Friday , September 20 2024
Breaking News
Home / International / সিলেট থেকে উড়াল দিলো সুস্থ মানুষ, লন্ডনে গিয়ে বিমান থেকে নামলো লাশ হয়ে

সিলেট থেকে উড়াল দিলো সুস্থ মানুষ, লন্ডনে গিয়ে বিমান থেকে নামলো লাশ হয়ে

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শুয়াইবুর রহমান চৌধুরী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডন যাচ্ছিলেন। সোমবার ভোর ৪টা ১৬ মিনিটে ওই ফ্লাইটে ওঠার আড়াই ঘণ্টা পর অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে ফ্লাইট অ্যাটেনডেন্টরা সকাল ৭টা ২৫ মিনিটে তাকে প্রাথমিকভাবে মৃত ঘোষণা করেন। ফ্লাইট লগেও বিষয়টি উল্লেখ করা হয়েছে।

যাইহোক, ফ্লাইটের পাইলট ব্যক্তির জন্য একটি মেডিকেল ইমার্জেন্সি ঘোষণা করেছিলেন এবং অবতরণের কোনও পদক্ষেপ নেননি। তিনি ফ্লাইট চালিয়ে যান এবং ঘটনার প্রায় ৯ ঘন্টা পরে ৪:১৬ pm (GMT) এ বিমানটিকে হিথ্রো বিমানবন্দরে অবতরণ করেন। এবং ফ্লাইটটি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের ১১ ঘন্টা ৩৭ মিনিট পর হিথ্রো বিমানবন্দরে পৌঁছায়। কিন্তু নিয়মানুযায়ী, চলমান ফ্লাইটে যখন কোনো যাত্রী অসুস্থ হয়ে পড়েন এবং চিকিৎসা জরুরী প্রয়োজন হয়, তখন একটি মেডিকেল ইমার্জেন্সি ঘোষণা করতে হবে এবং কাছাকাছি বিমানবন্দরে জরুরি অবতরণের জন্য প্রস্তুত থাকতে হবে।

প্রতিটি বিমানবন্দর এই ধরনের পরিস্থিতিতে চিকিৎসা জরুরি অবস্থার জন্য প্রস্তুত রয়েছে। বিমানবন্দরের আশেপাশের হাসপাতালগুলিকে সতর্ক করা হয়েছে এবং বিমানবন্দরে অ্যাম্বুলেন্স এবং প্যারামেডিকদের প্রস্তুত রাখা হয়েছে।

যাত্রী অসুস্থ হয়ে পড়ার পর পাইলটকে কেন কাছের বিমানবন্দরে অবতরণ করানো হয়নি জানতে চাইলে, পাইলট-ইন-কমান্ড ক্যাপ্টেন ফজল মাহমুদ একটি মিডিয়া আউটলেটকে বলেছিলেন যে জরুরি অবতরণের উদ্দেশ্য ছিল তাকে বাঁচানো, শেষকৃত্যের ব্যবস্থা করা নয়।

আমরা যখন জানতে পারলাম ততক্ষণে তাকে মৃত বলে ধরে নেয়া হয়েছে। ওই যাত্রীকে মৃত ঘোষণা করার জন্য সেখানে কোনো ডাক্তার ছিলেন না। ফ্লাইট পার্সারের ওপর নির্ভর করেই তাকে মৃত বলে ধরে নেয়া হয়। পরে পার্সার যাত্রীর মরদেহটি নিয়ে একটি খালি সিটের সারিতে শুইয়ে দেয়।

ফ্লাইট লগ অনুযায়ী, ১২ নভেম্বর বাংলাদেশ সময় সাড়ে ১০টার দিকে বিমানের ফ্লাইটটি টেক অফ করে। সময় হল ৪:১৬ am GMT/UTC। আনুমানিক ৬:৫৫ UTC এ কেবিন প্রধান ফ্লাইট পার্সার একজন যাত্রীর পাইলটকে জানায়, অসুস্থ যাত্রীকে অক্সিজেন দিয়ে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। তাকে ৭:২৫ এ পার্সারের দ্বারা মৃত ঘোষণা করা হয়। এয়ারলাইন কর্মকর্তারা বলছেন যে ফ্লাইট পার্সারদের প্রাথমিকভাবে যাত্রীদের প্রাথমিক চিকিৎসা প্রদানের জন্য নিয়োগ করা হয়। তারা প্রশিক্ষিত কিন্তু পেশাদার নয়।

লন্ডনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কান্ট্রি হেড ইরতেজা কামাল চৌধুরী বলেন, বিষয়টি এখনো তদন্ত করা হয়নি। হিথ্রো বিমানবন্দরে অবতরণের পর কর্তৃপক্ষ দায়ী সকলের সাক্ষাৎকার নেয়। পুলিশ ও চিকিৎসকরা তাদের কাজ করেছেন। তিনি বলেন, হিথ্রো বিমানবন্দরে ফ্লাইট থেকে যাত্রীদের নামানোর আগে বিমানবন্দর কর্তৃপক্ষের অনুমতি পেতে তাদের আড়াই ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *