Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / স্যুট-কোট না পরার জন্য সরকারি কর্মকর্তাদের নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী, জানা গেল কারণ

স্যুট-কোট না পরার জন্য সরকারি কর্মকর্তাদের নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী, জানা গেল কারণ

সাম্প্রতিক সময়ে দেশে লোডশেডিং এর পরিমাণ বেড়ে যাওয়ার জন্য সরকার নানা ধরনের পদক্ষেপ নিয়েছে। দেশে জ্বালানি তেল ও গ্যাসের কিছুটা সংকট সৃষ্টির জন্য লোডশেডিং এর পরিমান একটি নির্দিষ্ট মাত্রায় বৃদ্ধি করেছে। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অফিসের কর্মকর্তা কর্মচারীদের পোশাক নিয়ে নতুন নির্দেশনা দিয়েছেন।

গরমের সময় অফিসে স্যুট-কোট না পরার জন্য সরকারি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদ্যুৎ সাশ্রয়ের জন্য শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের (এসি) ব্যবহার সীমিত করার পর পোশাক নিয়ে এ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় জ্বালানি সাশ্রয় বিষয়ক আলোচনায় পোশাক বিষয়ে প্রধানমন্ত্রীর এ নির্দেশনা আসে বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একনেক বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে এনইসি সভার সিদ্ধান্ত নিয়ে সংবাদ সম্মেলনে আসেন মান্নান।

রাশিয়া ও ইউ’ক্রেনের মাঝে সৃষ্ট সং”ঘাতের কারণে সারা বিশ্বের জ্বালানি বাজারে অস্থিতিশীলতা বাংলাদেশেও সংকট তৈরি করেছে। এই সংকট মোকাবিলায় সরকার বিদ্যুৎ সাশ্রয়ের জন্য দেশে কিছু সময়ের জন্য লোডশেডিং রাখা, এসির ব্যবহার সীমিত করার মতো বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

সাধারনত স্যুট পরলেও পাঞ্জাবি কায়দায় বৈঠকে আসা পরিকল্পনামন্ত্রী মান্নান বলেন, আজকের বৈঠকে দেশের বর্তমান পরিস্থিতিতে বিভিন্ন ধরনের সঞ্চয় নিয়ে আলোচনা হয়েছে। এসময় মাননীয় প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তাদের স্যুট-কোট না পরার নির্দেশ দিয়েছেন। প্রধানামন্ত্রী সরকারি কর্মকর্তাদের অফিস চলাকালীন এসি ২৪ (ডিগ্রি সেলসিয়াস) এর নিচে না নামানোর নির্দেশ দিয়েছেন এবং অফিস থেকে বের হয়ে যাওয়ার সময় অবশ্যই এসি বন্ধ করে যেতে হবে বলেও নির্দেশনা দিয়েছেন।’

মান্নান বলেন, “তবে শীতকালে (স্যুট) পরতে পারবেন, সেটা সময়োপযোগী এবং বিদেশী কোনো প্রতিনিধি বা ডেলিগেট এলে স্যুট-কোট পরা যাবে।”

একনেকের বৈঠকে বিভিন্ন সমসাময়িক সমস্যা নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বিভিন্ন ধরনের অপচয় ও দুর্নীতির বিরুদ্ধে আরও সজাগ থাকার নির্দেশ দিয়ে সরকার এবং সরকারের বাইরেও সতর্ক থাকতে গুরুত্বারোপ করেছেন।’

সরকার সংকট মোকাবেলার চেষ্টা করছে উল্লেখ করে তিনি বলেন, “এখন দেশে কিছু নিত্যপণ্যের দাম কমছে। ভোজ্যতেলের দাম কমছে, এখন তা দৃশ্যমান। আমরা দামের পরিবর্তন আশা করছি। আগামীতে চালের মূল্যেও পরিবর্তন আশা করছি আমরা।’

এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রী গ্রামীণ পর্যায়ে রাস্তা, কালভার্ট বা সেতু নির্মাণে স্থানীয় সরকার বিভাগকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। বন্যা কবলিত এলাকার উন্নয়নে আরও প্রকল্প হাতে নেওয়া হবে।

মন্ত্রী আরও বলেন, আমরা ভোজ্যতেল, চাল ও অন্যান্য ভোগ্যপণ্যের দামের নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করছি। এই প্রবণতা ভবিষ্যতে মূল্যস্ফীতি হ্রাস করবে বলে আশা করা হচ্ছে। তিনি বলেন, আমন চাষীরা যাতে ভালোভাবে আবাদ করতে পারে সেজন্য একনেক সভায় প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ, সার ও কীটনাশক দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শামসুল আলম বলেন, প্রধানমন্ত্রী সবসময় মিতব্যয়ী হওয়ার নির্দেশনা দিচ্ছেন। তবেংরমের সময় অফিসে স্যুট-কোট না পরার কথা আগেই বলেছিলেন প্রধানমন্ত্রী। এ ছাড়া সরকারি অফিসের এসি একটি নির্দিষ্ট মাত্রায় চালানোর কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী বরাবরই বলে আসছেন অপচয় করবেন না।

প্রতিমন্ত্রী আরও বলেন, সরকারি কোনো প্রকল্প লাভজনক হলে সেই মুনাফা সরকারি কোষাগারে জমা দিতে হবে। ময়মনসিংহ কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্টে গ্যাস সরবরাহের জন্য ধানুয়া থেকে ময়মনসিংহ পর্যন্ত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্পের অনুমোদন দেওয়ার সময় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

শামসুল আলম বলেন, হাসপাতালের সামনে মেট্রোরেল চলাচলের শব্দ কমাতে সাউন্ড ব্রেকার বসানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া মেট্রোরেল ল্যান্ডিং স্টেশনে পর্যাপ্ত গাড়ি পার্কিং ব্যবস্থা রাখার নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, সরকার ইতিমধ্যে বিভিন্ন ধরনের উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দিয়েছে। তাছাড়া উপজেলা পর্যায়ে কর্মকর্তা-কর্মচারীদের ভাতা নতুনভাবে নির্ধারণ করেছে সরকার। এদিকে ব্যয় কমাতে দেশের সাধারণ মানুষকে মিতব্যয়ী হওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সঙ্কট খুব শীঘ্রই নিরসন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *