Friday , September 20 2024
Breaking News
Home / International / সাত দেশের জন্য বিনামূল্যে ভিসা চালু করলো এশিয়ার যে দেশ

সাত দেশের জন্য বিনামূল্যে ভিসা চালু করলো এশিয়ার যে দেশ

দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা সাতটি দেশের জন্য বিনামূল্যে ট্যুরিস্ট ভিসা চালু করেছে। দেশগুলো হলো- ভারত, চীন ও রাশিয়া, জাপান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া।

এখন থেকে এসব দেশের নাগরিকরা বিনামূল্যে পাবেন শ্রীলঙ্কার ট্যুরিস্ট ভিসা।

মঙ্গলবার দেশটির মন্ত্রিসভা এ প্রস্তাব অনুমোদন করেছে।
এই দেশের নাগরিকরা একটি পাইলট প্রকল্পের অধীনে ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত এই সুবিধা পাবেন।

শ্রীলঙ্কা পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করার এবং ২০২৬ সালের মধ্যে ৫ মিলিয়ন পর্যটকের আগমনে পৌঁছানোর লক্ষ্য নির্ধারণ করেছে। ফ্রি ট্যুরিস্ট ভিসা এই কর্মসূচির অংশ।

প্রথমে করোনা মহামারির কারণে, তারপর বিক্ষোভের কারণে গত বছরের চরম আর্থিক সংকট এবং জ্বালানিসহ নিত্যপণ্যের সংকটের কারণে দেশে পর্যটকের সংখ্যা কমে যায়।

তবে এ বছর শ্রীলঙ্কায় পর্যটক বেড়েছে। সেপ্টেম্বর পর্যন্ত দেশটিতে প্রায় ১০ লাখ পর্যটক এসেছেন। বছরের শেষ নাগাদ এই সংখ্যা ১ .৫ মিলিয়নে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

শ্রীলঙ্কা উন্নয়ন কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, এ বছর এ পর্যন্ত ২ লাখ ৩১০ জন ভারতীয় পর্যটক শ্রীলঙ্কা সফর করেছেন, যা সব দেশের মধ্যে সর্বোচ্চ। তারপরে রাশিয়ান পর্যটক রয়েছে – ১৩২ হাজার ৩০০ জন।

শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম আট মাসে দেশটি পর্যটন খাত থেকে ১ দশমিক ৩ বিলিয়ন ডলার আয় করেছে। গত বছরের একই সময়ে এই সংখ্যা ছিল ৮৩৩ মিলিয়ন ডলার ।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *