Friday , September 20 2024
Breaking News
Home / International / সুখবর, নিউইয়র্কে বসে ভিসা অব্যাহতি চুক্তিতে স্বাক্ষর করল বাংলা‌দেশ-কাজাখস্তান

সুখবর, নিউইয়র্কে বসে ভিসা অব্যাহতি চুক্তিতে স্বাক্ষর করল বাংলা‌দেশ-কাজাখস্তান

নিউইয়র্কের স্থানীয় সময় শুক্রবার (২২ সেপ্টেম্বর) জাতিসংঘে কাজাখস্তানের স্থায়ী মিশনে ড. এ কে আবদুল মোমেন এবং কাজাখস্তানের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী মুরাত নুর্টলিউ দ্বিপাক্ষিক বৈঠক করেছেন।

বৈঠক শেষে উভয় মন্ত্রী নিজ নিজ দেশের পক্ষে ভিসা অব্যাহতি চুক্তিতে স্বাক্ষর করেন। ভিসা অব্যাহতি চুক্তি দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদারে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন দুই মন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৈঠকে দুই মন্ত্রী বাংলাদেশ ও কাজাখস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে আলোচনা করেন।

ড. মোমেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, কৃষি, তৈরি কাপড়, ওষুধসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি হয়েছে। বাংলাদেশে গত ১৪ বছর ধরে স্থিতিশীলতার কারণে জিডিপির ধারাবাহিক প্রবৃদ্ধি সম্ভব হয়েছে।

তিনি প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশে বিনিয়োগে সর্বোচ্চ আয়ের কথা উল্লেখ করে কাজাখস্তানকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

কাজাখস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে যোগাযোগ ব্যবস্থার ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন করেছে। কাজাখস্তান অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগের এই সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *