Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সীতাকুন্ডের অগ্নিকান্ডের বিষয়ে নৌ প্রতিমন্ত্রী জানালেন অজানা খবর

সীতাকুন্ডের অগ্নিকান্ডের বিষয়ে নৌ প্রতিমন্ত্রী জানালেন অজানা খবর

সীতাকুন্ডের অগ্নিকান্ডে সম্পূর্ণ দেশ নড়েচড়ে বসেছে। এমন বিস্ফোরণ সত্যিই খুব আ/তঙ্কের সৃষ্টি হয়েছে চট্রগ্রাম সহ পুরো বাংলাদেশে। জানা গেছে মানুষজন সেখান থেকে বাড়ি ছেড়ে অন্যত্র চলে যাচ্ছে। কেননা মানুষজনের মনে বিরাজ করছে এখনো ভয়ের। সম্প্রতি সীতাকুন্ডের অগ্নিকান্ড সম্পর্কে জানা গেল আরো এক নতুন খবর আর সেইটা হলো ডিপোতে কোনো বিস্ফোরক ছিল না।

নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘কোনো বিস্ফোরক ছিল না। যেহেতু বিস্ফোরক না, এ কারণে সে ঘোষণা তারা দেয়নি। এটা দীর্ঘদিন ধরেই রপ্তানি হচ্ছে, বিভিন্ন দেশে যাচ্ছে। বিক্রিয়া হয়ে বিস্ফোরণ হয়েছে। এ কারণে প্রথমে যারা নেভাতে গিয়েছিল, তারা আক্রান্ত হয়েছে। যাওয়ার আগে যেটা চিন্তা করে গিয়েছিলাম, গিয়ে অন্য চিত্র দেখলাম।’

মঙ্গলবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। সীতাকুণ্ডের বিএম ডিপোতে আগুন এখনো নিভানো যায়নি। ফায়ার সার্ভিস জানিয়েছে, আমদানি-রপ্তানি বহনকারী একটি কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে অন্তত ৪১ জন প্রয়াত হয়েছেন। যার মধ্যে বাহিনীর সদস্য রয়েছেন ৯ জন।

অগ্নিকাণ্ড ও প্রাণহানির পর ডিপো এলাকা পরিদর্শন করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। হাইড্রোজেন পারক্সাইড এখানে রপ্তানি পণ্য হিসাবে সংরক্ষণ করা হয়েছিল,” তিনি বলেছিলেন। সব কোড অনুসরণ করে এখানে ডিপো তৈরি করা হয়েছে।

‘আমি যতদূর দেখতে পাচ্ছি, কিছু কন্টেইনারে আগুন লেগেছে, কখনও কখনও কিছুই হয়নি। পরে আবার ঘটল। এটি একটি সন্দেহজনক, অস্বাভাবিক আগুন। কোন বিস্ফোরক ছিল না,” তিনি বলেন. যেহেতু এটি বিস্ফোরক নয়, তাই তারা ঘোষণা দেয়নি। এটি দীর্ঘদিন ধরে বিভিন্ন দেশে রপ্তানি করে আসছে।

‘প্রতিক্রিয়াটি ছিল একটি বিস্ফোরণ। এ কারণে যারা প্রথমে নেভাতে গিয়েছিলেন তাদের ওপর হামলা হয়েছে। যাবার আগে যা ভেবেছিলাম, গিয়ে দেখলাম আরেকটি ছবি। তিনি আরও বলেন, ১৮-১৯টি ডিপোর মধ্যে বিএমের ব্যবস্থাপনা সবচেয়ে ভালো।পদ্মা সেতু উদ্বোধনের আগে পরিকল্পিতভাবে এ ঘটনা ঘটতে পারে বলেও সন্দেহ প্রকাশ করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী।

প্রসঙ্গত, এতোবড় একটি দুরঘটনায় চলে গেল অনেক মানুষের প্রাণ। মালিকপক্ষ জানিয়েছেন তারা আহত ও প্রয়াতদের পাশে দাঁড়াবে। কিন্তু স্বজন হারানোর বেদনা কি মানুষ পারবে ভুলে যেতে। জানা ডিপোর নিরাপত্তা ব্যবস্থা খুব ভালো ছিল কিন্তু কেন যে এমনৎি হলো সেই বিষয় নিয়ে চলছে তদন্ত। প্রয়াতদের পরিবারের প্রতি প্রধানমন্ত্রীসহ অনেক গণ্যমান্য ব্যক্তিরা শোক প্রকাশ করেছেন।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *