Friday , September 20 2024
Breaking News
Home / Sports / সোনার বল ও বুট পাচ্ছেন কে, জানা গেল মেসি রোনালদো এমবাপ্পের অবস্থান

সোনার বল ও বুট পাচ্ছেন কে, জানা গেল মেসি রোনালদো এমবাপ্পের অবস্থান

কাতার বিশ্বকাপ ফুটবলে ঘটছে অভাবনীয় ঘটনা। কারণ সাবেক বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলগুলো দুর্বল দলগুলোর কাছে পরাজিত হচ্ছে। যার কারণে হিসাব কষতে পারছেন না ফুটবলপ্রেমীরা। তবে জনপ্রিয়তার শীর্ষে থাকা আর্জেন্টিনা, ব্রাজিল,, জার্মানি তাদের সুনাম ধরে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর্জেন্টিনা এবং জার্মানি প্রথম খেলাতেই প্রতিপক্ষের কাছে পরাজিত হয়েছে। দ্বিতীয় রাউন্ডে খেলতে পারবে কিনা সেটা নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে।

তারকা খেলোয়াড়দের মধ্যে ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমার এক ম্যাচ খেলেই বাদ পড়েছেন। প্রথম ম্যাচে চোট পাওয়া নেইমার কবে মাঠে নামতে পারবেন সেটা কেউই বলতে পারছেন না।

এর পরও কাতার বিশ্বকাপের উত্তেজনা কমেনি। রয়েছে তীব্র প্রতিযোগিতা। দর্শকদের চোখ সোনালি বুট আর সোনালি গ্লাভসের দিকে। এই দৌড়ে এখন পর্যন্ত কে এগিয়ে?

বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতাকে দেওয়া হয় গোল্ডেন বুট। অনেকেই সেই পুরস্কারের দৌড়ে রয়েছেন। যে গোলরক্ষক সর্বাধিক গোল বাঁচান তিনি গোল্ডেন গ্লাভস পান।

বুট দৌড়ে এখনও এগিয়ে এমবাপ্পে ও ভ্যালেন্সিয়া। এই বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বেশি গোল করেছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে এবং ইকুয়েডরের এনার ভ্যালেন্সিয়া। দুজনেই তিনটি করে গোল করেন।

অনেক খেলোয়াড়ই দুটি করে গোল করেছেন। সেই তালিকায় রয়েছেন লিওনেল মেসি (আর্জেন্টিনা), বুকায়ো সাকা (ইংল্যান্ড), ফেরান টরেস (স্পেন), মেহদি তারেমি (ইরান), অলিভিয়ের জিরু (ফ্রান্স), রিচার্লিসন (ব্রাজিল), কডি গাকপো (নেদারল্যান্ডস) এবং আন্দ্রেজ ক্রামারিক (ক্রোয়েশিয়া)।

প্রথম ম্যাচে একটি গোল করেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দ্বিতীয় ম্যাচে গোল পাননি তিনি। প্রথম ম্যাচে ভালো খেললেও গোল পাননি নেইমার। ইনজুরির কারণে গ্রুপ পর্বে খেলছেন না তিনি।

এ অবস্থায় সোনার বুটের দৌড়ে পিছিয়ে পড়েছেন রোনালদো ও নেইমার। পরের ম্যাচে গোল করতে পারলে তারাও এগিয়ে আসতে পারে।

বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল সেভ করা গোলরক্ষক গোল্ডেন গ্লাভস পান। ভঞ্জ মিলিঙ্কোভিচ-স্যাভিচ এখন পর্যন্ত তালিকায় শীর্ষে। সার্বিয়ান গোলরক্ষক ১২ গোল বাঁচিয়েছেন। দ্বিতীয় স্থানে থাকা সুইজারল্যান্ডের গোলরক্ষক ইয়ান সোম ৯ গোল বাঁচিয়েছেন। পোল্যান্ডের ওজ়সিয়েচ শেজিনি, জাপানের শুইচি গোন্ডা এবং কানাডার মিলান বোর্জা 8টি করে গোল বাঁচান। তাদেরও সোনার গ্লাভস পাওয়ার সুযোগ রয়েছে।

কাতার বিশ্বকাপে কে পাবে গোল্ডেন বল এবং বুট সে বিষয়টি নিয়ে কেউ এখনও সঠিক কোন হিসাব কষতে পারছে না। কারণ এখনো অনেক খেলা বাকি রয়েছে। তবে নকআউট পর্বে খেলার পর অনেকটাই ধারনা করা যাবে কে অর্জন করে নিবে গোল্ডেন বল কিংবা গোল্ডেন বুট। তবে সেদিক থেকে মেসি কিংবা নেইমার অনেকটাই পিছিয়ে রয়েছে।

About bisso Jit

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *