমিয়ে থাকেন মদ্যপ্রাচ্চের দেশ ওমানে। তবে এবার সেই ওমান থেকেই আসলো বড় একটি দুঃসংবাদ। জানা গেছে ওমানের সুর থেকে প্রায় ১,৩০০ প্রবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। ২৪ নভেম্বর রাতে সুরের সানাইয়া এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। ঘটনাস্থল থেকে বেশ কয়েকজন প্রবাসী আমাদের জানান, গ্রেফতারকৃতদের মধ্যে ভারতীয় ও পাকিস্তানি নাগরিক থাকলেও ২ থেকে ৩০০ জনের মধ্যে প্রায় এক হাজার বাংলাদেশি রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ঘটনাস্থল থেকে এক প্রবাসী আমাদের জানান, ক’রো’না’র’ ‘কারণে গত দুই বছরে কোনো অবৈধ প্রবাসীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি, তবে ওমানি পুলিশ বর্তমানে খুবই কঠোর অবস্থানে রয়েছে। প্রতিদিনই ওমানের কোথাও না কোথাও অভিযান চালিয়ে অবৈধ প্রবাসীদের গ্রেফতার করা হচ্ছে। মাসখানেক আগে সুরের বাজার ও উপকূলীয় এলাকায় অভিযান চালিয়ে অনেক বাংলাদেশিকে আটক করে পুলিশ। তারপর সূর্য সেরিয়া নামক স্থানে দ্বিতীয় অভিযান করেন। গত সপ্তাহে সুরের টুইতে অভিযান চালিয়ে কয়েকজন প্রবাসীকেও আটক করা হয়। গত ২৪ নভেম্বর রাতে সুরের সবচেয়ে প্রবাসী অধ্যুষিত এলাকা সানাইয়াতে অভিযান চালিয়ে প্রায় ১৫০০ প্রবাসীকে আটক করে পুলিশ।

গ্রেফতারকৃত প্রবাসীদের মধ্যে যাদের ওমানি স্পন্সর এসেছিলো, তাদেরকে ছেঁড়ে দেয় পুলিশ। কিন্তু যারা ওমানে আসেননি তাদের আটক করা হয়েছে। ওমানি আইন অনুযায়ী, প্রত্যেক প্রবাসীকে সাজা ভোগ করার পর তার দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন সুর থানার এক পুলিশ কর্মকর্তা। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ওমানের পুলিশ আইনশৃঙ্খলা রক্ষা ও মাদক নির্মূলে খুবই কঠোর। ইদানীং অনেক অবৈধ অভিবাসী মা**র সাথে জড়িয়ে পড়ছে।

প্রসঙ্গত, এ দিকে এই ঘটনায় এখন ওমানে থাকা সব প্রবাসীদের মধ্যে দেখা দিয়েছে বেশ আতঙ্ক। সকলেই এখন ভয়ে আছেন এই বিষয়টি নিয়ে।

About Rasel Khalifa

Check Also

প্রবাসীদের জন্য সুখবর, সহজেই মিলবে ইতালি থেকে আমেরিকার ভিসা

বর্তমানে প্রায় ১৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালিতে অবস্থান করছেন। যাদের অনেকেই দেশ থেকে অন্য দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *