Friday , September 20 2024
Breaking News
Home / International / হজ না করার সিদ্ধান্ত শ্রীলংকার মুসল্লিদের, জানা গেল কারন

হজ না করার সিদ্ধান্ত শ্রীলংকার মুসল্লিদের, জানা গেল কারন

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া রোগের কারনে প্রায় দুই বছর পর কোটা পেলেও এবারের পবিত্র হজে অংশ নেবেন না দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার ( Sri Lanka ) ( island nation Sri Lanka ) হজযাত্রীরা। অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলঙ্কার ( Sri Lanka ) মুসলিম ধর্মীয় বিষয়ক বিভাগ এই সিদ্ধান্ত নিয়েছে। সৌদি হজ মন্ত্রণালয়ও শ্রীলঙ্কার ( Sri Lanka ) সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছে।

শ্রীলঙ্কার ( Sri Lanka ) ধর্মবিষয়ক বিভাগ ঘোষণা করেছে, অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলঙ্কার ( Sri Lanka ) দ্বীপরাষ্ট্রের মুসলমানরা এবারের হজে অংশ নেবেন না। ২ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশ শ্রীলঙ্কায়, ১০ শতাংশ মুসলমান। কোটা অনুযায়ী চলতি বছর শ্রীলঙ্কায় ১ হাজার ৫৮৫ জন মুসলমানকে হজ করার অনুমতি দেওয়া হলেও দেশটির তীব্র অর্থনৈতিক সংকটের কারণে এবারের হজে অংশ নেবে না বলে নিশ্চিত করেছে দেশটির সংশ্লিষ্ট বিভাগ।

গত এপ্রিলে সৌদি আরব বিশ্বের দেশগুলোর জন্য এবারের হজে অংশগ্রহণের জন্য হজ কোটা ঘোষণা করে। অর্থনৈতিক কারণে এ বছর শ্রীলঙ্কার হজযাত্রীদের কোটা কমানো হলেও শ্রীলঙ্কার ধর্মবিষয়ক বিভাগ বলছে, সৌদি আরবে হজযাত্রীদের পাঠানোর খরচ বহন করা দেশটির জন্য খুবই কঠিন।

শ্রীলঙ্কার দুই হজ ট্যুর অপারেটর দেশটির মুসলিম ধর্মীয় বিষয়ক বিভাগকে একটি চিঠি লিখেছে, অর্থনৈতিক কারণে দেশটির জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে, তাই তারা দেশের স্বার্থে এবারের হজ করা থেকে সরে এসেছেন।

দেশটির হজ ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের সভাপতি রিজমি রেয়াল বলেছেন, “দেশের মা”রাত্মক ডলার সংকটের কারণে তাদের সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে নেওয়া হয়েছে।”

শ্রীলঙ্কার অর্থনীতি বর্তমানে চ’রম সংকটে রয়েছে। চলতি মাসের শুরুতে দেশটির অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, বৈদেশিক রিজার্ভ ৫০ কোটি ডলারের কম। সময়মতো বৈদেশিক ঋণ পরিশোধ না করায় দেশ এমনিতেই খেলাপি হয়ে পড়েছে।

শ্রীলঙ্কার মুসলিম ধর্মীয় বিষয়ক বিভাগের অধীনে জাতীয় হজ কমিটির চেয়ারম্যান আহকাম উওয়াইস বলেছেন, শ্রীলঙ্কায় সমগ্র হজ যাত্রায় প্রায় ১০ কোটি ডলার খরচ হবে, যা দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থার তুলনায় একটি উল্লেখযোগ্য পরিমাণ। এ কারণে দেশের স্বার্থে এবারের হজ বর্জনের সিদ্ধান্ত ধর্মপ্রাণ মুসলমানদের উদারতার অংশ।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *