Thursday , September 19 2024
Breaking News
Home / International / সর্বোচ্চ আসন পেয়েও হারের পথে ইমরান, কী চমক ঘটছে পাকিস্থানে

সর্বোচ্চ আসন পেয়েও হারের পথে ইমরান, কী চমক ঘটছে পাকিস্থানে

তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সাধারণ নির্বাচনের চার দিন পরও পাকিস্তানিরা জানেন না কোন দল তাদের পরবর্তী সরকার গঠন করবে কিংবা পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন। দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান কারাবন্দি এবং তার রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) নির্বাচনে নিষিদ্ধ করা সত্ত্বেও দলটির সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা জাতীয় পরিষদের ৯৩টি আসনে জয় পেয়েছেন। পিটিআই-সমর্থিত প্রার্থীদের নির্বাচনী এই ফল পর্যবেক্ষকদেরও অবাক করেছে। তারপরও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৬৯ আসনের সংখ্যাগরিষ্ঠতার তুলনায় পিটিআইয়ের এই আসন অনেক কম।

দেশের আরেক সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৫টি আসন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। তিনি দেশের শক্তিশালী সামরিক বাহিনীর দ্বারা সমর্থিত ছিলেন এবং তিনবারের প্রাক্তন প্রধানমন্ত্রী, যিনি লন্ডনে স্ব-আরোপিত নির্বাসনে পাঁচ বছর পর পাকিস্তানে ফিরে এসেছিলেন, জয়ী হওয়ার কথা বলা হয়েছিল।

বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪টি আসন নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। পাকিস্তানের সংবিধান অনুযায়ী রাজনৈতিক দলগুলোকে ২৯ ফেব্রুয়ারি বা নির্বাচনের তিন সপ্তাহের মধ্যে সরকার গঠন করতে হবে। দেশটির জাতীয় পরিষদে মোট 336টি আসন রয়েছে। যার মধ্যে ২৬৬টি আসনে সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত হয়। এ ছাড়া জাতীয় পরিষদে ৭০টি সংরক্ষিত আসন রয়েছে। এর মধ্যে 60টি মহিলাদের জন্য এবং 10টি অমুসলিমদের জন্য সংরক্ষিত। জাতীয় পরিষদে রাজনৈতিক দলগুলোর অবস্থান অনুযায়ী এসব আসন বণ্টন করা হয়।

দেশটির রাজনৈতিক বিশ্লেষক রফিউল্লাহ কাকার ইসলামাবাদ থেকে বিবিসি উর্দুকে বলেছেন, “এটি একটি ভঙ্গুর ম্যান্ডেট; যেখানে কোনো দলেরই সাধারণ সংখ্যাগরিষ্ঠতা নেই। তারপরও দলগুলোকে তাদের নিজেদের অস্তিত্বের জন্য সমাধান খুঁজতে হবে বা জোট গঠন করতে হবে।”

তবে ইমরান খানের পিটিআই এবং নওয়াজের পিএমএল-এন উভয়েই জয় ঘোষণা করেছে। এ কারণে দেশে জোট সরকার অনিবার্য বলে মনে করা হয়। রাজনৈতিক সংকট অব্যাহত থাকায় নির্বাচনে হেরে যাওয়া স্বতন্ত্র প্রার্থীরা ভোট কারচুপির অভিযোগ এনে আদালতে একের পর এক অভিযোগ দায়ের করেছেন। পিটিআই সমর্থকরাও সারাদেশে নির্বাচন কমিশন অফিসের সামনে বিক্ষোভ করেছে।

অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন ইউনিভার্সিটির অধ্যাপক সামিনা ইয়াসমিন বিবিসির নিউজডে প্রোগ্রামকে বলেছেন যে পিএমএল-এন সম্ভাব্য পরিস্থিতিতে পিপিপির পাশাপাশি কিছু ছোট দলের সাথে জোট গঠন করতে পারে। এই দুটি দল 2022 সালে ইমরান খানকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য একটি জোট গঠন করে এবং গত বছরের আগস্ট পর্যন্ত পাকিস্তান শাসন করে।

তিনি বলেন, কে হবেন পরবর্তী প্রধানমন্ত্রী এবং কীভাবে রাষ্ট্রপতির পদ ভাগাভাগি হবে তা দুই দলের মধ্যে দ্বন্দ্বের মূল বিষয় হবে। তবে বিভিন্ন প্রদেশে সরকার গঠনে একই ধরনের সংকট দেখা দিতে পারে।

পিএমএল-এনও দেশের সামাজিকভাবে উদারপন্থী রাজনৈতিক দল মুত্তাহিদা কওমি মুভমেন্টকে (এমকিউএম) জোটে আনতে লড়াই করছে। এবারের নির্বাচনে এমকিউএম ১৭টি আসনে জয়ী হয়েছে। এছাড়া পিএমএল-এনও স্বতন্ত্র প্রার্থীদের দলে আনার চেষ্টা করছে।

পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি রবিবার লাহোরে নওয়াজ শরিফের ভাই শেহবাজের নেতৃত্বে একটি পিএমএল-এন প্রতিনিধি দলের সাথে বৈঠক করেছেন। জোট সরকার গঠনের জন্য পিএমএল-এনের প্রস্তাব বিবেচনা করতে পিপিপি সময় নিচ্ছে বলে মনে করা হচ্ছে। সোমবার ইসলামাবাদে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠক হওয়ার কথা রয়েছে।

পিপিপি পিটিআইয়ের সাথে কাজ করতে ইচ্ছুক কিনা বিবিসি উর্দুকে জিজ্ঞাসা করা হলে, পিপিপির সিনিয়র নেতা শেরি রেহমান বলেন, পিপিপির দরজা সব রাজনৈতিক দলের জন্য উন্মুক্ত।

তবে, ইমরান খানের মিডিয়া উপদেষ্টা জুলফি বুখারি বিবিসিকে বলেছেন যে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হলে পিটিআই জোট গঠনের পরিবর্তে সংসদে বিরোধী বেঞ্চে বসার সম্ভাবনা বেশি।

ইমরান খান এর আগেও একই ধরনের মন্তব্য করেছিলেন; যিনি বর্তমানে বিভিন্ন অভিযোগে ১৪ বছরের কারাদণ্ড ভোগ করছেন। 2018 সালে, ইমরান খান বলেছিলেন যে একটি জোট সরকার গঠন খুব দুর্বল হবে এবং দেশ যে সংকটের মুখোমুখি হয়েছিল তা কাটিয়ে উঠতে একটি শক্তিশালী সরকার প্রয়োজন। তা সত্ত্বেও তিনি এমকিউএমের মতো ছোট দলগুলোর সঙ্গে জোট করতে চেয়েছিলেন।

পিএমএল-এন-এর সাথে পিটিআই জোট একটি আশ্চর্যজনক হবে। রাজনীতিতে এই পরিবর্তন অকল্পনীয়, তবে অসম্ভব নয়। পিএমএল-এন সরকার পিটিআই প্রধান ইমরান খানকে কারাগারে পাঠানো, তার দলীয় প্রতীক বাজেয়াপ্ত করা এবং অসংখ্য সমর্থককে গ্রেপ্তার করাও দেখেছে। তবে এই নজিরবিহীন সময়ে কিছুই উড়িয়ে দেওয়া যায় না।

পিএমএল-এনের সিনিয়র নেতা আজম নাজির তারাতে একটি “অংশগ্রহণমূলক জোট সরকারের” আহ্বান জানিয়েছেন। সবার হাতে হাত মেলানো উচিত বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, পিটিআইকে উপেক্ষা করা যাবে না।

জর্জটাউন ইউনিভার্সিটির উদয় চন্দ্র বিবিসিকে বলেছেন, “এমনকি যারা অতীতে ইমরানকে ভোট দেয়নি তারাও হয়তো গত দুই বছরে ইমরান খান ও তার দলের সঙ্গে যেভাবে অন্যায্য আচরণ করেছে, তারাও খুঁজে পেতে পারে।” তারা অনুভব করতে পারে যে এই অঞ্চল জুড়ে গণতান্ত্রিক সৌন্দর্যের সাধারণ জ্ঞান লঙ্ঘন করা হয়েছে।”

তিনি বলেন, স্বতন্ত্র নির্বাচন করে ভোটাররা সেনাবাহিনীর কাছে সুস্পষ্ট বার্তা দিয়েছেন যে জনগণের গণতন্ত্রকে জয় করতে হবে।

• পিটিআই-সমর্থিত স্বতন্ত্রদের ছোট দলে যোগদান
পাকিস্তানের রাজনীতিতে সম্ভাব্য আরও এক মেরুকরণ দেখা যেতে পারে। যেখানে পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা জোট সরকার গঠনের জন্য একটি ছোট দলে যোগ দিতে পারেন। পিটিআই-সমর্থিত স্বতন্ত্রদের সব আসনকে এক ছাতার নিচে নিয়ে আসা এবং নারীদের জন্য জাতীয় পরিষদের সংরক্ষিত ৬০টি আসনকে পুঁজি বানানোর জন্য এটা করা হতে পারে।

নির্বাচনে জয় পাওয়া প্রতি ৩ দশমিক ৫ আসনের বিপরীতে সংরক্ষিত একটি আসনের বরাদ্দ পায় একটি রাজনৈতিক দল। স্বতন্ত্র প্রার্থীরা কোনও দলের না হওয়ায় তাদের জন্য সংরক্ষিত আসনের বরাদ্দ নেই। পাকিস্তানের সংবিধান অনুযায়ী, নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণার সময় থেকে ৭২ ঘণ্টার মাঝে স্বতন্ত্রদের অবশ্যই নিবন্ধিত কোনও রাজনৈতিক দলে যোগদান অথবা স্বতন্ত্র সংসদ সদস্য হিসেবে সংসদে বসার ঘোষণা দিতে হবে।

লাহোর ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সেসের অধ্যাপক আসমা ফয়েজ বলেন, পিটিআইয়ের জোট সরকার গঠন করতে পারবে, এমন সম্ভাবনা একেবারে ক্ষীণ। কারণ ছোট দলগুলোর সাথে জোট করলেও তারা প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পাবে না।

About Zahid Hasan

Check Also

আর বিদেশ যাওয়া হলো না, মাঝ আকাশেই না ফেরার দেশে এক বাংলাদেশি

বিদেশ যাওয়ার পথে মাঝ আকাশে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। ঢাকা থেকে হংকং যাওয়ার পথে তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *