Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সুখবর, ভিসা ছাড়াই সৌদিতে ওমরাহ পালন করতে পারবেন বাংলাদেশিরা, রয়েছে সহজ শর্ত

সুখবর, ভিসা ছাড়াই সৌদিতে ওমরাহ পালন করতে পারবেন বাংলাদেশিরা, রয়েছে সহজ শর্ত

বাংলাদেশি নাগরিকরা ভিসা ছাড়াই সৌদি আরবে ওমরাহ পালন করতে পারবেন। সেক্ষেত্রে ওমরাহ পালনকারীদের সাউদিয়া এয়ারলাইন্সে ট্রানজিটের যাত্রী হতে হবে।

গতকাল মঙ্গলবার (১১ অক্টোবর) সৌদি দূতাবাসে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান এ তথ্য জানান। সৌদি স্বেচ্ছাসেবক কর্মসূচি ‘আইবিএসআর’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করতে বাংলাদেশে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে ইসা বিন ইউসুফ আল-দুহাইলান ছাড়াও বক্তব্য দেন কিং সালমান মানবিক সহায়তা ও ত্রাণ কেন্দ্রের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের সহকারী সুপারভাইজার জেনারেল ড. আকিল আল-গামদি।

অনুষ্ঠানে সৌদি রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশি নাগরিকরা ভিসা ছাড়াই সৌদি আরবে ওমরাহ পালন করতে পারবেন। তবে এক্ষেত্রে তাদের সৌদি এয়ারলাইন্স বা সে দেশের জাতীয় মালিকানাধীন বিমানের ট্রানজিট যাত্রী হতে হবে। ট্রানজিট যাত্রীরা ৯৬ ঘণ্টা সৌদি আরবে অবস্থান করে ওমরাহ পালন করতে পারবেন।

রাষ্ট্রদূত আরও বলেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও বার্গেনের ভিসা থাকলেও আপনি সৌদি আরবে ওমরাহ পালন করতে পারবেন। এ ছাড়া যে কেউ কোনো এজেন্সির সাহায্য ছাড়াই নুসুক অ্যাপে নিবন্ধন করে ওমরাহ ভিসা করতে পারবেন।

সৌদি রাষ্ট্রদূত বলেন, সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান আগামী বছর বাংলাদেশ সফর করবেন। তিনিআ সফরে এলে, সেটা হবে ঐতিহাসিক ঘটনা।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সৌদি প্রবাসী শ্রমিকদের ভিসা ফি নেওয়া হয় না। কিন্তু আগে স্মার্ট কার্ড দিলে ৯০ শতাংশ সমস্যার সমাধান হবে। এ ছাড়া বাংলাদেশি শ্রমিকদের ভিসা প্রসেসিংয়ের যাবতীয় খরচ নিয়োগকর্তাদের বহন করার কথা থাকলেও দালালসহ বিভিন্ন চক্রের কারণে তারা অর্থ অপচয় করছে।

অনুষ্ঠানে জানানো হয়, আইবিএসএআর কর্মসূচির আওতায় ঢাকা জেলার ৫০টি প্রকল্পের ৫০টি স্কুলে ৩০ হাজার শিক্ষার্থীকে চক্ষুসেবা প্রদান করা হবে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *