Thursday , September 19 2024
Breaking News
Home / International / স্বপ্ন দেখছেন পরবর্তী নির্বাচনে জেতার, তবে বাধা হয়ে দাঁড়াতে পারে তার বয়স

স্বপ্ন দেখছেন পরবর্তী নির্বাচনে জেতার, তবে বাধা হয়ে দাঁড়াতে পারে তার বয়স

সোমবার (২০ নভেম্বর) হোয়াইট হাউজে থ্যাংকসগিভিং উপলক্ষে টার্কি অবমুক্ত করে নিজের ৮১ তম জন্মদিন উদযাপন করেছেন তিনি। জরিপ বলছে, বাইডেনের পুনর্নির্বাচনে বাধা হয়ে দাঁড়াতে পারে তার বয়সই।

জো বাইডেন বর্তমানে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। তিনি যদি পুনঃনির্বাচিত হন এবং পুরো চার বছরের মেয়াদে দায়িত্ব পালন করেন, হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার সময় তার বয়স হবে ৮৬ বছর।

এই রেকর্ড বর্তমানে রোনাল্ড রিগানের দখলে। ১৯৮৯ সালে যখন তিনি ক্ষমতা ছেড়েছিলেন, তখন তার বয়স ছিল ৭৭ বছর। অর্থাৎ, বাইডেন তার দ্বিতীয় মেয়াদ শেষ করলে রিগানের চেয়ে নয় বছরের বড় হোয়াইট হাউস ছাড়বেন।

সাম্প্রতিক সময়ে, জো বাইডেন বেশ কয়েকবার সিঁড়িতে হেঁটে যাওয়া, পিছলে যাওয়া বা জনসমক্ষে পড়ে যাওয়ার মতো পরিস্থিতির মধ্যে পড়েছেন। মাঝে মাঝে এ নিয়ে ঠাট্টাও করতেন।

কিন্তু একের পর এক জরিপে দেখা যাচ্ছে ভোটাররা যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্টের বয়স নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ছেন।

নির্বাচনে বিডেনের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের বয়স বর্তমানে ৭৭ বছর। বিভিন্ন সময়ে ভুল কথা বলেও আলোচনায় এসেছেন তিনি। তবে জরিপগুলি দেখায় যে ট্রাম্পের বয়স নিয়ে মার্কিন ভোটারদের মধ্যে উদ্বেগ বিডেনের তুলনায় অনেক কম।

মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতির অধ্যাপক ডেভিড ক্যারলের মতে, বিডেন এতটা ভুল নাও হতে পারে। কিন্তু বয়স নিয়ে মানুষের চিন্তাভাবনা বদলাতে হিমশিম খাচ্ছেন তিনি।

একটি সাম্প্রতিক এবিসি/ওয়াশিংটন পোস্টের জরিপে দেখা গেছে যে ৭৪ শতাংশ মানুষ বলেছেন যে বিডেন দ্বিতীয় মেয়াদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য খুব বেশি বয়সী। ট্রাম্পের ক্ষেত্রে এই হার ৫০ শতাংশ।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *