Friday , September 20 2024
Breaking News
Home / economy / স্বর্ণের দাম বেড়ে দেশের ইতিহাসে সর্বোচ্চ

স্বর্ণের দাম বেড়ে দেশের ইতিহাসে সর্বোচ্চ

দেশের বাজারে সোনার দাম ইতিহাসের সর্বকালের রেকর্ড ভেঙেছে। শনিবার (২৩ ডিসেম্বর) প্রতি ভরি বাজুসের দাম বেড়েছে ১ হাজার ৭৪৯ টাকা। ভালো মানের ২২ ক্যারেট সোনার দাম বেড়েছে ১ লাখ ১১ হাজার ৪১ টাকা। চলতি বছরে সোনার দাম বেড়েছে ২২ হাজার ৬২৮ টাকা। গত বছরের ডিসেম্বরে প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ৮৮ হাজার ৪২৩ টাকা। রোববার (২৪ ডিসেম্বর) থেকে নতুন দাম কার্যকর হবে।

শনিবার সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। স্থানীয় বাজারে দাম বাড়ায় স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে বলে জানিয়েছে সমিতি।

গত ২০ জুলাই দেশের ইতিহাসে প্রথমবারের মতো ২২ ক্যারেট সোনার দাম এক লাখ টাকা ছাড়িয়ে যায়। এরপর ভালো মানের সোনার দাম বেড়েছে ১ লাখ ৭৭৭ টাকা। মাঝখানে এই মূল্যবান ধাতুর দাম কিছুটা কমলেও পরে আবার সোনার দাম বেড়ে যায় লাখ টাকার ওপরে।

বাজুসের তথ্যানুযায়ী, রবিবার থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম হবে ১ লাখ ১১ হাজার ৪১ টাকা। আর হলমার্ক করা ২১ ক্যারেট স্বর্ণের দাম ১ হাজার ৬৯২ টাকা বেড়ে প্রতি ভরি ১ লাখ ৬ হাজার ২৬ টাকা হবে। এ ছাড়া ১৮ ক্যারেট স্বর্ণের দাম ভরিতে বাড়ছে ১ হাজার ৪৫৮ টাকা। তাতে এই মানের স্বর্ণের নতুন দাম হবে প্রতি ভরিতে ৯০ হাজার ৮৬৩ টাকা। আর সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা বেড়ে প্রতি ভরির দাম হবে ৭৫ হাজার ৬৯৯ টাকা।

দাম বাড়ানোর আগে দেশের বাজারে এখন পর্যন্ত প্রতি ২২ ক্যারেট সোনার অলঙ্কার বিক্রি হয়েছে ১ লাখ ৯ হাজার ২৯২ টাকায়। আর হলমার্ক করা ২১ ক্যারেট সোনা বিক্রি হয়েছে ১ লাখ ৪ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৮৯ হাজার ৪০৫ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৭৪ হাজার ৫৩৩ টাকায়।

তবে জুয়েলার্স সমিতির নতুন ঘোষণায় বাজারে রূপার দাম অপরিবর্তিত রয়েছে। তবে দীর্ঘদিন এক দামে থাকার পর গত সপ্তাহে রুপার দাম বেড়েছে ৩৮৫ টাকা। ভালো মানের ২২ ক্যারেট রুপার দাম বেড়েছে ২ হাজার ১০০ টাকা। এ ছাড়া বর্তমানে হলমার্ক করা ২১ ক্যারেটের রূপা বিক্রি হচ্ছে ২ হাজার ৬৬ টাকা, ১৮ ক্যারেটের রূপা ১ হাজার ৭১৫ টাকা এবং ঐতিহ্যবাহী রূপা বিক্রি হচ্ছে ১ হাজার ২৮৩ টাকায়।

এদিকে স্বর্ণের দাম বাড়ায় ক্রেতাদের মধ্যে যারা অলংকার তৈরির পরিকল্পনা করছিলেন তারা উদ্বিগ্ন। কারণ, দিন দিন স্বর্ণের অলঙ্কার তাদের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। অন্যদিকে পুরনো স্বর্ণ বা অলঙ্কারের মূল্যবৃদ্ধির কারণে সম্পদের পরিমাণ বেড়েছে।

চলতি বছর এ পর্যন্ত দেশে ২৯ বার সোনার দাম সমন্বয় করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। তাদের মধ্যে, দাম 11 বার কমানো হয়েছে, এবং 18 বার বৃদ্ধি পেয়েছে।

এর আগে 2022 সালের ডিসেম্বরে, বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) দেশে 11 মাসে 27 বার সোনার দাম সমন্বয় করেছিল। তাদের মধ্যে, দাম 11 বার কমেছে, এবং 16 বার বেড়েছে।

About Zahid Hasan

Check Also

রিজার্ভ নিয়ে বিশাল বড় সুসংবাদ দিলো বাংলাদেশ ব্যাংক

প্রবাসী আয় বৃদ্ধি এবং রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির কারণে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে। বাংলাদেশ ব্যাংক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *