Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সবাই নন, পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রীর তিন উপদেষ্টা

সবাই নন, পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রীর তিন উপদেষ্টা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছয় উপদেষ্টার সবাই নয়, পদত্যাগ করেছেন তিনজন।

রোববার প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী পদত্যাগ করেছেন।

তিন টেকনোক্র্যাট (নন-এমপি) ক্যাবিনেট মন্ত্রী এবং একজন প্রতিমন্ত্রীও পদত্যাগ করেছেন। তারা হলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, পদত্যাগ করা মন্ত্রী ও উপদেষ্টাদের পদত্যাগপত্র গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এবং পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত তারা তাদের দায়িত্ব পালন চালিয়ে যেতে পারবেন।

আজ বিকেলে মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধের পরিপ্রেক্ষিতে দুই মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী এবং তিনজন টেকনোক্র্যাট উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন। তিনি বলেন, ‘পদত্যাগপত্র বাস্তবায়নের একটি পদ্ধতি আছে, তারা সেই প্রক্রিয়া শুরু করেছে। প্রক্রিয়া সম্পন্ন হলে তা (ইস্তফাপত্র) কার্যকর হবে।

পদত্যাগপত্র কবে থেকে কার্যকর হবে জানতে চাইলে মাহবুব হোসেন বলেন, প্রক্রিয়া শেষ হলে।

এরপর সাংবাদিকরা জানতে চান সাধারণত কত দিন লাগে? জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এত দীর্ঘ সময়ের মধ্যে নিষ্পত্তি করতে হবে এমন কোনো আইন নেই। একটি প্রক্রিয়া আছে, যেহেতু অনুমোদন নিতে হবে।’

পদত্যাগের পর পদ শূন্য হচ্ছে, নির্বাচনের আগে রুটিন কাজের কাউকে দায়িত্ব দেওয়ার কোনো নির্দেশনা আছে কি না জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগে তাদের পদত্যাগপত্র গ্রহণ করা হবে, যখন তা গেজেট করা হবে (বিজ্ঞপ্তি), তারপর এই প্রসঙ্গ উঠে আসবে। তাহলে পদটি শূন্য হবে।

সংবিধানের ৫৮ অনুচ্ছেদ অনুযায়ী প্রধানমন্ত্রী যেকোনো মন্ত্রীকে যেকোনো সময় পদত্যাগের অনুরোধ করতে পারেন।

মন্ত্রীদের শূন্যপদ সংবিধানে বলা হয়েছে যে প্রধানমন্ত্রী ব্যতীত অন্য কোনো মন্ত্রী রাষ্ট্রপতির কাছে জমা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দিলে তিনি পদত্যাগ করবেন। যা বললেন মোস্তফা জব্বার
পদত্যাগপত্র জমা দিয়ে আজ সচিবালয়ে নিজ কার্যালয়ে যান ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। সেখানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, পদত্যাগপত্র গ্রহণ না হওয়া পর্যন্ত কার্যকর নয়।

২০১৮ সালের নির্বাচনের উদাহরণ তুলে ধরে মন্ত্রী বলেন, “আমি ৬ নভেম্বর আমার পদত্যাগপত্র জমা দিয়েছিলাম এবং এটি সেই বছরের ৬ বা ৭ ডিসেম্বর কার্যকর হয়েছিল।”

পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন মোস্তফা জব্বার। আজ সকালে তিনি ছয়টি ফাইল নিষ্পত্তিও করেছেন।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ৪ দিন পর গতকাল ১৯ নভেম্বর পদত্যাগপত্র জমা দেন টেকনোক্র্যাট মন্ত্রীরা।

প্রধানমন্ত্রী ছাড়াও মন্ত্রিসভায় ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী রয়েছেন। প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৪৮। ৩ জনের পদত্যাগের ফলে সংখ্যা ৪৫-এ নেমে এসেছে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *