Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সিলেটের রাজপথ দখল করতে চ্যালেন্জ শুরু আ.লীগ বিএনপির

সিলেটের রাজপথ দখল করতে চ্যালেন্জ শুরু আ.লীগ বিএনপির

সাম্প্রতিক সময়ে বিএনপি বর্তমান ক্ষমতাসীন আওয়ামীলীগের সরকারকে হঠাতে নানা কর্মসূচী দিয়ে রাজপথে আন্দোলন শুরু করেছে। আর এই আন্দোলনকে প্রতিহত করতে লীগের নেতাকর্মীরাও রাজপথে পাল্টা কর্মসূচী দিয়ে বিক্ষোভ সমাবেশ শুরু করেছে। আওয়ামী লীগ এবং বিএনপি এ ধরনের পাল্টাপাল্টি কর্মসূচিতে কোথাও কোথাও সং’ঘ’/র্ষের ঘটনা ঘটছে। এবার এই দুই রাজনৈতিক দলের চ্যালেঞ্জ হিসেবে সিলেটের রাজপথ দখল নিয়ে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি হবে বলে মনে করছেন সিলেটের বাসিন্দারা।

দীর্ঘ সময় সিলেটের রাজপথ ছিল শান্ত। দেশের বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপির বড় কোনো কর্মসূচি না থাকায় রাজপথ খুব একটা সরগরম ছিল না। বিভিন্ন দিবসে আওয়ামী লীগের তৎপরতা রেজিস্ট্রারি মাঠে আওয়ামী লীগের নেতা-কর্মীদের সমাবেশ ও হোটেলের হলরুমে আলোচনা সভার মধ্যে সীমাবদ্ধ ছিল বিএনপির কার্যক্রম। কিন্তু হঠাৎ করেই সিলেটের মহাসড়ক দখলের ঘোষণা দিয়ে মাঠে নামে আওয়ামী লীগ ও বিএনপি। দলীয় কর্মসূচি পালনের নামে উভয় রাজনৈতিক দলের নেতাকর্মীরা শোডাউন করেছেন। দুই দলের নেতারাও রাজপথে একে অপরকে চ্যালেঞ্জ করেছেন। এ অবস্থায় মহাসড়কে সং/’ঘ”র্ষের আ’শ’/ঙ্কা করছেন সিলেটের সাধারণ মানুষ।

গত ৩০ মে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃ”ত্যুবার্ষিকী উপলক্ষে সিলেটে বিশাল শোক সমাবেশ করেছে জেলা ও মহানগর বিএনপি। ওইদিন হাজার হাজার নেতাকর্মী বাঁশের লাঠিতে জাতীয় ও দলীয় পতাকা ও ফেস্টুন বেঁধে সমাবেশে অংশ নেন। দলীয় একাধিক সূত্রে জানা গেছে, ক্ষমতাসীন দলের নেতা-কর্মী বা প্রশাসনের কোনো বাধা প্রতিহত করার অভিপ্রায়ে ওইদিনই সমাবেশ করেছে বিএনপি। তবে ক’ড়া পুলিশি নিরাপত্তার কারণে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই সমাবেশ শেষ হয়। শহীদ মিনারে সমাবেশ শেষে সমাবেশে বিএনপির কেন্দ্রীয় সদস্য ও সিটি মেয়র আরিফুল হক চৌধুরী সিলেট থেকে সরকার পতনের প্রথম কর্মসূচি হিসেবে সমাবেশকে ঘোষণা করেন। সরকার পতন ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সিলেটের রাজপথ বিএনপি দখল করবে বলেও ঘোষণা দেন আরিফ।

এর আগে গত ২৩ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ছাত্রদলের সাধারণ সম্পাদকের কড়া কথার প্রতিবাদে সিলেট নগরীর কোর্ট পয়েন্ট থেকে বিশাল মি”ছিল বের করে জেলা ও মহানগর ছাত্রলীগ। মিছিলটি চৌহাট্টা গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। মিছিল থেকে ফেরার পথে চৌহাট্টায় ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ হয়। দুদিন পর ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবকরা শহরে মি”ছিল করে। এ সময় বিএনপি নেতারা রাস্তার পাশে দাঁড়িয়ে হাত নেড়ে সাহস ও উৎসাহ দেন। সেই মি”ছিল থেকেও সিলেটের মহাসড়ক নিজেদের নিয়ন্ত্রণে রাখার ঘোষণা দেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

এদিকে শেখ হাসিনাকে হ’/’ত্যার হু”মকি ও বিএনপির দেশবিরোধী ষড়”যন্ত্রের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গত শনিবার সিলেটে বিশাল শোডাউন করেছে জেলা ও মহানগর আওয়ামী লীগ। বৃষ্টি উপেক্ষা করে জেলা ও মহানগর আওয়ামী লীগ রেজিস্ট্রি মাঠ থেকে পৃথক মিছি’ল বের করে। পরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। মি’ছিলে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী অংশ নেন। মি”ছিল শেষে সমাবেশ থেকে সিলেটের রাজপথে বিএনপিকে প্রতিহত করার ঘোষণা দেন আওয়ামী লীগ নেতারা।

রাজপথ দখলের বিষয়ে সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মিফতাহ সিদ্দিকী বলেন, বর্তমান সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনে যাবে না। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন করতে রাজপথে বিএনপি। মহাসড়কে আন্দোলনকে টার্গেট করে মহানগরের প্রতিটি ওয়ার্ড কমিটি গঠন করা হচ্ছে। সিলেটের মহাসড়কগুলো বর্তমানে বিএনপির দখলে। আগামীতে আন্দোলন আরও জোরদার করা হবে। রাজপথে বিএনপির কর্মসূচিতে যেকোনো ধরনের বাধা প্রতিহত করতেও আমরা প্রস্তুত।’

বিএনপি আন্দোলন কর্মসূচির নামে কোনো ধরনের স’হিং/’সতা করলে কোনো ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। তিনি বলেন, ‘আওয়ামী লীগ রাজপথে দল হিসেবে রাজপথে আছে। কেন্দ্রীয় সকল কর্মসূচি সুষ্ঠুভাবে পালন করা হচ্ছে। বিএনপি স”হিং/’সতার পথ বেছে নিলে কোনো ছাড় দেওয়া হবে না। রাজপথে সঠিক জবাব দেওয়া হবে।’

সাম্প্রতিক সময়ে বিএনপি বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সরকারকে হঠাতে নানা কর্মসূচী দিয়ে রাজপথে আন্দোলন শুরু করেছে আরে আন্দোলনকে প্রতিহত করতে লীগের নেতাকর্মীরা ও রাজপথে বিক্ষোভ সমাবেশ শুরু করেছে আওয়ামী লীগ এবং বিএনপি এ ধরনের পাল্টাপাল্টি কর্মসূচিতে কোথাও কোথাও সংঘর্ষের ঘটনা ঘটছে এবার এই দুই রাজনৈতিক দলের চ্যালেঞ্জ সিলেটের রাজপথ দখলে যেটা নিয়ে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি হবে বলে মনে করছেন সিলেটের বাসিন্দারা

উল্লেখ্য, বিএনপি এবং আ.লীগ একই সাথে রাজপথে আন্দোলনে নামলে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে মনে করছে বিশিষ্টজনেরা। তবে কোন ধরনের স”হিং/’স ঘটনা এড়াতে পুলিশ প্রশাসন রয়েছে সর্বদা প্রস্তুত। এদিকে বিএনপি দাবি করছে, আ.লীগ তাদের বেশকিছু সভা-সমাবেশ ব্যর্থ করার জন্য পাঁয়তারা করছে যেটা কোনো ভাবে বরদাস্ত করা হবে না।

 

 

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *