Friday , September 20 2024
Breaking News
Home / Entertainment / সাইমন এসব কারো ইশারায় করছে না তো, সন্দেহ নিপুণের

সাইমন এসব কারো ইশারায় করছে না তো, সন্দেহ নিপুণের

হঠাৎ করেই বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন অভিনেতা সাইমন সাদিক। ইতিমধ্যে তিনি তার পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এর কারণ হিসেবে তিনি বলেন, সাফটা চুক্তিতে বিদেশি ভাষার ছবি আমদানি করে দেশীয় চলচ্চিত্র হুমকির মুখে পড়েছে। এই বিতর্কিত পরিস্থিতিতে সোসাইটির কার্যনির্বাহী পরিষদের নিষ্ক্রিয়তা আমার কাছে যুক্তিযুক্ত বলে মনে হয়নি। তাই পদত্যাগ করেছি।

19 জানুয়ারি সাইমন সাদিক অভিনীত ‘শেশ বাজি’ মুক্তি পায়। একই দিনে মুক্তি পেয়েছে পরীমনি ও ডি এ তায়েবের ‘কাগজের বউ’। এই দুটি ছবির সঙ্গে মুক্তি পেয়েছে ভারতীয় ছবি ‘হুব্বা’। এটা মেনে নিতে পারেননি সাইমন। তিনি বলেন, “নিয়ম না মেনে দুটি দেশি ছবির মতো একই দিনে আরেকটি বিদেশি ছবি মুক্তি দেওয়ায় আমাদের চলচ্চিত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশের বেশির ভাগ হলে আমদানি করা চলচ্চিত্র পাওয়া যায় বলে দেশীয় চলচ্চিত্র সংকটে রয়েছে। হতাশাজনকভাবে, আমাদের সমিতি নীরব। আমি বিস্মিত যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা যখন সব ক্ষেত্রে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছি, তখন চলচ্চিত্র শিল্প ক্রমাগত পরস্পর নির্ভরশীল হয়ে উঠছে।

সাইমনের হঠাৎ পদত্যাগের সিদ্ধান্তে সন্দিহান শিল্পী সমিতির সাধারণ সম্পাদক অভিনেত্রী নিপুণ। তিনি প্রশ্ন তোলেন, সাইমন কি অন্য কারো নির্দেশে এসব করছেন না?

নিপুণ বলেন, সাইমনের অভিযোগ সঠিক নয়। ‘হুব্বা’ মুক্তি দিতে আমাদের কোনো বাধা নেই। এই চিত্রটি সাফটা চুক্তির মাধ্যমে এসেছে, আমদানি নীতি নয়। আর সাফটা চুক্তিটি বাণিজ্য মন্ত্রণালয় ও প্রযোজক সমিতির মধ্যে। এরপর যখন শুনলাম ‘হাব্বা’ মুক্তি পাবে দুটি দেশি ছবির সঙ্গে, তখন আমরা ১৯টি সংগঠনের জরুরি বৈঠক ডেকেছিলাম। কাঞ্চন ভাই ‘হুব্বা’ মুক্তিতে বাধা দেন। তা বিশ্বাস করেননি জাজ মাল্টিমিডিয়ার আবদুল আজিজ। প্রচুর পেশিশক্তি দিয়ে ছবিটি মুক্তি দেন তিনি। তবে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে প্রযোজক সমিতি। সমিতির সাবেক সভাপতি ও ১৯ সংগঠনের আহ্বায়ক খোরশেদ আলম খসরু সর্বসম্মতিক্রমে আবদুল আজিজের প্রযোজক সমিতির সদস্যপদ স্থগিত করার সিদ্ধান্ত নিতে যাচ্ছেন। তাই হঠাৎ পদত্যাগ করতে চান সাইমন কেন? এটা অন্য কারো নির্দেশে নয়!

এদিকে সাইমনের পদত্যাগ নিয়ে প্রশ্ন তুলেছেন শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, কয়েকদিন ঢাকায় ছিলাম না। শুটিংয়ের জন্য বাইরে যেতে হয়েছে। সাইমন পদত্যাগ চেয়েছেন শুনেছি।

সাইমনের দিকে প্রশ্ন ছুড়ে কাঞ্চন বলল, ‘এটা কেমন? আমাদের কমিটির মেয়াদই বা কত দিন! সঠিক সময়ে নির্বাচন হলে এত দিনে এই কমিটি বিলুপ্ত হয়ে যেত। জাতীয় নির্বাচনের জন্য আমাদের নির্বাচন স্থগিত করতে হয়েছিল। ফেব্রুয়ারিতে সমিতির নির্বাচন। তার আগেই কমিটি ভেঙে দেওয়া হবে। বড়জোর এক-দুই সপ্তাহ আছে। ইতিমধ্যে, সাইমনের সিদ্ধান্ত কি সংগঠনকে অবমূল্যায়ন করবে না?’

সাইমনের দিকে অভিযোগের তীর নিক্ষেপ করে ইলিয়াস কাঞ্চন আরও বলেন, সভাপতি ও সাধারণ সম্পাদকের পর কমিটিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ পদ যুগ্ম সাধারণ সম্পাদক। সায়মন নিজে কেন অন্য সংগঠনের বিরুদ্ধে প্রতিবাদ করলেন না? 19টি সংস্থা চলচ্চিত্রের বিষয়ে যেকোনো সিদ্ধান্ত নেয়। সাইমন কেন শুধু শিল্পী সমিতিকে দায়ী করছেন? বাকি সংগঠনগুলোর কথা বলি। আগে যখন ছবি আমদানি করা হতো তখন তিনি নীরব ছিলেন, আর এখন নিজের ছবি তোলার সময় প্রতিবাদ করছেন—এটা ভালো লাগছে না।’

About Zahid Hasan

Check Also

অবশেষে তারেক রহমানের সঙ্গে মৌসুমীর সেই আলোচিত ছবি নিয়ে মুখ খুললেন ওমর সানী

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের সঙ্গে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *