Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সমাবেশ ও মিছিল নিষিদ্ধ করার আইন চ্যালেঞ্জ করে রিট দায়ের

সমাবেশ ও মিছিল নিষিদ্ধ করার আইন চ্যালেঞ্জ করে রিট দায়ের

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দেশের অনেক রাজনৈতিক দল মিছিল এবং সমাবেশ করছে। জননিরাপত্তার বিষয় উল্লেখ করে এ সকল মিছিল-সমাবেশে নিষেধাজ্ঞা আরোপ করছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা। এবার বিষয়ে সমাবেশ বা মিছিলে নিষেধাজ্ঞায় পুলিশ কমিশনারের ক্ষমতা সংক্রান্ত বিধান চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

বুধবার (২৬ অক্টোবর) রিটটি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় দায়ের করা হয়েছে বলে নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট আব্দুল মমিন চৌধুরী। তিনি বলেন, হাইকোর্টের একটি বেঞ্চে রিট আবেদনের শুনানি হতে পারে।

রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিবসহ সংশ্লিষ্ট পক্ষকে বিবাদী করা হয়েছে।

পুলিশ কমিশনারের সমাবেশ বা মিছিল করার ক্ষমতা সম্পর্কে পুলিশ আইনের ২৯ ধারায় বলা হয়েছে, ‘জনসাধারণের শান্তি বা নিরাপত্তা রক্ষার জন্য পুলিশ কমিশনার যখনই প্রয়োজন মনে করবেন এবং যতদিনের প্রয়োজন বিবেচনা করবেন লিখিত আদেশ দ্বারা কোনো জনসমাবেশ বা মিছিল নিষিদ্ধ করতে পারবেন। তবে শর্ত থাকে যে, অনুরূপ কোনো নিষেধাজ্ঞা সরকারের অনুমতি ব্যতীত ত্রিশ দিনের বেশি বলবৎ থাকবে না।’

প্রসংগত, সম্প্রতিক সময়ে দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি নেতাকর্মীরা মিছিল এবং সমাবেশ শুরু করেছেন। তারা আগামীতে বৃহত্তর আন্দোলনের লক্ষ্য নিয়ে বিভিন্ন বিভাগীয় পর্যায়ে গণসমাবেশ শুরু করেছে। এদিকে এই সকল সমাবেশে জননিরাপত্তার কথা বিবেচনা করে বিশেষ কিছু স্থানে সমাবেশ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পুলিশ কমিশনার। তারই প্রেক্ষিতে এই রিট দায়ের করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *