Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা সবাই এখন সাংবাদিক হয়ে গেছে: আইনমন্ত্রী

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা সবাই এখন সাংবাদিক হয়ে গেছে: আইনমন্ত্রী

বর্তমান সময়ে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফে’সবুক। এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি আজ বিভিন্নভাবে ব্যবহার করছেন এর ব্যবহারকারীরা। বর্তমানে এই সামাজিক মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের খবর উঠে আসছে। যার কারনে সমাজের অসামান্জস্যতা থেকে শুরু করে সকল ধরনের খবর সংবাদপত্রের আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠে আসে। এ বিষয়টি নিয়ে এবার কথা বলেছেন আইনমন্ত্রী।

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রসারের কারণে এখন সবাই সাংবাদিক হয়ে গেছেন। সবাই সাংবাদিক হয়ে যাওয়ার কারণে প্রকৃত সাংবাদিকরা চ্যালেঞ্জের মুখে পড়েছেন। যারা পড়ালেখা করে, কাজ করে এই পেশায় আছেন তারা এখন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের কারণে কোণঠাসা অবস্থায়। আপনারা যারা লেখাপড়া করে সাংবাদিক হয়েছেন তারা মানসিকভাবে নিজেকে যেভাবে তৈরি করেছেন। কিন্তু ফে’সবুক ব্যবহারকারীরা ঘরের মধ্যে বসেই সাংবাদিকতা করছেন। এই যে পার্থক্য, এই পার্থক্যের জন্য আপনাদেরকে ল’ড়াই করে বেঁচে থাকতে হবে।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, আপনারাই কিন্তু আসল সাংবাদিকতা করার জন্য শিক্ষিত-প্রশিক্ষিত। এজন্য আপনাদের যে জায়গা তথা পেশাদারিত্বের জায়গাটায় যেন অ্যামেচারিজম না আসে সেদিকে সজাগ করতে হবে। সেই দায়িত্বও আপনাদের। সেই জায়গায় সরকার আপনাদের সব রকম সহায়তা করবে।

উল্লেখ্য, সংবাদ মাধ্যমকে পূর্বে সমাজের এবং দেশের আয়না হিসেবে তুলনা করা হতো। সাংবাদিকেরা কোনো ঘটনা সংবাদপত্রে তুলে ধরতে দীর্ঘ সময় নিয়ে কাজ করতেন। এখন সেটা তাৎক্ষনিকভাবে সামাজিক মাধ্যমে উঠে আসে। যার কারনে সাংবাদিকদের সংগৃহিত তথ্য পুরানো হতে শুরু করে, যেটা আর পরবর্তীতে মিডিয়ায় আসলেও সেটার প্রতি আগ্রহ আর থাকেনা।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *