Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সিসিইউ থেকে কেবিনে স্থানান্তর খালেদাকে, জানা গেল সর্বশেষ শারীরিক অবস্থার কথা

সিসিইউ থেকে কেবিনে স্থানান্তর খালেদাকে, জানা গেল সর্বশেষ শারীরিক অবস্থার কথা

লিভার সিরোসিসে আক্রান্ত জননেত্রী খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে সম্প্রতি বেশকিছু দিন চলছে আলোচনা। অবস্থার উন্নতি না হওয়াতে বিদেশে চিকিৎসার জন্য আবেদন করেছে বিএনপি বহুদিন যাবত। সম্প্রতি তাকে সিসিইউ থেকে কেবিনে শিফট করার পর থেকে মানুষের মনে জেগে উঠেছে প্রশ্ন, তাহলে কি খালেদা জিয়া এবার সুস্থতার দিকে! তবে তারও উত্তর দিয়ে দিলেন তার ব্যক্তিগত চিকিৎসক এবং মেডিকেল টীম প্রধান। সিসিইউ থেকে কেবিনের শিফট করার সাথে সাথেই তারা জানিয়ে দিয়েছেন অবস্থার কোন উন্নতি হয়নি। রাখা হয়েছে সিসিইউ এর সব সুবিধা কেবিনে।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. জাহিদ হোসেন বলেন, ‘কেবিনে সিসিইউর সব সুবিধা রাখা হয়েছে। ম্যাডামের শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি। সব প্যারামিটার আগের মতোই উঠা-নামা করছে।’

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়াকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে কেবিনে স্থানান্তর করা হয়েছে। বিএনপি চেয়ারপারসনের চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ডের সুপারিশের ভিত্তিতে রোববার রাত সাড়ে ৮টায় তাকে কেবিনে নিয়ে আসা হয়েছে।

বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ও মেডিক্যাল বোর্ডের অন্যতম সদস্য অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

জাহিদ হোসেন বলেন, ‘মেডিক্যাল বোর্ডের সুপারিশে ম্যাডামকে রাত সাড়ে ৮টার দিকে সিসিইউ থেকে কেবিনে নিয়ে আসা হয়েছে। কেবিনে সিসিইউ’র সব সুবিধা রাখা হয়েছে এবং সিসিইউ‘র নার্সরাই কেবিনে তার সেবায় নিয়োজিত থাকছেন।

‘ম্যাডামের শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি। সব প্যারামিটার আগের মতোই উঠা-নামা করছে।’

লিভার সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়াকে গত ১৩ নভেম্বর এভারকেয়ার হাসপাতালে কেবিনে ভর্তি করা হয়। পরদিনই শারীরিক অবস্থার অবনতি হলে দ্রুত তাকে সিসিইউতে নেয়া হয়। প্রায় ৫৭ দিন পর গত রাতে তাকে আবার কেবিনে নেয়া হয়েছে।

হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ সদস্যের একটি মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধানে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার চিকিৎসা কার্যক্রম চলছে। উন্নত চিকিৎসার জন্য বোর্ডের সদস্যরা ইতোমধ্যে তাকে বিদেশে পাঠানোরও সুপারিশ করেছেন।

দেশের সাবেক প্রধানমন্ত্রীর শারীরিক এমন অবস্থা আসলেই সহ্য না হওয়ারই কথা। তবে বিদেশে চিকিৎসার জন্য আবেদন করা হলেও বারবারই সেটা নাকচ করে দেওয়া হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন তারা চেষ্টা করে যাচ্ছে। এখন দেখার বিষয় চেষ্টা করে কোনো সফলতা আসে কি না, শেষমেশ খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা মেলে কিনা।

About Ibrahim Hassan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *