Friday , September 20 2024
Breaking News
Home / National / সরকারি চার সংস্থার সঙ্গে মতের অমিল পুলিশের

সরকারি চার সংস্থার সঙ্গে মতের অমিল পুলিশের

আনসার ব্যাটালিয়নকে ফৌজদারি গ্রেফতার, তল্লাশি এবং পণ্য জব্দ করার জন্য সরকারী পদক্ষেপ পুলিশ বাহিনীর প্রকাশ্য বিরোধিতার মধ্যে পড়ে। “গ্রেফতার ও তল্লাশির” ক্ষমতা না দিয়ে ২ নভেম্বর জাতীয় সংসদে “আনসার ব্যাটালিয়ন বিল, ২০২৩ ” পাস হয়।

আপত্তি অব্যাহত থাকলেও মানসিক চাপ থেকে রেহাই পায়নি পুলিশ। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী (ভিডিপি) ছাড়াও আরও তিনটি সংগঠনের সঙ্গে দায়িত্ব ও দাবি নিয়ে পুলিশের মধ্যে মানসিক দ্বন্দ্ব চলছে। তিনটি সংস্থা হলো দুর্নীতি দমন কমিশন (দুদক), মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি) এবং অভিবাসন ও পাসপোর্ট অধিদপ্তর। সরকারি এই চার সংস্থার দাবিতে পুলিশ প্রায়ই আপত্তি জানায়।

মানি লন্ডারিং প্রতিরোধ আইন একবার দুদককে সমস্ত মানি লন্ডারিং অপরাধের তদন্ত ও তদন্ত করার একমাত্র ক্ষমতা দিয়েছিল। ২০১৫ সালে, দুদকের এখতিয়ারের অধীনে ২৭ টি অপরাধের মধ্যে শুধুমাত্র ঘুষ এবং দুর্নীতি-সম্পর্কিত অর্থ পাচার (একটি অপরাধ) অন্তর্ভুক্ত করার জন্য আইনটি সংশোধন করা হয়েছিল এবং পুলিশ সহ ছয়টি সংস্থাকে বাকিগুলির তদন্ত ও তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছিল। পুলিশের দাবি, এ ঘটনায় তারা বেশি সফল। তবে দুদক দীর্ঘদিন ধরে বাকি অপরাধ তদন্ত ও তদন্তের ক্ষমতা চেয়েছে।

এ প্রসঙ্গে দুদক কমিশনার (তদন্ত) মোঃ জহুরুল হক বলেন, ‘আমরা তদন্তের ক্ষমতা দিতে প্রায় দুই বছর আগে সরকারের কাছে আবেদন করেছিলাম। তবে এ বিষয়ে সরকারের পক্ষ থেকে এখনো কোনো আপডেট আমরা পাইনি। বিষয়টি সংশোধন হলে দুদক তদন্ত করতে পারবে।’ তিনি আরও বলেন, ‘মানি লন্ডারিং অপরাধে দোষী সাব্যস্ত হওয়ার হার দুদকের জন্য ভালো। সেই ক্ষেত্রে আমাদের ক্ষমতা দেওয়াই ভালো।

অস্ত্র ও ইউনিফর্ম পাওয়ার জন্য ডিএনসি দীর্ঘদিন ধরে সরকারের উচ্চ পর্যায়ে লবিং করেছে। যদিও প্রতিবারই এ নিয়ে আপত্তি জানিয়েছে পুলিশ। ডিএনসি অস্ত্র চাওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। তবে এ বিষয়ে কমিটি এখনো কোনো প্রতিবেদন জমা দেয়নি বলে জানা গেছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে লাইসেন্সধারী অন্যান্য বাহিনীর অভিযান নিষিদ্ধ করা হলেও পুলিশের দাবি, লাইসেন্সধারী অনেকেই অবৈধ কাজ করে, তাই পুলিশকে অভিযান চালানোর অনুমতি দেওয়া উচিত। এ নিয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব রয়েছে।

পুলিশ জানায়, ডিএনসির পোশাকের রঙ পুলিশের ইউনিফর্মের রঙের কাছাকাছি। ২৩ মে, ২০২১ -এর একটি বিজ্ঞপ্তি , ডিএনসি কর্মকর্তাদের জন্য একটি “তুর্কি নীল” ইউনিফর্ম বাধ্যতামূলক করেছে। এর পরিপ্রেক্ষিতে অধিদপ্তরের প্রধান কার্যালয় ১ সেপ্টেম্বর, ২০২২ থেকে নতুন পোশাক ব্যবহারের নীতিগত সিদ্ধান্ত ঘোষণা করে। তবে পুলিশ আপত্তি জানায়। গত ২৯ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দুই পক্ষের মধ্যে বৈঠক হয়। সেখানে পোশাকের রং নিয়ে আপত্তি করেনি পুলিশ। এরপর অভ্যন্তরীণ কার্যক্রম শেষে গত ১ নভেম্বর মন্ত্রণালয় থেকে পোশাক পরার লিখিত আদেশ আসে। যদিও পুলিশের এখনও আপত্তি রয়েছে।

ডিএনসির অতিরিক্ত মহাপরিচালক ড. আজিজুল ইসলাম বলেন, ‘পোষাকের রঙ এখনো চূড়ান্ত হয়নি। আলোচনা চলছে। এর কি দেখতে দিন.

দেশটির বন্দরে অভিবাসনের দায়িত্ব পালন করতে চায় পুলিশ এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। ১৯৯৮ সালে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ‘ভিসা সেল’ স্থাপনের নির্দেশ দেয়। সেখান থেকে ভিসা অন অ্যারাইভাল দেওয়ার নির্দেশনাও দেওয়া হয়। ওই বছরই ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর ওই আদেশ বাস্তবায়ন করে। তারা ভিসা সেল স্থাপন করে এবং বিদেশিদের আগমনে ভিসা দেওয়া শুরু করে। যাইহোক, ১৬ আগস্ট, ২০১১ , স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা একটি সার্কুলারে, পুলিশের বিশেষ শাখার (এসবি) ইমিগ্রেশন বিভাগকে আবার বিদেশীদের আগমনের জন্য ভিসা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। ফলে বিমানবন্দরে দ্বৈত কর্তৃত্ব তৈরি হয়। পরে ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগের ‘ভিসা সেল’ বন্ধ করে দেওয়া হয়। এরপর থেকে এসবিই দায়িত্ব পালন করে আসছে।

বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের (বিপিএসএ) সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বলেন, “মাদক নিয়ন্ত্রণ, মানি লন্ডারিং প্রতিরোধ এবং অপরাধ দমনের জন্য বাংলাদেশ পুলিশের বিশেষ ইউনিট রয়েছে। এখনও কিছু সংস্থা এসব মামলা তদন্ত করছে। তবে পুলিশ আরও সফল। পুলিশ মোকাবেলা করছে। সারা বিশ্বে এসব অপরাধ।আমরা সবসময়ই আন্তর্জাতিক প্রক্রিয়া নিয়ে কথা বলে আসছি।বিশ্বজুড়ে পুলিশিং কীভাবে হয়, তারা কী করে তা আমরা অনুসরণ করতে চাই।এর বাইরে কিছু নেই।তিনি আরও বলেন, অভিবাসনের সব দায়িত্ব পুলিশের। সারা বিশ্বে, অন্যান্য সংস্থার জন্য তাদের দায়িত্ব পালনের সুযোগ কম।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *