Friday , September 20 2024
Breaking News
Home / International / স্টুডেন্ট ভিসায় যুক্তরাজ্যে যাওয়া কঠিন হয়ে দাঁড়াল

স্টুডেন্ট ভিসায় যুক্তরাজ্যে যাওয়া কঠিন হয়ে দাঁড়াল

যারা উচ্চশিক্ষার জন্য যুক্তরাজ্যে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাদের জন্য দুঃসংবাদ। বিদেশি শিক্ষার্থী ও দক্ষ শ্রমিকদের প্রবেশ সীমিত করতে নতুন ভিসা নীতি ঘোষণা করেছে দেশটি। ফলে ছাত্র ভিসায় যুক্তরাজ্যে যাওয়া কঠিন হয়ে পড়ে।

 

এই ভিসা নীতির কারণে, দেশটি দক্ষ বিদেশী কর্মীদের জন্য ন্যূনতম মজুরি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে এবং কাজের ভিসা প্রাপ্তিতে বিদেশী শিক্ষার্থীদের তাদের পরিবার (স্বামী) সাথে আনার ক্ষমতা সীমিত করেছে। এখন থেকে দক্ষ শ্রমিকদের ভিসা দেবে যুক্তরাজ্য।

ব্রিটিশ সরকারের একটি নতুন সিদ্ধান্ত অনুসারে, শুধুমাত্র স্নাতকোত্তর গবেষণা ডিগ্রির জন্য অধ্যয়নরত বিদেশী শিক্ষার্থীরা পরিবারের সদস্যদের যুক্তরাজ্যে নিয়ে যেতে পারে, রয়টার্সের মতে। এ ছাড়া কোনো শিক্ষার্থীকে পরিবারের সদস্যদের নিয়ে যেতে দেওয়া হবে না। এছাড়াও, যুক্তরাজ্য সরকার দক্ষ কর্মী ভিসার জন্য বিদেশীদের জন্য ন্যূনতম বেতন সীমা বাড়িয়েছে।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন ভিসা নীতিমালায় কাজের ভিসা পেতে অভিবাসীদের বেশি আয় করতে হবে। এছাড়া পরিবারের সদস্যদের যুক্তরাজ্যে নিয়ে যাওয়া কঠিন হবে।

 

প্রধানমন্ত্রী ঋষি সুনাকের নেতৃত্বাধীন যুক্তরাজ্য সরকার সর্বাধিক সংখ্যক অভিবাসী নেওয়ার জন্য সমালোচিত হচ্ছে।

পরিসংখ্যান বলছে যে ২০২২ সালে, ৭৫০ ,০০০ এরও বেশি অভিবাসী যুক্তরাজ্যে গিয়েছিল। এটি যুক্তরাজ্যের রাজনীতিতেও একটি বড় ইস্যু হয়ে উঠছে। অভিবাসীদের এই চাপ ঠেকাতে সরকার সোচ্চার হয়ে উঠেছে।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেছেন যে দক্ষ বিদেশী কর্মীদের ভিসা পেতে ন্যূনতম ৩৮ ,৭০০ পাউন্ড উপার্জন করতে হবে, যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৫ ,৩৮১ ,৪৮৯ টাকা। আর বর্তমানে এই আয়ের সীমা ২৬ হাজার পাউন্ড।

 

বিদেশী পরিসেবা কর্মীদের পরিবারের সদস্যদের আনা বন্ধ করতে এবং স্পনসর ভিসার জন্য ইংল্যান্ডের কেয়ার ফার্মগুলিকে অবশ্যই কেয়ার কোয়ালিটি কমিশনে নিবন্ধিত হতে হবে। নতুন সিদ্ধান্ত ২০২৪ -২৫ সালের মধ্যে নিয়মের অধীনে আগমন ২০ শতাংশেরও বেশি হ্রাস করবে বলে আশা করা হচ্ছে।

দক্ষ কর্মী ভিসায় বিদেশীদের বার্ষিক আয় কমপক্ষে এক-তৃতীয়াংশ বেড়ে ৩৮ ,৭০০ ইউরো হবে। ঘাটতি পেশার জন্য ২০ শতাংশ মজুরি কর্তনের সমাপ্তি এবং স্বল্পমূল্যের বিদেশী কর্মীদের নিয়োগ বা নির্মূল করার জন্য ঘাটতি পেশার তালিকা সংশোধন করা।

পারিবারিক ভিসার জন্য দক্ষ কর্মীদের (৩৮ ,৭০০ ইউরো ) ন্যূনতম আয়ের দ্বিগুণ উপার্জন। বিদেশী শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের জন্য যুক্তরাজ্যে প্রবেশের নিয়ম কঠোর করা। তবে এর জন্য গ্র্যাজুয়েট রুট উপদেষ্টা কমিটি পর্যালোচনা করবে। আর এই সিদ্ধান্তগুলো কার্যকর হবে আগামী বছরের শুরুর দিকে।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *