Friday , September 20 2024
Breaking News
Home / International / সুখবর: এবার নিউ ইয়র্কের বাতাসে ছড়িয়ে পড়বে ‘আল্লাহু আকবর- আল্লাহু আকবর’ ধ্বনি

সুখবর: এবার নিউ ইয়র্কের বাতাসে ছড়িয়ে পড়বে ‘আল্লাহু আকবর- আল্লাহু আকবর’ ধ্বনি

‘আল্লাহু আকবর-আল্লাহু আকবর’ ধ্বনি এখন নিউইয়র্কের বাতাসে ছড়িয়ে পড়বে। এখন থেকে চার দেয়ালের মধ্যে থেকেও সোনা যাবে আজানের ধ্বনি। কারন, নিউ ইয়র্ক সিটি মেয়রের কমিউনিটি অ্যাফেয়ার্স অফিস শনিবার (২৪ আগস্ট) জনসাধারণকে প্রকাশ্যে আজান দেয়ার অনুমোদন দিয়েছে। মুসলিম সম্প্রদায়ের আবেদনের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রীয় ঘোষণায় এখানে বসবাসরত ইসলাম ধর্মাবলম্বীদের মধ্যে আনন্দের জোয়ার বইছে। যাইহোক, নিউ ইয়র্ক স্টেট সাউন্ড ল অনুযায়ী, সকাল ৯টার আগে এবং সূর্যাস্তের পর অনুমতি ছাড়া কোথাও জোরে আওয়াজ/মাইক ব্যবহার করা যাবে না। সে কারণে ফজর ও এশা ছাড়া এখন থেকে জোহর, আসর ও মাগরিব তিন ওয়াক্ত নামাজের আজানের জন্য আর অনুমতি লাগবে না। তবে এই তিন ওয়াক্ত আযানের মধ্যেও শব্দের সীমা মানতে হবে। সেই সঙ্গে প্রতিবেশী সম্প্রদায়ের সুবিধা-অসুবিধার কথাও মাথায় রাখতে হবে।

এদিকে প্রকাশ্যে আজান দেওয়ার অনুমতি পাওয়ায় উৎসবের মেজাজে রয়েছে মুসলিম সম্প্রদায়। তারা বলেন- নামাজ ইসলামের অন্যতম কর্তব্য। প্রার্থনার সুরেলা আযান এখন প্রকাশ্যে দেওয়া যাবে।

বায়তুল আমান ইসলামিক সেন্টারের সভাপতি, ভারতীয় মুসলিম সেলিম রেঙ্গেজ জানান, তারা দীর্ঘদিন ধরে প্রকাশ্যে আযান দেওয়ার অনুমতি পাওয়ার চেষ্টা করছেন। অবশেষে আজ সফল। এই অনুমতি মুসলিম সম্প্রদায়ের সম্পর্কে অন্য ধর্মের অনুসারীদের জানার সুযোগ হবে। আযানের কারণে অন্য ধর্মের মানুষ যাতে অসুবিধায় না পড়ে সেদিকে তারা সব মসজিদ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান। বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আতিকুর রহমান বলেন, এই অনুমতি অন্য ধর্মের মানুষকে ইসলামকে জানার সুযোগ দেবে। তিনি আজান দেয়ার জন্য সুমধুর কণ্ঠের অধিকারীদের অগ্রাধিকার দেয়ার জন্য মসজিদ কমিটির দায়িত্বশীলদের প্রতি আহ্বান জানান। নিউইয়র্কের ব্রঙ্কসে বায়তুল আমান ইসলামিক সেন্টারের ইমাম ও খতিব মোহাম্মদ আজির উদ্দিন বলেন, “এটি খুবই খুশির খবর আমেরিকার বুকে প্রকাশ্যে আল্লাহু আকবর বলার স্বপ্ন ছিল। আজ তা পূরণ হয়েছে। তিনি প্রকাশ্যে আজানের অনুমতি দেওয়ার জন্য নিউইয়র্কের মেয়র সহ সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

About Babu

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *