Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সরকার পতন ঘটাতে ফের নতুন কর্মসূচী দিল বিএনপি

সরকার পতন ঘটাতে ফের নতুন কর্মসূচী দিল বিএনপি

সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া এবং নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবিতে বিএনপি ও সমমনা বিরোধী দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার অবরোধের চতুর্থ ধাপ (১৪ নভেম্বর) সকাল ৬টায় সকাল ৬টায় শেষ হচ্ছে। এ কর্মসূচি শেষ হওয়ার পর বিরোধী দলগুলো একদিনের বিরতি দিয়ে আরও ৪৮ ঘণ্টা অবরোধ অব্যাহত রাখার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

বিএনপিসহ বিরোধী দলগুলোর নেতারা বলছেন, চলতি সপ্তাহে অবরোধ কর্মসূচি অব্যাহত থাকবে। সেক্ষেত্রে বুধবার (১৫ নভেম্বর) সকাল থেকে শুক্রবার (১৭ নভেম্বর) সকাল ৬টা থেকে মঙ্গলবার কর্মসূচি বিরতি দিয়ে আরও ৪৮ ঘণ্টার কর্মসূচি দেওয়া হবে। এরপর নির্বাচন কমিশন (ইসি) আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করলে কর্মসূচিতে পরিবর্তন আসবে। সেক্ষেত্রে একযোগে আন্দোলনে থাকা ৩৬টি দলের মধ্যে যে দলগুলো বর্তমান সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবে না, তাদের সঙ্গে সমন্বয় রেখে নতুন কর্মসূচি দেওয়া হবে। সেক্ষেত্রে নির্বাচনের তফসিল ঘোষণা হলে পরদিন থেকে হরতাল কর্মসূচি দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত রয়েছে বিএনপি ও গণতন্ত্র মঞ্চসহ বিরোধী দলগুলোর।

এ বিষয়ে জানতে চাইলে গণতন্ত্র মঞ্চের শরিক বিপ্লবী ওয়ার্কস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, নতুন কর্মসূচি নিয়ে আমাদের মধ্যে আলোচনা চলছে। বিকেলের মধ্যে নতুন কর্মসূচি চূড়ান্ত করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির সম্পাদকমণ্ডলীর এক নেতা জানান, চলতি সপ্তাহে অবরোধ কর্মসূচি অব্যাহত থাকবে। ইতোমধ্যে বিরোধী দলগুলো নির্বাচনের তফসিল ঘোষণা না করার আহ্বান জানিয়েছে। এরপর নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করলে নিশ্চয়ই কর্মসূচিতে পরিবর্তন আসবে। সেক্ষেত্রে ঢাকায় হরতাল, সর্বাত্মক অবরোধ, নির্বাচন কমিশন ঘেরাও কর্মসূচি আসতে পারে।

প্রসঙ্গত, হাম”লা, হ”ত্যা, গ্রেফতারের প্রতিবাদে এবং ২৮ অক্টোবর সরকার পতনের এক দফা দাবিতে গত ২৯ অক্টোবর ও ৩১ অক্টোবর, ১ ও ২ নভেম্বর তিনদিনের অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি-জামায়াত ও তাদের শরিকরা। এরপর দ্বিতীয় দফায় ৫ ও ৬ নভেম্বর, তৃতীয় দফায় ৮ ও ৯ নভেম্বর অবরোধ কর্মসূচি পালন করে। আর ১১ নভেম্বর থেকে চতুর্থ দফা ৪৮ ঘণ্টার অবরোধ শেষ হবে আগামীকাল সকাল ৬টায়।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *