Friday , September 20 2024
Breaking News
Home / International / সেনাপ্রধানকে প্রাণে বাঁচান রওশন আলী

সেনাপ্রধানকে প্রাণে বাঁচান রওশন আলী

মহাবীর সোহরাব-রুস্তমের নাম বিশ্বের অন্তত এক কোটি মানুষের কাছে পরিচিত। মহান কবি ফেরদৌসীর মহাকাব্য শাহনামার সুবাদে শুধু ইরান নয়, প্রতিবেশী অনেক দেশেও তারা ঘরে ঘরে পরিচিত। সোহরাব-রুস্তমের জটভাই ফিল্ড মার্শাল মানেক শও ভারতীয় উপমহাদেশের কোটি মানুষের কাছে পরিচিত। সোহরাব-রুস্তম ছিলেন প্রাচীন পারস্য বা ইরানের মহানায়ক। আর ফিল্ড মার্শাল মানেক বিংশ শতাব্দীর একজন জেনারেল। ভারতের 76 বছরের ইতিহাসে, মাত্র দুজন ব্যক্তি সেনাবাহিনীর ফিল্ড মার্শালের সর্বোচ্চ পদ অর্জন করেছেন। তাদের একজন মানেক শ, আরেকজন কে এম কারিয়াপ্পা। সোহরাব-রুস্তমের মতো মানেক শাহকে নিয়ে কোনো মহাকাব্য রচিত না হলেও তিনি তার দেশ ভারতের প্রায় প্রতিটি মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ ও ভারতের যৌথ কমান্ডের প্রধান ছিলেন মানেক শ।

মহাবীর রুস্তম ছিলেন প্রাচীন পারস্যের জিবুলস্তানের রাজা। পারস্য সম্রাট কায়কাসের মিত্র। রুস্তমের বীরত্ব সে সময় সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল। তাকে নায়ক হিসেবে বিবেচনা করা হতো। রুস্তম একবার ইরান-তুরান সীমান্তে শিকারে গিয়েছিল। তিনি সারাদিন তার প্রিয় ঘোড়ায় চড়ে শিকার করতেন। তিনি ক্লান্ত হয়ে একটি গাছের নিচে বিশ্রাম নিলেন। এক পর্যায়ে রুস্তম ঘুমিয়ে পড়ে। তার ঘোড়ার প্রহরী অবাধে একাই চড়ছিল। হঠাৎ সামাঙ্গন রাজ্যের একদল সৈন্য তাজা ঘোড়াটিকে দেখতে পেল। তারা তাদের রাজার কাছে পেশ করার জন্য ঘোড়াটিকে দলে তুলেছিল। তারপর তাদের ক্যাম্পে ফিরে গেল। এদিকে রুস্তমের ঘুম ভাঙলে তিনি দেখেন তার প্রিয় ঘোড়াটি নেই। অনেক খোঁজাখুঁজির পর তিনি সামাঙ্গনের রাজার কাছে গেলেন। রাজা তাকে সম্মানের সাথে গ্রহণ করলেন। বলল, রুস্তমের ঘোড়াটা যে করেই হোক খুঁজে নেবে। এদিকে সামাঙ্গনের রাজা অতিথি হতে অনুরোধ করলেন। রুস্তম সানন্দে রাজি হয়ে গেল। রাজকীয় অতিথি থাকাকালীন তিনি রাজকুমারী তাহমিনার সাথে দেখা করেন এবং বিয়ে করেন। তাহমিনা অন্তঃসত্ত্বা হয়ে পড়ে।

এদিকে জিবুলস্তান থেকে খবর এলো যে, রাজাকে জরুরি ভিত্তিতে রাজ্যে ফিরতে হবে। রুস্তম তাহমিনাকে একটি গহনা দেয় এবং মেয়ে হলে তাকে চুলের বেণীতে বেঁধে দিতে বলে। আর যদি পুত্র হয়, তবে সে রত্নটি তার বাহুতে পরবে। কিছুদিন পর তাহমিনা একটি পুত্র সন্তানের জন্ম দেন। তার নাম রাখা হয় সোহরাব। শীঘ্রই তিনি তার পিতার মতো সুদর্শন এবং সাহসী হয়ে ওঠেন। একদিন সে তাহমিনার কাছে জানতে পারে যে মহাবীর রুস্তম তার বাবা।
সোহরাবের উচ্চাকাঙ্ক্ষা ইতিমধ্যেই সামনে এসেছে। তিনি ভেবেছিলেন যে তিনি তার পিতাকে তার সাথে নিয়ে যাবেন এবং পারস্য সম্রাট কাইকাউসকে পরাজিত করবেন। তার পিতা হবেন পারস্যের সম্রাট এবং তার মা সম্রাজ্ঞী। তুমি যেমন ভাবো, তুমিও তাই করো। সোহরাব তুরান সম্রাটের সহায়তায় বিশাল বাহিনী গড়ে তোলেন। তিনি পারস্য সীমান্তের দিকে এগিয়ে গেলেন। দুর্ভেদ্য স্যাপিড দুর্গ দখল। সোহরাব দুর্গ রক্ষার জন্য নিযুক্ত সেনাপতি হাজিরকে বন্দী করেন।

তিনি পারস্য সম্রাটকে একটি গোপন চিঠি লিখে জানান যে সোহরাব একজন অসামান্য বীর। দেখতে প্রায় রুস্তমের মতো। একমাত্র রুস্তম তাকে থামাতে পারে। পারস্য সম্রাট জিবুলস্তানের রাজা রুস্তমের কাছে দূত পাঠান। তাকে সোহরাবের বিরুদ্ধে যুদ্ধ করতে রাজি করান। একজন কিশোর যোদ্ধার বীরত্বের খবরে তিনিও কিছুটা মর্মাহত হন। রুস্তম জানতেন না যে সোহরাব তার ছেলে। তাই পরিচয় গোপন রেখে সোহরাবের সঙ্গে মারামারি করেন। সোহরাব একজন বয়স্ক যোদ্ধার সাথে লড়াই করতে অস্বস্তি বোধ করে। শত্রু সেনাপতি বারবার জিজ্ঞাসা করলেন রুস্তম কি না। আর রুস্তম বারবার বলছিলেন, তিনি একজন সাধারণ সৈনিক মাত্র।

অস্ত্রের লড়াইয়ে দুই পক্ষ সমান প্রমাণিত হওয়ায় সোহরাব ও রুস্তম দ্বন্দ্বে অংশ নেন। সোহরাব যুদ্ধে রুস্তমকে পরাজিত করে তার বুকে বসে। প্রতিপক্ষের নায়ককে হত্যা করার জন্য একটি অস্ত্র বের করে। সে সময় রুস্তম বলেন, প্রথম যুদ্ধে কেউ পরাজিত হলে তাকে হত্যা করার রেওয়াজ পারস্যে নেই। সোহরাব রুস্তমকে ছেড়ে দেয়।

পরের দিন আবার কুস্তি খেলা শুরু হয়। রুস্তম আগের দিন প্রতারণা করে বেঁচে গেলেও পরের দিন প্রস্তুতি নিয়ে যুদ্ধে নামেন। তাকে দেখে মুগ্ধ হন সোহরাব। রুস্তম কিশোর তরুণ নায়কের বুকে ধারালো ছুরি দিয়ে বিদ্ধ করেন। সোহরাব চিৎকার করে বলে সে মহাবীর রুস্তমের ছেলে। অন্যায় হত্যার জন্য তার কঠোর শাস্তি হওয়া উচিত। রুস্তম সোহরাবকে বললেন, তুমি যে মহাবীরের ছেলে তার প্রমাণ কী? আর তখন সোহরাব বর্মটি ছিঁড়ে বাহুতে বাঁধা বর্মটি দেখাল। রুস্তম ছেলের মাথা কোলে নিয়ে বললেন, আমি তোমার হতভাগ্য বাবা।

সোহরাব-রুস্তুমের গল্প অনেক পাঠকেরই জানা। বিশেষ করে যারা মাদ্রাসার ছাত্র, তারা ফার্সি ভাষায় শাহনামা পড়ে এই গল্পের রূপের গভীরে যাওয়ার সুযোগ পান। আজকের আলোচ্য বিষয় সোহরাব-রুস্তমকে নিয়ে নয়, তাদের চাচাতো ভাই মানেক শ-কে নিয়ে। যিনি 3 এপ্রিল, 1914 সালে জন্মগ্রহণ করেন। তিনি শৈশবে পরিবার নিয়ে ইরান থেকে শরণার্থী হিসেবে ভারতে আসেন। ভারতের এই প্রাক্তন সেনাপ্রধান 27 জুন, 2008-এ মারা যান। মানেক শ ভারতীয় সেনাবাহিনীর একজন ফিল্ড মার্শাল ছিলেন। পুরো নাম শ্যাম হরমুসজি প্রেমজি শ্যাম বাহাদুর জামসেদজি মানেক শাহ। তিনি ধর্মীয় বিশ্বাসে একজন জরথুস্ট্রিয়ান ছিলেন। ভারতে তাদের পার্সি বলা হয়। এই ক্ষুদ্র সংখ্যালঘু সম্প্রদায়টি সর্বদা ভারতীয় ব্যবসা ও রাজনীতিতে বিশেষ ভূমিকা পালন করেছে। দাদাভাই নওরোজি, ভারতীয় কংগ্রেসের অবিসংবাদিত নেতা, ছিলেন ম

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *