Friday , September 20 2024
Breaking News
Home / International / সৌদি আরবে একসঙ্গে দুটি চাকরি করতে পারবেন প্রবাসী কর্মীরা

সৌদি আরবে একসঙ্গে দুটি চাকরি করতে পারবেন প্রবাসী কর্মীরা

সৌদি আরবে বেসরকারি খাতের কর্মীরা একসঙ্গে দুটি চাকরি করতে পারবেন। সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয়ের বরাত দিয়ে গালফ নিউজ জানিয়েছে, “বেসরকারি খাতের কর্মীরা একই সময়ে দুটি চাকরি রাখতে পারে।”

মন্ত্রক আরও বলেছে যে দুটি কাজ করার ক্ষেত্রে, কর্মীকে নিয়োগ চুক্তি এবং নিয়োগকারী সংস্থার নিয়মগুলি পরীক্ষা করে দেখতে হবে যে চুক্তিটি একই সময়ে দুটি কাজ করা নিষিদ্ধ করেছে কিনা।

সাম্প্রতিক বছরগুলোতে সৌদি আরব দেশটির শ্রমবাজার নিয়ন্ত্রণ এবং আকর্ষণীয় ও প্রতিযোগিতামূলক করার চেষ্টা করছে।

এর আগে, এইচআরডি মন্ত্রক একটি প্রমাণীকরণ প্রকল্প উন্মোচন করেছিল। পরিকল্পনাটি বেসরকারী সংস্থাগুলিকে কিওয়া প্ল্যাটফর্মের মাধ্যমে বছরের প্রথম চার মাসের মধ্যে তাদের ২০ শতাংশ কর্মীর নথিভুক্ত করার নির্দেশ দেয়। এইভাবে, ৫০ শতাংশ এবং ৮০ শতাংশ শ্রমিককে বছরের পরবর্তী তিন মাসের মধ্যে এবং তৃতীয় প্রান্তিকে তাদের চুক্তি নিবন্ধন করতে বলা হয়।

চুক্তিবদ্ধ পক্ষের অধিকার সংরক্ষণ, কর্মীদের উৎপাদনশীলতা বাড়াতে এবং দেশে চাকরির বাজার সম্প্রসারণের জন্য একটি স্থিতিশীল শ্রম পরিবেশ তৈরি করার পরিকল্পনা করা হয়েছে।

পরের বছর কার্যকর হওয়া নিয়ম সংস্কার চাকরি পরিবর্তনের বিষয়গুলি এবং প্রবাসী কর্মীদের নিয়োগকর্তার অনুমতি ছাড়া দেশটিতে ভ্রমণের জন্য ভিসা প্রদানের বিষয়গুলি নিয়ন্ত্রণ করবে। এটি প্রবাসী শ্রমিকদের নিয়োগকর্তার অনুমতি ছাড়া সৌদি আরবের বাইরে ভ্রমণের অনুমতি দেয়।

সৌদি আরবে প্রায় ৩২ মিলিয়ন মানুষ বাস করে। দেশটিতে বিপুল সংখ্যক অভিবাসী রয়েছে। এদের মধ্যে প্রায় ২৬ মিলিয়ন বাংলাদেশি সৌদি আরবে বসবাস করেন। যুক্তরাষ্ট্রের পর বাংলাদেশে রেমিট্যান্সের দ্বিতীয় বৃহত্তম উৎস দেশটি।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *