Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সীমান্ত এলাকার বাসিন্দাদের ভারতে প্রবেশ লাগবে না পাসপোর্ট ভিসা, নেওয়া হচ্ছে ভিন্ন উদ্যোগ

সীমান্ত এলাকার বাসিন্দাদের ভারতে প্রবেশ লাগবে না পাসপোর্ট ভিসা, নেওয়া হচ্ছে ভিন্ন উদ্যোগ

সীমান্তে অনাকাঙ্খিত ঘটনা এবং দুই দেশে অবৈধভাবে অনুপ্রবেশকারীদের রুখতে বেশ কিছু নতুন ধরনের উদ্যোগ নিতে যাচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ। ভারতীয় সীমান্ত এলাকায় যারা বসবাস করেন তাদের অনেকের ভারতে জমির মালিকানা রয়েছে। এবার তাদের জন্য পাসপোর্ট-ভিসার বদলে স্বল্পমেয়াদের ভিত্তিতে অনুমতিপত্র নিয়ে সে দেশে প্রবেশ করতে পারবে এমন ধরনের এক সিদ্ধান্তের পর নতু ধরনের উদ্যোগ নিতে যাচ্ছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যে বিএসএফ ও ভারত সরকারকে বিজিবির পক্ষ থেকে প্রস্তাব পাঠানো হয়েছে।

সোমবার (১০ জানুয়ারি) দুপুরে নওগাঁর মহাদেবপুরে বিজিবির শীতকালীন মহড়া পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ শাফিনুল ইসলাম। মহাদেবপুর উপজেলার খাজুর এলাকায় মহড়া পরিদর্শন করেন তিনি।

তিনি আরও বলেন, বাংলাদেশ-ভারতীয়রা যেসব এলাকায় সীমান্ত রয়েছে এদের অনেক আত্নীয় দুই পাড়েই বসবাস করে। ফলে বিভিন্ন উৎসব পার্বনে তাদের যাতায়াত আদিকাল থেকে। কিন্তু এখন সীমানা হয়েছে। পাসপোর্ট ও ভিসার প্রয়োজন হয়।

ফলে ভিসা ছাড়া কেউ ভারতে গেলে তখনই সেটা অবৈধ অনুপ্রবেশ হয়। এজন্য বিষয়টি নিয়ে বিজিবি যাচাই-বাছাই করছে। যদি এই স্বল্পমেয়াদী অনুমতিপত্র চালু করা যায় তাহলে অবৈধ অনুপ্রবেশ রোধ করা অনেকাংশেই সম্ভব হবে।

উল্লেখ্য, সীমান্তে প্রায় অনাকাঙ্খিত ঘটনা ঘটার খবর শোনা যায়। আর এই ঘটনায় অনুপ্রবেশকারীদের প্রয়ানের ঘটনা ঘটার খবর গনমাধ্যমে উঠে আসে। যে বিষয়টি নিয়ে দুই দেশের সীমান্ত এলাকায় অশান্ত পরিবেশের সৃষ্টিও হয়ে থাকে। তবে এই বিষয়টি যাতে কমে যায়, সে কারনে বিজিবি এই উদ্যোগ নিতে যাচ্ছে। তবে ভারতের নিকট থেকে ইতিবাচক সংকেত পাওয়ার পর এই উদ্যোগ অগ্রগতি লাভ করবে।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *